Alapon

আলাপন ব্লগ নীতিমালা

বাংলা ব্লগ অঙ্গনের চলমান নিস্তব্ধতাকে ভাঙতে ‘নিস্তব্ধতা ভাঙি...’ স্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু হলো আলাপন ব্লগ এর। এই ব্লগ হবে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মত ও পথের লেখক-পাঠকের এক প্রাণবন্ত মিলনমেলা। বাংলা ব্লগের যাত্রা বহু পুরনো হলেও মুক্ত ব্লগিং কিংবা সকল মতের মুক্ত চর্চার ক্ষেত্র পুরোপুরিভাবে এখনো হয়ে উঠেনি। সকল ব্লগেরই একটি নিজস্ব আদর্শ কিংবা মূলমন্ত্র থাকে, যেটা মোতাবেক ব্লগটি পরিচালিত হয়। সেই মূলমন্ত্র অনেক সময় লেখকের মুক্তচিন্তার সামনে দেয়াল হয়ে দাঁড়ায়। আমরা সেই দেয়ালকে সরিয়ে দিতে চাই। আমাদের ওরকম কোনো মূলমন্ত্র নেই। আমরা সকল চেতনা ও মতকে সমানভাবে সম্মান জানাই, আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে সম্মান জানাই, সম্মান জানাই সমাজতন্ত্র, ইসলাম ও জাতীয়তাবাদী চেতনাকে। আমরা সম্মান জানাই ধর্মনিরপেক্ষ চেতনাকে। তবে মুক্তমত চর্চার নামে কোনো মতবাদ বা ধর্মবিশ্বাসের প্রতি অবজ্ঞা কিংবা আক্রমনাত্মক আচরণকে আমরা বরদাস্ত করি না। কোনো নীতিমালার মাধ্যমে লেখকের কলমকে নিয়ন্ত্রিত করার কোনো উদ্দেশ্য আমাদের নেই। কিন্তু কিছু অসংলগ্ন কলমকে নিয়ন্ত্রণ করে ব্লগের সুন্দর ও সাবলিল পরিবেশ নিশ্চিতের লক্ষ্যেই আমাদের নিম্নবর্ণিত সংক্তিপ্ত নীতিমালা-


১। এই ব্লগে প্রকাশিত লেখা, ছবি ও ভিডিওসহ সকল কন্টেন্ট এর আইনগত ও অন্য যেকোনো দায়দায়িত্ব লেখকের নিজের। আলাপন ব্লগ কর্তপক্ষ এর কোনো দায় বহন করবে না ।


২। কোনো আদর্শ বা ধর্মকে কটাক্ষ কিংবা আক্রমন করে কোনো ব্লগ লিখলে এবং মন্তব্য বা প্রতিমন্তব্য করলে বিনা নোটিশে সেটি মুছে দেয়া হবে।


৩। কোনো ব্লগার ২নং এ বর্ণিত রুল বার বার লঙ্ঘন করলে তাকে স্থায়ীভাবে ব্যান করা হবে।


৪। একই ব্যাক্তি বিভিন্ন নামে আইডি খুলে ফ্লাডিং করে ব্লগের পরিবেশ নষ্ট করলে তার সকল আইডি স্থায়ীভাবে ব্যান করা হবে।


৫। একই পোষ্ট কয়েকজন ব্লগার কপি করে বার বার পোষ্ট করলে প্রথম পাতার সুন্দর পরিবেশ নিশ্চিতে প্রথমটি কিংবা মূল লেখকের লেখাটি রেখে বাকিগুলো মুছে দেয়া হবে।


৬। প্রচারণা বা ব্যবসায়িক উদ্দেশ্যে কোনো সাইটের লিংক বা ডাউনলোড লিংক শেয়ার করা যাবে না।


৭। ধর্মীয় বা জাতিগত সংঘাত বা উত্তেজনা ছড়ায় এমন উষ্কানিমুলক পোষ্ট করা যাবে না।


৮। ফিশিং, স্প্যামিং, হ্যাকিং সংক্রান্ত যেকোনো ওয়েবসাইট বা সফটওয়্যারের লিংক পোষ্ট কিংবা কমেন্ট করা যাবে না।


৯। অশ্লীল, বিতর্কিত কিংবা উষ্কানিমূলক ছদ্মনামে একাউন্ট খুললে সেটি বিবেচনা সাপেক্ষে বাতির করা হতে পারে।


 


উপরোক্ত যৌক্তিক বিধি নিষেধ অমান্যকারী ব্লগারের বিরুদ্ধে বিনা নোটিশে কিংবা নোটিশ মারপত প্রথম পাতা থেকে পোষ্ট সরিয়ে দেয়া ও ব্যান করার মত শাস্তি প্রদান করা হবে।


সংক্ষিপ্ত নীতিমালা পড়ার জন্য ধন্যবাদ। শুরু হোক সুন্দর ও বাধাহীন আলাপন। শুরু হোক ব্লগিং উইথ চ্যাটিং।

পঠিত : ৬৭৮৮১৫ বার

ads

মন্তব্য: ০