Alapon

নয়া রাজনৈতিক উদ্যোগ এবং কিছু কথা...

যে কোন নতুন রাজনৈতিক উদ্যোগের জন্য ৪ টি শর্ত অপরিহার্য।

১) নয়া রাজনৈতিক দলের উদ্যোক্তাকে সারা দেশে প্রবল জনপ্রিয় হতে হবে৷ তিনি যদি রাজনীতিবিদ হিসেবে জনপ্রিয় নাও হন, তাও তাকে অন্য অরাজনৈতিক সেক্টরের মাধ্যমে দেশব্যাপী এতোটা তুমুল জনপ্রিয় হতে হবে...যেন তিনি জাতিয় ঐক্যের প্রতীক।

২) নয়া রাজনৈতিক দলের উদ্যোক্তাকে অবশ্যয়ই দেশের প্রধান প্রতিদ্বন্দী শীর্ষ দুই রাজনৈতিক দলের হতে হবে। অর্থাত নয়া রাজনৈতিক দলটি হতে হবে দেশের শীর্ষ প্রধান দুই রাজনৈতিক দলের যে কোন একটি ভেঙে নতুন দল। নয়া রাজনৈতিক উদ্যোক্তার ডাকে তার সাবেক দলের দলীয় এক্সিস্টিং কাঠামোর পদবীধারী নেতা কর্মীদের অন্তত অর্ধেক সংখ্যা মূল দল থেকে বেরিয়ে আসতে হবে।

দুনিয়ার কোন দেশেই সেদেশের তৃতীয়তম বা চতূ্র্থতম কেন দল ভেঙে সফল কোন রাজনৈতিক দল হবার কোন রেকর্ড নেই।

যদি নয়া রাজনৈতিক দলের উদ্যোক্তা যদি রাজনীতিবিদ না হয়ে থাকেন...তবে তার ডাকে দেশের বিদ্যমান বড় রাজনৈতিক দলগুলোর মধ্য থেকে একটা বড় অংশের নেতা... তার এই উদ্যোগের পেছনে দাড়িয়ে যাবেন।

৩) নয়া রাজনৈতিক দলের প্রধান উদ্যোক্তার বয়স অবশ্যয়ই ৪০ - ৫০ এর মধ্যে হতে হবে। দুনিয়ার কোন দেশেই বৃদ্ধ কোন নেতার উদ্যোগে নতুন কোন রাজনৈতিক উদ্যোগ সফল হয়নি।

৪) নয়া রাজনৈতিক দলের উদ্যোক্তাকে হতে হবে প্রবল পরিশ্রমী ও উদ্যোগী এবং মানুষের দরজায় দরজায় ঘুরার মানসিকতা সম্পন্ন।

এবার আপনারা দুনিয়ার নানা দেশে দল ভেঙে নতুন রাজনৈতিক দল গড়ার রেকর্ডবুক ঘেটে দেখে নিন। এরদোয়ান, ইমরান খান, মমতা ব্যানার্জি, অরবিন্দ কেজরিওয়াল ( কেবল দিল্লীতে হলেও)...এরা সবায়ই এই চারটি শর্ত পূরণ করতে পেরেছিলেন।

বাংলাদেশে অতীতে এবং এখনও যারাই নতুন রাজনৈতিক উদ্যোগ নিয়েছিলেন বা নিচ্ছেন...তারা কেউই দেশে তার নিজস্ব ব্যাক্তিগত স্বকীয়তায় জনপ্রিয় ছিলেন না...সবাই ছিলেন ৭০ ঊর্ধ্ব অথবা ৭০ ছুই ছুই।

বাংলাদেশের রাজনীতির ইতিহাসে দল ভেঙে নতুন রাজনৈতিক উদ্যোগ সফল হবার একমাত্র উদাহরণ আওয়ামিলীগ। মুসলিমলীগ ভেঙে আওয়ামিলীগ যখন হয়.........

১) তখনকার পূর্ব পাকিস্তান মুসলিমলীগের প্রায় সব জনপ্রিয় নেতৃত্ব নতুন উদ্যোগের আওয়ামিলীগে চলে গিয়েছিলেন...সোহরাওয়ার্দী, আবুল হাশিম, মাওলানা ভাষাণী, আবুল মনসুর আহমদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এডভোকেট শামসুল হক।

২) মুসলিমলীগ ভেঙে আওয়ামিলীগে ছিলেন বঙ্গবন্ধু ও এডভোকেট শামসুল হকের মতো প্রবল পরিশ্রমী ক্যারিশমেটিক তরুণ প্রতিশ্রুতিশীল নেতৃত্ব। তাদের বয়সও ছিলো তখন ৪০ - ৪৫ এর মধ্যে।

৩) আওয়ামিলীগ যে দল ভেঙে জন্ম নিয়ছিলো, সেই মুসলিমলীগ ছিলো তখনকার সময়ে সবচেয়ে বেশী প্রবল জনপ্রিয়তম বৃহত্তম দল। মুসলিমলীগ যদি তখন তৃতীয়তম বা চতূর্থতম কোন দল হতো, তাহলে আওয়ামিলীগ সফল হতে পারতো না।

সংগৃহিত...

পঠিত : ১২৩৭ বার

মন্তব্য: ০