Alapon

অজ্ঞাতনামা...

-বাহ্ !ছেলেটি দেখতে বেশ !তাই না রে আইস্ ?দেখ্ ,কি স্টাইল করে দাঁড়িয়েছে....!
-তুই আবার আমায় আইস্ ডাকছিস ?তোর তো খুব সাহস তিথি !
ওমা ,ডাকবোই তো ,তুই এত্তো আইস্ক্রিম খাস ,তাতে তোকে আইস্ক্রিম ডাকলে বেমানান লাগবে না....
এসব বাদ দে ,দেখ্ তো ছেলে টা কেমন ?এত্তো স্মার্ট আর সুন্দর !!আমি তো এক্ষুনি ওর প্রেমে পড়ে গেছি রে !
কোন ভ্রুক্ষেপ নেই নিশির ,সে তার বই এর মধ্যেই নিমগ্ন ,একাগ্র চিত্তে বই টির ভেতর ডুবে গেছে সে ,কোন ঘটনাই যেন তাকে টানতে পারবে বলে মনেই হয়না !!
কিন্তু তিথির প্রশংসায় একপ্রকার বিরক্ত হয়েই ওদিক ফিরে তাকালো নিশি ,আর তাকিয়েই রইলো সে....
তার চোখ ফেরাতেই পারছিলো না ।সত্যিই তো ছেলেটি বেশ !আগে তো কখনো দেখেনি পাশের ছাদে !
অদ্ভুত এক মায়া আছে ছেলেটির মুখাবয়বে ।আছে সুন্দর এক মুগ্ধতা !অনেক সুন্দর ও পরিপাটি বেশভূষা । সবকিছুর মাঝে ওকেই শুধু দেখা যাচ্ছে !!আশেপাশের সবকিছুকে ছাপিয়ে যেন অজ্ঞাতনামা ছেলেটিই নিশির দৃষ্টিকে আটকে রেখেছে নিরন্তর ।ওদিকে তিথি আপন কাজেই ব্যস্ত হয়ে পড়লো ,তার দৃষ্টি ফেসবুকেই নিবদ্ধ ।এ যেন এক মহাসমুদ্র ,কূল কিনারার ইয়ত্তা নেই.!
নিশি খুব আপন মনে দেখছে আর ভাবছে ,কেমন হতো ,যদি এমন ছেলেটিই হতো তার প্রিয়তম !
কেমন হতো ,যদি ছেলেটি তার মতই বই প্রেমী হতো !
যদি হতো ভ্রমণপিপাসু ,যদি হতো মানবদরদী ,যদি হতো সমাজসংস্কারক ,যদি হতো অগ্রদূত ,যদি হতো ন্যায়বান ,যদি হতো সত্যবাদী ,যদি হতো খুব দায়িত্ববান ,যদি হতো শিশুপ্রেমী ,যদি হতো নিষ্ঠাবান ,যদি হতো প্রাণোচ্ছল ও দুর্দান্ত ,যদি হতো আলোকবর্তিকা.........ইত্যাদি কতকিছুই !
গুণ ও দোষ উভয়ই থাকবে মানুষের ,তবে এই গুণ গুলো খুব দুর্লভ কিছু নয় ।
নিশি একটুও চায় নি ,ছেলেটি হোক হাজার হাজার টাকার কসমেটিকস সামগ্রী বা অহেতুক জিনিসপত্র কিনে দেয়ার 
"কার্ড " বিশেষ !
এসব তার ভালো ও লাগে না !মুহূর্তের মধ্যে এমন অনেক কিছুই সে কল্পনা করে চিত্রাঙ্কন করে ফেললো মানসপটে ।
ততক্ষণে সেই অজ্ঞাতনামা ছাদের কোণে দাঁড়িয়ে কি যেন ekb জিনিস হাতে নিয়ে নাড়াচাড়া করছে আর এদিক ওদিক তাকাচ্ছে ।হ্যাঁ ,সেটি একটি তার নিজস্ব কাজের কোন যন্ত্র হবে হয়তো ।
খানিক পর নিশি অজ্ঞাতনামার পাশে একটি ছোট্ট শিশু কে আবিষ্কার করলো ,যার বয়স হবে পাঁচ কি ছয় বছর ।নিশি বই টি একপাশে রেখে নিশ্চুপ তাকিয়ে দেখছে ছেলেটি কে....
হঠাৎ অজ্ঞাতনামা ছোট্ট শিশুটিকে কষে এক চর বসিয়ে দিলো ভীষণ বিদঘুটে চেহারা বানিয়ে !কি বিভৎস রূপ ছেলেটির !!পরক্ষণেই পকেট থেকে বের হয়ে এলো সিগারেট এর প্যাকেট...
শুরু হলো সুখটান.....একটি শেষ তো আরেকটি শুরু হতে কিঞ্চিত দেরি হচ্ছে না !চারিদিক ধোঁয়ায় আচ্ছন্ন করে দিতে চাইছে ছেলেটির সে সুখটান...
একেকবার সিগ্রেট টান দিচ্ছে আর মুহূর্তেই আকাশ পানে তাকিয়ে ধোঁয়ার আবহ তৈরি করে দিচ্ছে আপনমনে !মনে হচ্ছে ,এ জগতে এই সিগারেট আর সে ছাড়া আর কিছু নেই সুখী !
ওদিকে শিশুটিকে দিয়ে বাবুসাহেবদের মত পা টিপাচ্ছে বিরতিহীনভাবে ।একটু যদি ব্যাঘাত ঘটে তো শিশুটিকে চক্ষু রক্তবর্ণ করে হুঁশিয়ার করে দিচ্ছে !
এমন করে পাঁচ,ছয় টি সিগারেট শেষ হয়ে গেলো ।খানিক পর আরও দু জন লোক এলো,বেড়ে গেলো আড্ডা আর শুরু হলো নোংরামী.....আসে পাশের ছাদে থাকা মেয়ে ও মধ্যবয়সী মহিলাদের অবিরাম ইশারায় বা কথা দিয়ে চালাতে থাকে ইভটিজিং !
নিশি নামের সেই মেয়েটি ততক্ষণে নিজের ঠোঁটের কোণে নোনাজল আবিষ্কার করলো........
তার দেখা কয়েকমুহূর্ত আগের সেই ছেলেটি এমন হবে তা কল্পনা করার ও বাস্তবতা টুকুন এক্ষুনি এভাবে গ্রহণ করার সাধ্যি নেই তার ।তাইতো অশ্রু হয়ে সবটুকু কল্পনা ঝরে পড়ছে নিজের অজান্তেই ।
বুঝতে পারলো, তার কল্পিত এতো সব "যদি এমন হতো " ভাবনা গুলো মাঠে মারা গেছে !আর এমন একটি লোকের সাথে "যদি এমন হতো" ভাবনাগুলো সংযুক্ত করে ভাবনা গুলো কেই অপমানিত করা হয়েছে ,
করা হয়েছে অবমূল্যায়ন ।
ধিক্ ধিক্ ,শত ধিক্ দিয়ে ছাদ ছেড়ে চলে গেলো নিশি ।
এই একটু আগেই যার দিকে চেয়ে পলক ফেরাতে পারছিলো না ক্ষণিকের জন্যও ,সেই অজ্ঞাতনামার দিকে একটি বার ও ফিরে তাকাতে রুচিতে দিলো না তার !!ঘৃণা আর তিক্ততায় রূপ নেয় তার নির্লোভ মনে জেগে ওঠা ভালোবাসা.....॥
--------------॥
হ্যাঁ ,এমনটিই হয় যখন অনেকভালো ভালো ছেলে গুলো কে পরক্ষণেই এমন দেখতে হয় ।মেয়েদের মনেই শুধু নয় ,সমাজের চোখে ও মনেও এমনই ধিক্কার আসে ,আসে ঘৃণাও ।
#সিগারেট মানুষের স্মার্টনেস আর সো কলড #এ্যাটিচিউড কোনদিক দিয়েই বাড়ায় না !বরং জীবন ধ্বংসের সাথে সাথে সমাজের কাছে গ্রহণযোগ্যতা কমায় ই !এই আপনিই ,যে সিগারেট নামক জোঁক কে আপনার ই রক্ত চুষতে দিয়ে দেদারসে ভাবছেন "এটা কোন ব্যাপার হলো! পুরুষ মানুষ আবার সিগারেট মুখে না নেয় কিভাবে !সিগারেট ছুঁয়ে দেখলো না ,সে তো পুরুষ ই না !মেয়েলোক কোথাকার !"
হ্যাঁ ,আপনাকেই বলছি ,যখন আপনি অন্য একজনের সামনে দাঁড়িয়ে কথা বলেন ,আপনার ই মুখের দুর্গন্ধ সে অনেক কষ্টে সহ্য করে মনে মনে ভাবে ,"কথা শেষ হবে কখন ?"
এই আপনি ই যখন সকালের নাস্তা সেরে কাজের উদ্দেশ্যে রওনা হন ,আর পথে হাঁটতে হাঁটতে সুখটান দিতে থাকেন ,তখন আপনার ই কারণে অসংখ্য স্কুলগামী শিশুরা অজান্তেই হয়ে যায় ধূমপায়ী ! চেপে ধরে নাক আর সাথে থাকা গার্ডিয়ানের দিকে নির্লিপ্ত ও প্রতিবাদী দৃষ্টিতে তাকিয়ে বলতে চায় ,"ছি !কি দুর্গন্ধ !সকাল সকাল বিশুদ্ধ পরিবেশ টাই নষ্ট করে দিলো !"
নাক চেপে ধরে কত শত মহিলা ও #অধূমপায়ী আপনার ই মত পুরুষ !এই আপনি ই যখন বাসের ভেতর বসে সুখটান দিচ্ছেন কত গুলো মানুষকে বিপদে ফেলছেন ,তৈরি করছেন বিব্রতকর পরিস্থিতি।কত অসুস্থ্য লোক ও তো জার্নি করে একই গাড়িতে ,ভাবেন তো ,যদি আপনি অসুস্থ্য হতেন ,নিতে পারতেন ব্যাপারগুলো ??
হ্যাঁ ,বলবেন কিভাবে !আপনার তো সেটা চিন্তা করার অর্গান গুলোই ধ্বংস করে দিয়েছে এই ধূমপান নামক অসুস্থ্য সংস্কৃতি চর্চা !কত মানুষ ঘৃণার দৃষ্টিতে তাকায় যখন আপনি ধূমপান করেন ।একটু ও ইগোতে আঘাত করেনা তাদের এই নির্বাক প্রতিবাদ গুলো ?
ওহ্ ,আজকাল তো অনেক মেয়েরাও স্মার্ট হয়ে চলছে !দুঃখিত ।সো কলড আধুনিকা !
তারাও নির্দ্বিধায় করে ধূমপান।
কতক মেয়ের চোখে তো ধূমপান করা ছেলেটিই ব্যক্তিত্ববান !!
হায় মানবসমাজ !দুঃখ হয় তোমার জন্য যখন দেখি দেশের প্রাণ ,মেরুদন্ড রা এমন রোগে আসক্ত হয়ে করে চলছে মেরুদন্ডহীন কাজ অবিরামভাবে ।
তা আপনারা যত যুক্তিই দাঁড় করান না কেনো ,আমি ব্যক্তিগত একমত কখনোই হতে পারবো না !আর আমার বিশ্বাস ,আমার মত অসংখ্য মানুষ ই আছে যারা ধূমপান এর বিপক্ষেই !
তাই ,সকলেই নিজ নিজ স্থান থেকে রুখে দাঁড়ান ,বোঝান আসক্ত মানুষগুলোকে ।
ধন্যবাদ।

পঠিত : ১৭৮৪ বার

মন্তব্য: ০