Alapon

আল মাহমুদের আত্মজৈবনিক উপন্যাস : যেভাবে বেড়ে উঠি

বইয়ের নাম : যেভাবে বেড়ে উঠি
লেখক : আল মাহমুদ 
ধরন : আত্মজৈবনিক উপন্যাস 
মুদ্রিত মূল্য : ৩০০ টাকা 
প্রকাশনী : প্রথমা
আল মাহমুদ : বাংলা সাহিত্যে অবিনাশী এক দিকপালের নাম । যতদিন বাংলা ভাষা থাকবে, যতদিন বাংলা সাহিত্যের চর্চা হবে, ততদিন তিঁনি স্বমহিমায় ভাস্বর হয়ে থাকবেন । আল মাহমুদ মূলত কবি হিসেবে পরিচিত হলেও গদ্যে তার নিজস্ব ভাষা-ভঙ্গির জন্য তুমুল জনপ্রিয় । 
"একবার গভীর রাতে স্টেশন থেকে ট্রেন ফেল করা এক বিপদগ্রস্থ দম্পতিকে বাড়িতে খাইয়ে আশ্রশ দিল ৷ সকাল বেলা দেখা গেল মেহমানদের পাত্তা নেই । সিন্দুকের ওপর রাখা আব্বার দামি হাতঘড়ি, কলম ইত্যাদি লোপাট ।,, 
কবি স্মৃতিচারণ করতে গিয়ে কবি উল্লেখ করেন-- " আমার প্রথম কবিতার শ্রোতা আমার এক চাচাতো বোন ।  নাম হানু । তার ভাল নাম হানুম না খানুম ছিল, এখন ঠিক মনে পড়ছে না ।,, 
ইত্যাদি অনেক টুকরো টুকরো স্মৃতির বর্ণনা আছে বইটিতে ৷ 
তাঁর এই আত্মজৈবনিক উপন্যাসটি সাবলীল ও প্রাঞ্জল উপস্থাপনার দরুণ অত্যন্ত সুখপাঠ্য । 
কেমন ছিল আল মাহমুদের শৈশব, কৈশোর আর যৌবনের শুরুটা ? 
মোড়াইলের মোল্লাবাড়িতে জন্ম ও ধীরে ধীরে বেড়ে ওঠা তার । এরপর রঙিন শৈশবের ভেতর ঢুকে পড়ল মফস্বল শহর বি-বাড়িয়া । জলমগ্ন জগৎপুরের নিবিড় গ্রাম থেকে বেরিয়ে একদা সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ে নিঃসঙ্গতাকে উদযাপন করেছেন । 
তিতাসপাড়ে গরুর রাখালের পিছনে ছুটতে ছুটতে কুরুলিয়ার সেতু, লালমোহ পাঠাগার কিংবা পুলিশের ভয়ে পালিয়ে কলকাতার যাত্রা --এভাবে বেড়ে ওঠেছেন আল মাহমুদ ; তৈরি হয়েছে তাঁর কবি জীবনের পটভূমি । আছে বাম রেডিকেল রাজনীতির সংস্পর্শে আসা স্বপ্নবাজ টগবগে তরুণ আল মাহমুদের গল্প । 
আত্মজৈবনিক এই উপন্যাসে ধরা আছে এক কিশোরের চোখে দেখা বাংলার রূপ-গন্ধময় দৃশ্যপট, আলো-আঁধারি সময় । আছে কত বিচিত্র মুখ-- কানু,নূর আলী, আলকি, শোভা, সুফিয়া, বিশিদির সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কের কথা । 
"যেভাবে বেড়ে উঠি" আল মাহমুদের বেড়ে ওঠার নিস্তরঙ্গ বর্ণনা নয়, বাস্তবের সঙ্গে কল্পনার মিশেল , আর কবির ভাষার জাদু উপন্যাসটিকে মনোগ্রাহী করে তুলেছে ....।

পঠিত : ৯৯৭ বার

মন্তব্য: ০