Alapon

মা আমার পৃথিবী।

মা পৃথিবীর সবচেয়ে অতি পরিচিত ছোট একটি শব্দ, এই শব্দটির মধ্যে রয়েছে সীমাহীন বিশালতার ভালবাসার আর উষ্ণতার পরম ছোঁয়া।মা শব্দটি কানে বাজলে তার সাথে আরো অনেক গুলো শব্দ কানে বাজে, যাকে আমরা প্রতিশব্দ হিসাবে বলি মমতা, নিশ্চয়তা, নিরাপত্তা, আশ্রয়স্থল ও মধুমাখা স্নেহ। এই প্রতিশব্দ গুলো সারাজীবন থেকে রয়েছে মা শব্দটির সাথে। শব্দটি ক্ষমতাও যেন সর্বোচ্চ উপরে স্হান করে রেখেছে।

এই জগৎ সংসারের শত দুঃখ-কষ্টের মাঝে যে মানুষটির একটু সান্ত্বনা আর স্নেহ- ভালোবাসা আমাদের সমস্ত বেদনা দূর করে দেয় তিনিই হলেন মা। ছবির ছোট ছেলে গুলোকে দেখলে বুঝার বাকি থাকেনা যে এতো দুঃখে-কষ্টে ও অবহেলিত ভাবে থাকার পরও মায়ের মমতা ভুলে যাননি। পৃথিবীতে মায়ের স্নেহ মমতা ভুলতে পারেন এমন সন্তান হয়তো মহান সৃষ্টিকর্তা ও সৃষ্টি করেনি। কোরআন, হাদিস, গান বাজনাতে শুনেছি মায়ের চেয়ে আপন কেউ নেই কিন্তু নিষ্পাপ ছোট ছেলে গুলো আবারো দেখিয়েছে সারা শহরকে মায়ের চেয়ে আপনজন পৃথিবীতে আর কেউ নেই।মা তোমাকে ভালোবাসি,তোমাকে ছাড়তে দিবোনা আমরা, তুমি যে আমাদের পৃথিবী, তুমি যে অামাদের সম্পদ, তুমি ছাড়া এই ভুবনে আমাদের আর কেউ নেই।মনে হয় এসব কথা গুলো বার বার বলছে এই বালক গুলো।এই ছবিটা একটা দৃষ্টান্ত হতে পারে তাদের জন্য যারা, মায়ের প্রতি প্রতিনিয়ত অভিচার করছে এবং মা কে দূর কোন বৃদ্ধাশ্রম কারাগারে রেখে আসার জন্য চিন্তা করছে। আর হয়তো সৃষ্টিকর্তা এই জন্যই বলেছেন,যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর।

প্রতেটি সন্তান দুনিয়াতে আসা এবং বেড়ে ওঠার প্রধান ভূমিকা হল মায়ের। মায়ের তুলনা অন্যকারো সঙ্গে করা হয়নি, দোয়া ও বদদোয়ার ক্ষেত্রে সবার উপরে মায়ের কথা বলা হয়েছে। মা হচ্ছেন জগতের শ্রেষ্ঠ সম্পদ। মা মানে অন্ধকার রাতের দূর আকাশের সে চিরসুন্দর তারাটি। প্রতিটি শিশুর প্রথম উষ্ণতার স্হান মায়ের আছল মুড়ানো কুল। এখনো ঢাকা আসার সময় মায়ের কাপড়ের আছলের টাকা এবং অনেক রাস্তা পর্যন্ত দাঁড়িয়ে থাকতে দেখি প্রিয় মুখখানি কে।ভালো থেকে মা! ভালোবাসি এটা হয়ত কখনো বলতে পারেনি। ভালো থেকে মা।
প্রতিযোগিতা- জুলাই'১৮

পঠিত : ১৯৩৫ বার

মন্তব্য: ০