Alapon

তোমরাই বাংলাদেশ...তোমাদের হাত ধরেই আসবে পরিবর্তন

আঠারো বছরের একটা ছেলে সাংবাদিকের সাথে তর্ক করতেছে, হত্যাকান্ডে কতজনকে বাস চাপা দেওয়া হয়েছে এই প্রসঙ্গে, সাংবাদিককে বললো,

আপনারা কেমন সাংবাদিক হইছেন কত জন মারা গেছে এই সংখ্যা টা খুঁজে বের করে প্রকাশ করতে পারেন না।

সাংবাদিক উত্তর দিলো, একদিন তুমি সাংবাদিক হলে বুঝবে। ছেলেটা জাস্ট গলার রগ ফুলিয়ে বললো, আমরা আপনাদের মত অশিক্ষিত সাংবাদিক হবো না, আমরা সাংবাদিক হইলে কেউ তো আর রক্ষা পাবে না।

আরেকটা ছেলে পুলিশকে বলতেছে জেলে নিবেন, নিয়া যান ধইরা, আমরা থামবো না। আঠারো বছরের একটা গেরিলা টিমকে দেখলাম পুলিশের কাভার্ড ভ্যানে বইসা হাসি মুখে ছবি তুলছে, পুলিশের লাঠি চার্জে পিঠে দাগ পরে যাওয়া সেই ছেলেটা বত্রিশটা দাত বের করে রাখছে।

বিশ্বাস করুন, এই ছেলে গুলোর কোন সোলাইমান সুখন, আয়মান সাদিক বা জাফর ইকবালের মত সুবিধাবাদীদের সমর্থনের প্রয়োজন নেই, এই ছেলে গুলো এক একটার শরীরের চামড়া নিচে কোন মাংস নাই, পুরোটাই কলিজা।

শুধু শুধু মেধা বেইচ্যা খাওয়া সুবিধাবাদী লোকগুলার কথা বইলা সাহসী ছেলে গুলোকে ছোট করবেন না, নিরুৎসাহী করবেন না।
এই দীপ্ত আঠারোর মাঝে আগামীর বাংলাদেশ দেখা যায়।

আঠারো বছরের ছেলেরা সংবাদ সম্মেলন করতেছে, দেশের বড় বড় চ্যানেলের সাংবাদিক হাতে মাউথ ধরে দাঁড়িয়ে আছে, তারা তাদের অধিকারের কথা চিৎকার করে করে মাইকে বলছে, তারা তাদের দাবির কথা দেশবাসীকে শুনাচ্ছে, এমন দৃশ্য কেউ শেষ কবে দেখেছেন? আমার জন্মের পর থেকে দেখার সৌভাগ্য হয় নাই। এই আঠারো আমাকে দেখার সুযোগ করে দিয়েছে। 
জ্বি, এই আঠারোতে আগামীর রুপকথার বাংলাদেশ খুঁজে পাই।

উল্টা রুটে ডুকা প্রবীণ মন্ত্রীর গাড়ির সামনে দাঁড়িয়ে, ইংরেজী তে অনর্গল বলে গেল একটা ছেলে রং রুটে ডুকার আইনের কথা , We want justice স্লোগানে বিচলিত মন্ত্রীর মুখ দেখে বুঝা যাচ্ছে ছাত্ররা তাদের দাবিতে কতটা বদ্ধপরিকর।

পিক আপের সামনে বুক পেতে দাঁড়িয়ে নিজেকে পিষ্ট করে দিয়েও লাইসেন্স জানতে চাচ্ছে বাংলার আঠারোর দামাল ছেলেরা। শুধু রিক্সা সারি সারি সাজিয়ে নয় এমনকি গাড়ির ভাঙ্গা কাচ গুলোও রাস্তা থেকে পরিষ্কার করে দিয়েছে। হামলার বদলে পুলিশের রক্তাক্ত হাতে রক্ত রাঙা গোলাপ তুলে দিয়েছে। এর চাইতে সুন্দর দৃশ্য আর কি হতে পারে। 
এই আঠারোর মাঝেই আগামীর বাংলাদেশের ভবিষ্যৎ দেখতে পাই।

ভিকারুন্নেসার আঠারো বছরের মেয়ে গুলার সাহস, ওদের নীল ড্রেস পরা নীল আকাশের সমান। কলেজ থেকে টিসি দিবে এই ভয়

পঠিত : ১১৯০ বার

মন্তব্য: ০