Alapon

পরস্পরকে দোষারোপ করার নোংরা খেলা আর কবে বন্ধ হবে?


বাংলার মানুষের স্বভাবগত বৈশিষ্ঠ্য হচ্ছে পরস্পরকে দোষারোপ করা। যখন প্রাইমারী স্কুলে পড়তাম তখন দেখতাম, ক্লাসে কোনো ঝামেলা হলে যখন স্যার/ ম্যাডাম এসে প্রশ্ন করতেন, এই কাজ কে করেছে?

তখন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে দুপক্ষই পরস্পরকে দোষারোপ করতে শুরু করে। এই অভ্যাস মানুষ বড় হবার পরও ছাড়তে পারে না।

দুদিন আগে মতিঝিলে দুটি প্রাইভেট কারের হালকা সংঘর্ষ দেখলাম। একটা কার উল্টা পথ দিয়ে আসছিল আর অপরটি সঠিক পথ দিয়েই যাচ্ছিল। কিন্তু উল্টো পথের কারের সাথে এই কারটির মৃদু সংঘর্ষ হয়। যে লোক উল্টো পথে গাড়ি চালাচ্ছিল, সে অপর কারটিকে দোষারোপ করতে শুরু করে। এই লোকও তাকে দোষারোপ করতে শুরু করে। এভাবেই চলছে দোষারোপের খেলা।

পরস্পর দোষারোপের খেলার চর্চা আমাদের রাজনীতির ময়দানে আরও অনেক বেশি। রাজনীতির সবকিছু নিয়েই চলে পরস্পরকে দোষারোপ। তা হোক জাতীয় দূর্যোগ বা দূর্নীতির বিষয়; দোষারোপের খেলা হবেই হবে। এ যেন অনিবার্য বিষয়।

যেমন, বর্তমান সময়ে আলোচিত ইস্যু ক্যাসিনো। ক্যাসিনো ইস্যুতে ইতোমধ্যে যুবলীগের সেক্রেটারি খালেদ ভূইয়া ও জিকে শামীম পুলিশের রিমান্ডে রয়েছে। এই গ্রেফতারের পরপরই বিএনপি নেতা আব্দুল মঈন খান বলেন, ‘মসজিদের শহর ঢাকাকে আওয়ামীলীগ ক্যাসিনোর শহর বানিয়ে ফেলেছে।’

তার এই মন্তব্যের পরপরই আওয়ামিলীগনেতা ও তথ্যমন্ত্রী হাসান মাহমুদ বলেন, ‘এই ক্যাসিনো বিএনপির তৈরী। ক্যাসিনো কেন্দ্রীক যারা গ্রেফতার হয়েছে, তারা আওয়ামীলীগে অনুপ্রবেশকারী; এরা সকলেই বিএনপির লোক।’

আমার ভয় হয়, দুই দলের এরূপ পরস্পরকে দোষারোপ করার খেলার মাঝে না মূল অপরাধীরা পার পেয়ে যায়। এবং বার বার তা-ই ঘটে। দুই দলই পরস্পরকে দোষারোপের খেলায় মেতে উঠে মাঝখান দিয়ে আসল অপরাধী পার পেয়ে যায়। ক্ষতি যা হবার তা জনগণেরই হয়। যেমন , যুবলীগ নেতা খালেদ এবং জিকে শামীমের হাতে মানুষ কীভাবে নির্যাতিত হয়েছে, তা কেবল সাধারণ মানুষই জানে।

অপরাধীরা দেশে, জাতি, রাজনীতি সকলের শত্রু। তাই তাদের নিয়ে এরূপ পরস্পর দোষারোপের খেলা উচিত নয়। এই খেলা তাদের অপরাধ করতে উৎসাহি করে। কীভাবে উৎসাহি করে, তার ছোট্ট একটি উদাহারণ দিচ্ছি। মিডিয়া পাড়া বিএনপি আওয়ামীলীগের দোষারোপের খেলা কাভার মত্ত রয়েছে। অন্যদিকে ‘ক্যাসিনো সম্রাট’ সম্রাট আলোচনার বাহিরে চলে যাচ্ছে। মূলত, মূল ফোকাস তার উপর থেকে সরে এখন দোষারোপের খেলার উপর আলোকপাত করেছে। এগুলো জাতির জন্য ভয়ংকর।

শেখ হাসিনার সরকার যে ক্যাসিনো বন্ধের উদ্যোগ নিয়েছে, তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। কিন্তু দোষারোপের খেলায় মত্ত হলে, এই উদ্যোগের পূর্ণ ফসল ঘরে তোলা সম্ভব হবে না। তাই আমাদের রাজনৈতিক দলগুলোর উচিত, দেশের স্বার্থে পরস্পরকে দোষারোপের এই খেলা বন্ধ করা।

পঠিত : ১১৮০ বার

মন্তব্য: ০