Alapon

আব্বাস ইবনে ফিরনাসঃ রাইট ব্রাদার্সের আগেই আকাশে উড়েন যে মুসলিম বিজ্ঞানী

মানুষের আকাশে উড়ার চেষ্টা অনেক পুরাতন। ইতিহাসের বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তিই চেষ্টা করেছে আকাশে উড়ার।  মানব ইতিহাসে প্রথম সফলভাবে আকাশে উড়ার স্বীকৃতি রাইট ভাইদের যারা ১৯০৩ সালে প্রথম তাদের উদ্ভাবিত উড়োজাহাজ নিয়ে আকাশে উড়েন এবং সফলভাবে অবতরণ করেন। কিন্তু তাদের বহুপূর্বেই একজন মুসলিম বিজ্ঞানী প্রথম সফলভাবে আকাশে ওড়েন, যদিও তার অবতরণ সফল হয়নি।

আব্বাস ইবনে ফিরনাস নামের এই বিজ্ঞানী ছিলেন একাধারে চিকিৎসক, প্রকৌশলী, কবি, সঙ্গীতজ্ঞ এবং উদ্ভাবক। আন্দালুসিয়ার কর্ডোভায় বসবাসকারী এই বিজ্ঞানী ৮১০ ঈসায়ীতে জন্মগ্রহণ করেন। ইতিহাসে ইবনে ফিরনাস প্রথম ব্যক্তি যিনি সফলভাবে তার আবিস্কৃত যন্ত্রের সাহায্যে আকাশে উড়েছিলেন। তার আবিস্কৃত যন্ত্র নিয়ে তিনি পাহাড়ের চূড়া হতে ঝাঁপিয়ে পড়েন এবং প্রায় ১০ মিনিট বাতাসে ভেসে বেড়ান। দুর্ভাগ্যজনকভাবে, তিনি সফলভাবে অবতরণ করতে পারেন নি এবং মাটিতে অবতরণের সময় পড়ে গিয়ে পিঠে আঘাত পান।    

আব্বাস ইবনে ফিরনাস তার আবিস্কৃত ঘড়ি ‘আল-মাকাতা’র জন্যও পরিচিত। তিনি স্ফটিক ও বালির সংমিশ্রনে উচ্চমানের স্বচ্ছ গ্লাস তৈরির প্রচেষ্টা চালান এবং চোখে দেখার অসুবিধা দূর করার জন্য লেন্স তৈরি করেন। জ্যোর্তিবিজ্ঞান চর্চার আগ্রহ থেকে তিনি একটি যান্ত্রিক সৌরজগতের মডেল তৈরি করেন যেখানে সকল গ্রহ-উপগ্রহ স্বয়ংক্রিয়ভাবে ঘূর্ণায়মান ছিলো। এছাড়া তিনি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে অসংখ্য বই রচনা করেছেন এবং জিরআব প্রতিষ্ঠিত কর্ডোভার সঙ্গীত বিদ্যালয়ের শিক্ষক হিসেবেও নিযুক্ত ছিলেন।

বিজ্ঞানজগতে তার অবদান ও সাফল্য তাকে পৃথিবীর জ্ঞানের ইতিহাসে একজন ঐতিহাসিক ব্যক্তির মর্যাদায় অধিষ্ঠিত করেছে। তার সম্মানে ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দর সংলগ্ন সড়ক  এবং স্পেনের কর্ডোভার একটি সেতু তার নামে নামকরণ করা হয়েছে। এছাড়া চাঁদের একটি আগ্নেয়গিরির নামও তার নামে নামকরণ করা হয়েছে।

পঠিত : ১৮৪৯ বার

মন্তব্য: ০