Alapon

বিবাহ করবেন কাকে?

বিয়ে করতে ইচ্ছুক ভাইদের জন্য ভালো মেয়ে খুঁজে পাবার কিছু ফ্রি প্রেসক্রিপশন দিচ্ছি।


মেয়ে দেখতে যেয়ে যে দুটি শঙ্কার কথা আমাদের মাথায় আসে তা হচ্ছে--


১. মেয়ে চরিত্রবান তো? বিয়ের আগে অন্য কারো বাহুবন্ধনে আবদ্ধ হয়নি তো সে?
২. মেয়ে কি পারবে পরিবারের সাথে মানিয়ে নিয়ে সুখী সংসার উপহার দিতে?



এই দুটির আশংকার মাঝে প্রথমটির সমাধান দেয়া একটু সহজ। তা হলো ভালো ধার্মিক ফ্যামিলির পর্দানশীন চরিত্রবান ইসলামপন্থী মেয়ে ঘরে নিয়ে আসা।


কিন্তু ২য় আশংকাটার সমাধান একটু কঠিন বৈকি। কারণ মেয়ে হিজাবী ও ইসলামপন্থী হলেও সে যে গৃহিণী হিসেবে উত্তম হবে, চক্ষু শীতলকারী আদর্শ স্ত্রী হবে, যে কিনা স্বামী সহ পরিবারের সবাইকে আপন করে নিয়ে ঘরকে একটা শান্তির নীড়ে পরিণত করবে, তার কোন গ্যারান্টি নাই।


বরং কিছু ইসলামপন্থী নারীর মাঝে আজকাল নারীবাদ মহামারি আকারে ছড়িয়ে গেছে। এসব নব্য ইসলামিক নারীবাদী তাদের আইডল পশ্চিমা নারীবাদীদের মতো সংসারকে জাহান্নাম তো বানাচ্ছেই, উপরন্তু সামান্য অযুহাতে তালাক দেয়াতেও তারা কোন অংশেই পিছিয়ে নেই।


তাই যারা ইসলামপন্থী মেয়ে বিয়ে করে সুখী হতে চান তাদের কিছু টিপস দিচ্ছি।


১. পাত্রীকে সুরা নিসার ৩৪ নাম্বার আয়াতের “পুরুষরা নারীদের উপর কর্তৃত্বশীল ......... আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার কর, যদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না” অর্থ বলতে বলুন।


সে যদি এই আয়াতের "দরাবা" শব্দের অর্থ "প্রহার" বলে থাকে তাহলে এটাকে একটা পজিটিভ পয়েন্ট হিসেবে নোট করুন। আর যদি সে "দরাবা শব্দের অর্থ "দৃষ্টান্ত স্থাপন" বলে তাহলে বুঝবেন তাঁর মাথায় নারীবাদের পোকা ঢুকে গেছে।


২. "ইসলামে স্ত্রী ঘরের কাজ করতে বাধ্য না" এটা নিয়ে তার মতামত নিন। যদি কোনরকমে বুঝেন যে সে এটার বেনেফিট নিতে উচ্ছ্বসিত হয়ে এর পক্ষে সাফাই গাচ্ছে, তাহলে আল বিদা বলতে পারেন।


৩. "স্ত্রী কি স্বামীর বাবা-মায়ের সেবা করতে পারে বা তাদের সাথে এক বাড়িতে থাকতে পারে কি" এটার বিষয়ে তাকে জিজ্ঞেস করুন। যদি সে এটাকে ইতিবাচক হিসেবে নেয় তাহলে সামনে আগাতে পারেন, নচেৎ "আসসালামু আলাইকুম।"


৪. আপনার ইনকামে সংসার চললেও সে কি চাকরি করতে ইচ্ছুক? যদি সে চাকরির ব্যাপারে আপোষহীন হয় তাহলে বিদায় দিতে পারেন।


বোনাস টিপসঃ ভালো করে খোঁজ নেন মেয়ের মায়ের সাথে মেয়ের দাদাবাড়ির সম্পর্ক কেমন এবং মেয়ে ও তার মা তাদের দাদাবাড়ির মানুষ সম্পর্কে কেমন ধারণা পোষণ করেন। যদি দেখেন সম্পর্ক ভালো তাহলে বুঝে নিবেন আপনার স্ত্রীও আপনার বাড়ির লোকদের সাথে ভালো সম্পর্ক রাখবে। আর উল্টা হলে অবস্থা কি হবে তা তো বুঝতেই পারছেন।


আজ আর না। আরো কিছু জানতে চাইলে আমার ঠিকানায় ৫০০ টাকা ভিজিট, থুক্কু ৫ কেজি পেঁয়াজ পাঠাইয়া দিবেন।


পঠিত : ৭৫১ বার

মন্তব্য: ০