Alapon

আবরারের বন্ধুদের জন্য কিছু পরামর্শ



আবরারের বন্ধুরা প্রচুর কান্না করেছে যখন আবরার মরে গেছে তখন। তারা এখন আন্দোলন করছে, বিশ্ববিদ্যালয় অবরোধ করে রেখেছে। তাতে হয়তো কয়েকটি বছরের জন্য আবরাররা বেঁচে যাবে কিন্তু আবরার তো শেষ। তার বাবা-মা যা হারিয়েছে পৃথিবীর সকল সম্পদ এক দিলেও তার ক্ষতিপূরণ হবে না। এমন ক্ষতি কেউ চায় না। এই ক্ষতি থেকে রক্ষা করতে পারতো আবরারের বন্ধুরা কিন্তু তারা সেটা করতে ব্যর্থ হয়েছে।

এজন্য তাদের দোষারোপ করা ঠিক নয়। দীর্ঘদিন স্বৈরাচারের কবলে পড়ে থাকলে এমনই হয়। কিন্তু তাই বলে আবরাররা এভাবে মরে যাবে তা হয় না। এজন্য কিছু পরামর্শ দিতে চাই। কারণ আবরাররা শুধু বুয়েটে নয় সারাদেশের সকল ভার্সিটিতে আছে। একইসাথে আছে খুনি ছাত্রলীগও।

১. যখন দেখবে তোমাদের কোনো বন্ধুকে ছাত্রলীগের গুন্ডারা ডেকেছে, শারিরীক ও মানসিকভাবে হেনস্থা করছে তখন কয়েকজন বন্ধু একত্র হয়ে ঘটনাস্থলে হাজির হবে এবং তোমাদের বন্ধুকে ছাড়িয়ে আনবে।
২. এটা সম্ভব না হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের (প্রভোস্ট, হাউস টিউটর, প্রক্টর, প্রক্টরিয়াল বডির সদস্য, এমনকি ভিসি) ফোন দিবে। শিক্ষকরা দায়িত্ব এড়াতে চাইলে বলবে, স্যার পরবর্তীতে আমার বন্ধুর কোনো দুর্ঘটনা হলে আপনি দায়ি হয়ে যাবেন। আর যদি স্যার অসহায়ত্ব প্রকাশ করেন তবে স্যারকে বলবে পুলিশ কল করার জন্য। তুমি পুলিশ ডাকার চাইতে স্যারকে দিয়ে ডাকালে ফলপ্রসূ হবে।
৩. স্যারকে দিয়ে ব্যবস্থা নিতে এবং পুলিশ কল করাতে ব্যর্থ হলে তুমি নিজেই পার্শ্ববর্তী থানায় কল করে পুলিশ ডাকবে। তবে তোমাদের জন্য ভালো হয় ৯৯৯-এ ফোন করে পুলিশ ডাকবে। এতে সুবিধা বেশি।
৪. তোমার বন্ধুর বাবা-মাকে ফোনে জানিয়ে দিবে এবং বলবে তারা যাতে স্যারদেরকে এবং পুলিশকে ৯৯৯ এর মাধ্যমে জানায়। এজন্য এখনই তোমরা পরস্পর বন্ধুদের বাবা-মায়ের নাম্বার নিজের মোবাইলে সেইভ করে রাখবে।
৫. তোমার বাবা-মা যাতে কোনো প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্যারদের ফোন করতে পারে সেজন্য স্যারদের নাম্বার বাবা-মাকে দিয়ে রাখবে।
৬. সচেতন থাকবে, বন্ধুদের খোঁজ-খবর নিয়ে রাখবে। অনেকক্ষণ কারো দেখা না পেলে খোঁজ করবে। এক্ষেত্রে রুমমেটের দায়িত্ব বেশি। ছাত্রলীগ তোমার বন্ধুকে খোঁজ করলে বন্ধুকে জানিয়ে সতর্ক করে দিবে।
৭. কোনো কারণে নিজের বিপদ বুঝতে পারলে দ্রুত বন্ধুদের জানিয়ে ব্যবস্থা নিতে বলবে।
৮. ক্যাম্পাস উত্তপ্ত থাকলে (ছাত্রলীগ পাগলা কুকুরের মতো আচরণ করলে) কিছুদিন হলের বাইরে থাকবে।
৯. প্রয়োজনীয় মোবাইল নাম্বারগুলো (পুলিশ, হাসপাতাল, এ্যাম্বুলেন্স, প্রক্টর ইত্যাদি) সংরক্ষণ ও বন্ধুদের সাথে শেয়ার করবে।
১০. এই পরামর্শগুলো বন্ধুদের সাথে শেয়ার করবে।

পঠিত : ১৩৩০ বার

মন্তব্য: ০