Alapon

স্বাধীনতার পর থেকে ১ পয়সাও লাভ করেনি বিআইডব্লিউটিসি

পাকিস্তান আমলে রাষ্ট্রায়ত্ব দুটো শিপিং কর্পোরেশন ছিল। একটি পাকিস্তান ন্যাশনাল শিপিং কর্পোরেশন। আরেকটি পুর্ব পাকিস্তান শিপিং কর্পোরেশন। ন্যাশনাল শিপিং কর্পোরেশনের জাহাজগুলো বিদেশে ও দুই পাকিস্তানের মধ্যে চলাচল করতো। পূর্ব পাকিস্তান শিপিং-এর জাহাজগুলো বাংলাদেশের বিভিন্ন রুটে যাতায়াত করতো।

বাংলাদেশ নদীমাতৃক অঞ্চল হওয়ায় যাতায়াতের প্রধান মাধ্যম ছিলো নৌপথ। পাকিস্তান সরকার এখানে প্রচুর বিনিয়োগ করে। পাকিস্তানের ২৪ বছরে ১০ টি বড় জাহাজ, ১৫০ টির মত ফেরি, ২০০ টির মত অন্যান্য ছোটখাটো নৌ-পরিবহন ছিলো। প্রচুর বিনিয়োগ করা স্বত্বেও অল্প সময়ের মধ্যেই পুর্ব পাকিস্তান শিপিং কর্পোরেশন একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়।

আর পাকিস্তান আমলে বেসরকারি জাহাজের কোনো কর্পোরেশন ছিল না। তবে কিছু শিল্পপতিদের জাহাজ ছিলো। এর মধ্যে উল্লেখযোগ্য আদমজি, বাওয়ানি ও ইস্পাহানি পরিবার।

১৯৭২ সালে স্বাধীনতার পর পুর্ব পাকিস্তান শিপিং কর্পোরেশন পরিণত হয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন বা বিআইডব্লিউটিসি। একই সাথে সরকার "বাংলাদেশ শিপিং কর্পোরেশন" নামে আরেকটি কর্পোরেশন তৈরি করে বিদেশে চলাচলের জন্য।

সরকার আদমজি, বাওয়ানি ও ইস্পাহানীদের সকল জাহাজ দখল করে এই দুই কর্পোরেশনকে ভাগ করে দেয়। এর মধ্যে বিআইডব্লিউটিসি তো স্বয়ংসম্পূর্ণই ছিলো। বাংলাদেশে শিপিং কর্পোরেশন নতুন করে গঠিত হলো।

যেদিন থেকে পুর্ব পাকিস্তান শিপিং কর্পোরেশন পরিণত হলো বিআইডব্লিউটিসিতে সেদিন থেকেই এই কর্পোরেশন তার গতি হারিয়েছে। একটি পয়সাও আয় করতে পারেনি এই কর্পোরেশন। কেবল লুটপাট করেছে বাঙালিরা।

পাকিস্তানের ২৪ বছরের আমলে যতগুলো নৌযান যুক্ত হয়েছে তার চার ভাগের একভাগও যুক্ত হয়নি এই ৪৭ বছরে। বলার মতো বিনিয়োগ করেছে পাঁচটি বড় নৌযান কিনেছে আর দুটো নৌযান তারা তৈরি করেছে। পুরো প্রতিষ্ঠানটি একটি মহালোকসানের আখড়ায় পরিণত হয়েছে। অথচ কথা ছিলো যেহেতু বড় বিনিয়োগ হয়ে গেছে এখান থেকে এখন শুধু লাভ আসবে।

এটা এমন না যে, নৌ-পরিবহনের প্রতি মানুষের আস্থা উঠে গেছে তার লোকসান হচ্ছে। বিআইডব্লিউটিসি-র পাশাপাশি এদেশে বহু প্রতিষ্ঠান বেসরকারিভাবে নৌ-পরিবহনের ব্যবসায় যুক্ত। এর মধ্যে কারো লোকসান হয়েছে তা কখনোই শোনা যায়নি।

কথায় কথায় তো আমরা পাকিস্তানের লুটপাটের কথা বলি অথচ বাস্তবতা ভিন্ন। এই হলো চোরদের দেশ বাংলাদেশের অবস্থা। সময় টিভির একটি ভিডিও প্রতিবেদন দেখুন।

স্বাধীনতার পর থেকে ১ পয়সাও লাভ করেনি বিআইডব্লিউটিসি

পঠিত : ১৩৬৬ বার

মন্তব্য: ০