Alapon

প্রতিবাদি তরুণ প্রজন্ম সমীপে কিছু কথা...

গত কয়েকদিন ধরে দেশের সচেতন তরুণ ও যুব সমাজকে একটি বিষয় নিয়ে প্রতিবাদ করতে দেখছি। আমি সচেতন বলছি তাদেরকেই যারা ফেসবুক, টুইটার এবং ইউটিউবে একটিভ। এই মতামত সার্বজনীন না হলেও, দেশের মেইনস্ট্রিম মিডিয়া এটাই দাবি করে। তাদের দাবিনুসারে আমি মেনে নিলাম, মূলত যারা ইন্টারনেটে একটিভ তারাই আমাদের সচেতন তরুণ ও যুব সমাজ।

আমাদের সচেতন তরুণ ও যুব সমাজ ‘কে হবে মাসুদ রানা?’ নামক একটি অনুষ্ঠানে বিচারকদের ভূমিকা নিয়ে বেশ শক্ত আওয়াজ তুলেছে। তাদের মতে এই অনুষ্ঠানের বিচারকরা প্রতিযোগীদের সাথে অন্যায় আচরণ করেছে এবং যাচ্ছে তাই ব্যবহার করেছে। আর প্রতিযোগীদের এই অপমান গোটা সচেতেন তরুন ও যুব সমাজের অপমান। তারা এই অন্যায়ের বিচার চায়।

এই বিচারের দাবিতে ফেসবুক তো সরগরম দেখাই যাচ্ছে, সেই সাথে ইউটিউবেও বেশ উত্তেজক পরিস্থিতি দেখা যাচ্ছে। ইউটিউবে এখন পর্যন্ত প্রায় ৩০ টি ভ্লগ দেখলাম যেখানে, উক্ত রিয়েলিটি শোর বিচারকদের মন্ডুতপাত করা হয়েছে। তাদের এই প্রতিবাদ মুখর হওয়া আমাকে সত্যিই আপ্লুত করেছে! এই সচেতন সমাজকে নিয়ে আমি আশার আলো দেখতে পাচ্ছি। কিন্তু তার আগে বলে নেই, ‘এতোসব ফেসবুক স্ট্যাটাস আর ইউটিউবে ভ্লগ করার আগে আপনার জানা আছে কি, এসব অনুষ্ঠানে বিচারকদের ভূমিকা কী হবে তা আয়োজকরাই নির্ধারণ করে দেয়। বিচারকরা কেবল স্ক্রীপ্টনুসারে ভূমিকা পালন করে যায়।’

এই তথ্যটি আপনার জানা আছে কি?
আমার যতোদূর মনে হয়, এই বিষয়টি আপনাদের জানা নেই। যার কারণে আমাদের সচেতন তরুন ও যুব সমাজ এভাবে হাউকাউ করছে। আর তারা এই হাউকাউকে প্রতিবাদ বলে গন্য করছে। প্রতিবাদ করুক বা প্রতিবাদি হোক তাতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু তাদের চোখের সামনে নিয়ে যে এতো অন্যায় কার্মকান্ড ঘটছে কিন্তু তাতে তারা নির্বিকার।

অতি সম্প্রতি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বালিশ নিয়ে দূর্নীতির ঘটনা ঘটে গেল। সেখানে নাকি প্রতি বালিশের ক্রয় মূল্য ছিল ৫৫ হাজার টাকারও বেশি। এর আগে শেয়ারবাজার থেকে ১৫ দিনে ২৭ হাজার কোটি টাকা গায়েব। ফরিদপুর মেডিকেলে পর্দা কেলেঙ্কারি। এতোসব কেলেঙ্কারির টাকা তুলতে সরকার আবার সড়ক পথে টোল আদায়ের চিন্তা করছে। এভাবে প্রতিদিন কতশত অন্যায় কর্মকান্ড ঘটে যাচ্ছে, কই এ নিয়ে তো কাউকে প্রতিবাদ করতে দেখি না। এই অন্যায়গুলোর প্রতিবাদ করে কেউ তো ইউটিউবে ভ্লগিং করে না।

এই রিয়েলিটি শো আপনার জীবনে কতটা প্রভাব বিস্তার করে, তা কী কখনো ভেবে দেখেছেন? মনে হয় দেখেননি। এই রিয়েলিটি শো বা মাসুদ রানা নিয়ে সিনেমা বানানো হলে বা না হলেও আমাদের বাস্তব জীবনে কোনো প্রভাব ফেলবে না । কিন্তু এতোসব অন্যায় দূর্নীতি আপনার আমার জীবনে প্রত্যক্ষ প্রভাব ফেলছে। শেয়ার বাজার থেকে টাকা গায়েব হয়ে যাওয়া, বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে মুদ্রা পাচার হওয়া আপনার আমার জীবনে চরম ভাবে প্রভাব ফেলছে। কিন্তু আমরা চোখ থাকতেও অন্ধ বলে এসবের কোনো কিছুই অনুধাবন করতে পারছি না।

আমরা পড়ে আছি নাটক, সিনেমা আর মুভি নিয়ে। আপনি বেঁচে থাকলে তবেই না এসব দেখবেন। যদি নাই বাঁচেন তবে এসবের কী মূল্য...

পঠিত : ৭৮৪ বার

মন্তব্য: ০