Alapon

ট্রাভেলারদের জন্য আদর্শ দেশ 'নেপাল'

ট্রাভেলারদের জন্য আদর্শ দেশ নেপাল। সারা বছর প্রচুর ব্যাকপ্যাকার গিজ গিজ করে নেপালের পোখারাতে। মেটায় অর্নপূর্নার তৃষা। কি নেই পোখারাতে? প্রাকৃতিক সৌন্দর্য আর সাথে বিনোদনের এমন কিছু বাদ নেই পার্শ্ববর্তী দেশ নেপালে। বাংলাদেশে থেকে নেপাল ভ্রমন না করা আর ঈদের দিন সেমাই না খাওয়া একই।

 মাত্র ২০০০০ টাকায় ৭/৮ দিন ভ্রমন করে আসুন নেপাল থেকে:
কোন গ্রুপের প্রয়োজন হয় না নেপাল ভ্রমনের জন্য। বরং আমার মনে হয়েছে ট্রাভেলাররা নেপাল গেলে একা যাওয়াই ভাল। ব্যাকপ্যাকারদের জন্য স্বল্প খরচে ভ্রমনের সব সুযোগ সুবিধা পাবেন নেপালে। দুইভাবে যাওয়া যাবে নেপাল। বাসে কিংবা বিমানে। যদি বিমানে যান তবে বাজেট ১০ হাজার টাকা বাড়বে। বিমানে যাওয়া বেস্ট। বাসে কষ্ট অনেক।

বাসে যেতে চাইলে প্রথমে আপনাকে নেপালের ট্যুরিস্ট ভিসা এবং ইন্ডিয়ার ট্রানজিট ভিসা নিতে হবে। এ প্রসেসটা একটু ঝামেলারই। তবুও দুই/তিন দিন দৌড়ঝাঁপ দিলে হয়ে যাবে। ঢাকা-চ্যাংড়াবান্ধা-রানীগঞ্জ-কাকরভিটা।

কাকরভিটা থেকে ১৫শ নেপালি রুপি দিয়ে আপনি চলে যেতে পারবেন নেপালের পোখারাতে। ট্রাভেলারদের থাকার জন্য অনেকগুলো হোস্টেল পাবেন লেকসাইডে। এক রুমে ৫-৮ বেড, প্রতি বেড ভাড়া নিবে ৩০০-৪০০শ নেপালি রুপি। আপনার রুমে বাকি ৪/৫ জনের মধ্যে প্রায় সবাই দেখবেন ইউরোপিয়ান। সো কোন কিছু চুরি হওয়ার সম্ভাবনা কম। তাদের সাথে থাকতেও ভাল লাগবে। অনেক কিছু শেখার আছে। রুমে ছেলে মেয়ে একসাথে, সো চোখ সাবধান (!)। তবে আপনি ইন্ডিভিডুয়ালি রুম নিয়েও থাকতে পারবেন। খরচ খুব বেশি না।

কিভাবে ভ্রমন করবেনঃ
পুরা পোখারাটাই দেখার মত। নেপালি ড্রাইভাররা অনেক ভালো। সারাদিনের জন্য ২০০০ রুপির একটা ট্যাক্সি নেয়াই ভাল। সাদা চামড়ার ব্যাকপ্যাকারদের সাথে গ্রুপ করে ঘুরবেন। ঘুরাও হবে, শিখতে পারবেন অনেক কিছু। যাওয়ার আগে প্ল্যান করে যাবেন।

পোখারা ৩ রাত থেকে চলে যাবেন কাঠমুন্ডুতে। হোটেলে বললেই কাঠমুন্ডুর টিকেট ম্যানেজ করে দিবে। ৫০০-৭০০ নেপালি রুপি নিবে। দরদাম করতে পারবেন। সময় লাগবে ৬ ঘন্টা। তবে আমি সিউর যে জার্নিটাকে জার্নি মনে হবে না। ৩/৪ টা ব্রেক দিবে। সব জায়গাতেই ভাল লাগবে।

কাঠমুন্ডু কিভাবে ঘুরবেনঃ থামেল হচ্ছে পর্যটকদের থাকার স্থান। আগের মত হোস্টেলে উঠুন অল্পের মধ্যে। একটু পরপর ট্যুরস এন্ড ট্রাভেলস অফিস পাবেন। তাদের সাথে আলাপ করলে সিটি ট্যুরের ব্যবস্থা হয়ে যাবে। খরচ পড়বে ৮০০-১০০০ রুপি। আর ব্যাকপ্যাকারদের সাথে গ্রুপ করতে পারলে তো বেস্ট। ২ রাত থাকুন কাঠমুন্ডু। সময় থাকলে সাফারি পার্ক যেতে পারেন একদিন বাড়িয়ে।

ফেরার জন্য কাঠমুন্ডু থেকে সরাসরি কাকরভিটার বাস আছে। ১৫০০-১৭০০ নেপালি রুপি। সেখান থেকে ইন্ডিয়ার শিলিগুড়ি ঢুকবেন। তারপর যে পোর্টের ভিসা, সে পোর্ট দিয়ে বের হয়ে দেশে ফিরবেন।

আর বিমানে গেলে তো আগে কাঠমুন্ড হয়েই যাবেন। কাঠমুন্ডুতে একরাত থেকে পরদিনই পোখারা চলে যাবেন। লিখা অনেক বড় হয়ে গেল, তাই আর বাড়ালাম না। শুধু এটুকু মনে রাখবেন। নেপাল পুরাই পয়সা উসুল দেশ। এতটাই ভালো লাগবে।

এবার হিসাবটা দেইঃ
ঢাকা থেকে নেপাল পর্যন্ত যেতে আপনার ভাড়া+রাস্তার অন্যান্য খরচ বাবদ ৪ হাজার টাকার মত। আসা যাওয়া তাহলে ৮ হাজার। আপনি টোটাল ৫ রাত হোটেলে থাকবেন। ২ হাজার টাকা। গ্র‍্যান্ড টোটাল ১০ হাজার টাকা।

একদিন পোখারা আরেকদিন কাঠমুন্ডু সিটি ট্যুর সর্বোচ্চ ২ হাজার টাকা। (গ্রুপ করে নিবেন)। বাকি ৩ দিন পায়ে হাটবেন/সাইকেল বা বাইক ভাড়া করবেন। ধরলাম আরো ২ হাজার টাকা। তাহলে মোট দাড়াচ্ছে ১৪ হাজার টাকা। বাকি ৬ হাজার টাকা ৫ দিনের খাওয়া বাবদ।

মজার ব্যাপার আপনাদের বাংলাদেশি টাকার হিসাবে খরচ দেখালাম, বাট যেহেতু নেপালি রুপির মান কম, তো খুব আয়েশি ভাবে এই বাজেটে হয়ে যাবে নেপাল ট্যুর। কারণ ১ ডলার= ১০০+নেপালি রুপি। এই ক্ষেত্রে অবশ্যই ডলার নিয়ে যাবেন। টাকা নিলেও চ্যাঞ্জ করতে পারবেন। কিন্তু তাতে ১ টাকায়= ১ রুপি দিবে। অনেক লস হবে। আর টাকা চ্যাঞ্জ শুধু কাঠমুন্ডুতেই পাবেন। পোখারায় আবার টাকা এক্সচ্যাঞ্জ হয় না। তাই ডলার করে নেয়াটাই বেস্ট। 

আর হ্যাঁ, দেশে যোগাযোগের জন্য নেমেই সিম কিনতে পারবেন। চিন্তার কোন কারণ নাই।

‌বি.দ্র. এ লিখাটি ফেব্রুয়ারি মাসের ভ্রমন অনুযায়ী। আমি বাসে যাওয়ার প্ল্যান করেছিলাম, অন্য বন্ধুরা বাসেই গিয়েছিল বাট আমরা বাকি ৩ জন বিমানে গিয়েছিলাম। ‌অক্টোবর-ডিসেম্বর নেপাল হাইপিক সিজন। খরচ ২০% বেশি হবে। সবকিছুতে দামাদামি করার সুযোগ আছে। ‌নেপাল যত বেশি টাকা নিবেন তত বেশি মজা পাবেন। কোথায় কোথায় ঘুরবেন তা গুগল দেখে প্ল্যান করে নিবেন।

আমাকে অনেকে জিজ্ঞাস করে যে কয়টা দেশ ভ্রমন করেছো তার মধ্যে কোনটা বেশি ভাল লেগেছে?

♥️আমি বলি নেপাল!!♥️

পঠিত : ৯৩৩ বার

মন্তব্য: ০