Alapon

বুক রিভিউ: রিভাইভ ইয়োর হার্ট

কয়েক বছর আগের কথা! কোনো এক কারণে, আমি মানসিকভাবে বিপর্যস্ত ছিলাম। হতাশা যেন আমাকে চারপাশ থেকে আকড়ে ধরেছিল।

ঠিক এমন সময় একদিন ইউটিউবে হতাশা নিয়ে উস্তাদ নোমান আলী খানের একটি লেকচার খুঁজে পাই। প্রথমে বাংলায় ডাবিংকৃত লেকচারগুলো দেখি, তারপর ইংরেজিগুলো দেখতে শুরু করি। সেই যে শুরু হয়েছে, তারপর থেকে সুযোগ পেলেই উস্তাদের লেকচার দেখি এবং শুনি।

ইতিমধ্যে উস্তাদের লেকচার নিয়ে কয়েকটি বই বাংলায় প্রকাশিত হয়েছে। তার মধ্যে সর্বশেষ হাতে পেয়েছি মারদিয়া মমতাজ আপার অনুদিত ‘রিভাইভ ইয়োর হার্ট’ বইটি

বইটিকে মোট ৫ টি মূল অধ্যায় নিয়ে সাজানো হয়েছে। এর মাঝে রয়েছে, সাব-অধ্যায়।

প্রথম অধ্যায়, দুআ: আল্লাহর সাথে যোগাযোগের মাধ্যম। প্রথম অধ্যায়টি-ই বেশ মজার। এই অধ্যায়ে নিজের জীবনের সাথে সাদৃশ্য খুঁজে পাই। আমরা কেবল বিপদে পড়লেই কেবল আল্লাহর কাছে সাহায্য চাই। যেমন ধরুণ, আগামীকাল আমার এইচএচসি পরীক্ষার রেজাল্ট দিবে। এখন আপনি জায়নামাজ নিয়ে বসে গেছেন, ‘আল্লাহগো, এই যাত্রায় বাঁচাই দাও! আর জীবনেও নামাজ কাজা করবো, অন্তত এইবার বাঁচাই দাও।’

কিন্তু রেজাল্টের দিনে দেখা গেল, আল্লাহ আপনার দোয়া কবুল করেননি। তখনই আপনি বলবেন, আল্লাহ আমার একটা দোয়াও কবুল করে না। আমি আর দোয়াই করব না!

এহেন পরিস্থিতি আমার আপনার জীবনে অনেকবারই এসেছে। কিন্তু আল্লাহ আমাদের দোয়া কবুল করার জন্য বাধ্য নন। আল্লাহ কখন বান্দার দোআ কবুল করেন, এই অধ্যায়ে তার উত্তর রয়েছে।

দ্বিতীয় অধ্যায়, একটি সক্রিয় মুসলিম কমিউনিটি গড়ে তোলা।

কয়েকদিন আগেই শবে-বরাত অনুষ্ঠিত হয়ে গেল। অথচ এই শবে-বরাত নিয়ে আমাদের আলেমদের মাঝে কত বিভক্তি! কত আলোচনা এবং সমালোচনা।

এরপর আছে অন্যের ব্যাপারে অতিরিক্ত ধারণা করা। এই ধারণা করার প্রবনতা এবং আমাদের মুসলিম উম্মাহর মধ্যকার এই বিভক্তির কারণে দিনকে দিন আমাদের কীরূপ ক্ষতি হচ্ছে তার বর্ণনা তুলে ধরা হয়েছে।

তৃতীয় অধ্যায়ে রয়েছে, আর্থিক লেনদেন। লোকমুখে শোনা যায়, ‘কোনো মানুষকে চিনতে হলে তার সাথে আগে আর্থিক লেনদেন করতে হয়।’ অথচ আমরা অনেকেই এই বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেই না। অনেকেই ভাবি, আরে এতো খুবই সামান্য টাকা! এই সামান্য টাকা এদিক-ওদিক হলে কিছুই হবে না। অথচ এভাবে করেই আমরা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌছে যাই। অর্থ মানুষের চরিত্র এবং শান্তি কীভাবে ধ্বংস করে দেয়, এই অধ্যায়ে তারই বর্ণনা ফুটে উঠেছে।

প্রায় প্রতিটি অধ্যায়েই জীবন ঘনিষ্ঠ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

বইটির ভালোলাগা দিকঃ বইটির প্রচ্ছদ সত্যিই প্রশংসা করার মত। সেইসাথে অনুবাদও দুর্দান্ত হয়েছে। এমন সরল ও সাবলিল ভাষায় অনুবাদ করতে পারা সত্যিই প্রশংসার দাবিদার। সেইসাথে ফুটে উঠেছে অনুবাদকের সাহিত্য মনন।

বইটির যে দিকটি খারাপ লেগেছেঃ বইয়ে উল্লেখযোগ্য পরিমাণে বানান ভুল পরিলেক্ষিত করা গেছে। এমনকি লেখকের নামের বানানেও ভুল দেখা গেছে। বইয়ে তিন-চারটি বানান ভুল বা প্রিন্টিং মিসটেক থাকতেই পারে। কিন্তু এতো ভুল মেনে নেওয়া কষ্টকর। আশা করছি, পরবর্তি সংস্করণে প্রকাশনী সংস্থা বানানের ব্যাপারে আরও বেশি সচেতন হবে।

বইঃ রিভাইভ ইয়োর হার্ট

লেখকঃ উস্তাদ নোমান আলী খান

অনুবাদঃ মারদিয়া মমতাজ

প্রকাশনিঃ গার্ডিয়ান পাবলিকেশন

পঠিত : ১৪৫০ বার

মন্তব্য: ০