Alapon

বন্দুকযুদ্ধে বিনা বিচারে মেরে ফেলাই কি সব সমস্যার সমাধান?

বন্দুকযুদ্ধে বিনা বিচারে মেরে ফেলাই যদি সব সমস্যার সমাধান হয় তাহলে আর আইন আদালতের কি দরকার। আইন আদালত সব বন্ধ করে দিয়ে অস্ত্র দিয়েই সমাধান করা শুরু করে দিন না তাহলে। শুনেছিলাম অভাগা জাপান দেশে আইনজীবীরা ভাত পাচ্ছেনা, তবে সেটা "অস্ত্র দিয়েই সমাধান" করার কারনে নয়। সেখানে ক্রাইম রেট কমে যাওয়ার কারনে মামলার পরিমাণ খুব কম। তাই জাপানে আইনপেশা খুব অলাভজনক পেশা। খুন, মাদক, জঙ্গিবাদ সব সমস্যার সমাধান হিসেবে " ক্রসফায়ার " শুরু হয়েছে বাংলাদেশে অনেক আগে থেকেই। তারপরেও কি বন্ধ হয়েছে সেগুলো? কোন গবেষণা/গবেষণালব্ধ ফল থেকে সমাধান বের করার চেষ্টা করা হয়েছে কি যে কেন একটা মানুষ মাদকাসক্ত হচ্ছে, এর মুলে কি?
ভেবে দেখেছেন কি যে একটা মানুষ কেন জংগিবাদের সাথে যুক্ত হচ্ছে?

মাদক সংক্রান্ত বিষয়গুলোর সমাধানে যেতে হলে এর গোড়ায় যেতে হবে। বের করতে হবে কারা এদের আমদানিকারক, কারা এদের উৎপাদনের সাথে জড়িত। নিচু স্তরের ব্যাবসায়ি, কিংবা গ্রাহক পর্যায়ের শ-দুয়েক লোক মেরে ফেললে এর সমাধান হবেনা।

এর স্থায়ী সমাধানে আসতে হলে একদিকে যেমন মাদকের সাথে জড়িত রাঘব-বোয়ালদের বিচারের আওতায় আনতে হবে,তা সে যে কোন দল-মতেরই হউক না কেন। এর পাশাপাশি আমাদের যুব সমাজ কেন সর্বনাশা মাদকে আসক্ত হচ্ছে সেটাও খুজে বের করতে হবে, আমাদের মাঝে পারিবারিক ও সামাজিক বন্ধন, সুস্থ ও নির্মল বিনোদন, ধর্মীয় অনুশাসন, রাজনৈতিক ও সামাজিক সহনশীলতার উন্নতি ঘটালেই মাদক, জঙ্গিবাদের মত সমস্যার সমাধান করা সম্ভব । চুনোপুঁটি মেরে এসবের সমাধান আগেও হয়নি, ভবিষ্যতেও হবেনা।

পঠিত : ৫৮০ বার

ads

মন্তব্য: ০