Alapon

কুরবানী ঈদ এর মাসালা...



১. যিনি কুরবানী দেবেন, কেবল তিনিই যিলহজ মাসের চাঁদ উঠার পর হতে কুরবানীর পশু জবাই করা পর্যন্ত নিজের চুল, গোঁফ, নখ কিছুই কাটবেন না ।

মিশকাতঃ ১৪৫৯।
যদি ভুলে কেটে ফেলেন তাহলে এর জন্য তাওবা এবং ইস্তেগফার করতে হবে, কোন কাফফারা দিতে হবেনা । পরিবারের অন্য সবাই কাটতে পারবে । পরিবারের সবাইকে চুল, নখ কাটা হতে বিরত থাকতে হবে-- এমন ধারণা ভুল ।
২. ছাগল তথা খাসী কুরবানী করা উত্তম ।
মিশকাতঃ ১৪৬১; সুবুলুস সালামঃ ৪/ ১৮৫।
৩. চার ধরণের পশু কুরবানী করা নাজায়েজ ।
ক. স্পষ্ট খোঁড়া । খ. স্পষ্ট কানা । গ. স্পষ্ট রোগী, জীর্ণ শরীর এবং
ঘ. অর্ধেক কান কাটা কিংবা ছিদ্র এবং অর্ধেক শিং ভাংগা ।
মিশকাতঃ ১৪৬৫ ।
৪. কেনার পরে খুঁত পাওয়া গেলে উক্ত পশু কুরবানী করা বৈধ ।
উৎসঃ মিরআতুল মাফাতিহঃ ২/৩৬৩।
৫. গরু এবং উটে ৭ জনে ভাগে কুরবানী দেওয়া জায়েজ আছে । তবে ভাগে ২/৪/৫ জন বা ৭ জনে ভাগে গরু কুরবানী দেওয়ার চাইতে, একা একটা ছাগল বা দুম্বা কুরবানী দেওয়া ভালো এবং বেশি সওয়াব । যদিওবা সেটার দাম কম হোক, যদিওবা সেটার গোশত কম হোক । একটা ছাগল বা একটা দুম্বা পুরো একটা পরিবারের জন্যে সবার পক্ষ থেকে কুরবানী হিসেবে যথেষ্ঠ, যদিও সেই পরিবারে ১০-১৫ জন লোক থাকুক না কেনো । 
৬. ধূসর রঙের পশু কুরবানি করা উত্তম।
__________________________
১. কুরবানি কাদের উপর ফরয ?
কুরবানি দেওয়া ফরয নয়, সুন্নতে মুয়াক্কাদা । যার সামর্থ্য আছে পশু কেনার, তিনি কুরবানী দেওয়ার চেষ্টা করবেন, এটা অনেক গুরুত্বপূর্ণ ও ফযীলতপূর্ণ একটা সুন্নত ।
২. ৬ পরিবারের সদস্যদের মাঝে যদি ৬ জনই আয় করে, এবং কুরবানি করার সামর্থ্য রাখে তাহলে কি তাদের সবাইকেই কুরবানি দিতে হবে ? নাকি একজন দিলে একজনের পক্ষ থেকেই সবার জন্য কবুল হবে ?
ছয়জন আলাদা হলে আলাদা কুরবানি দিতে হবে, আর সবাই একসাথে হলে পরিবারের গার্ডিয়ান একা কুরবানি দিলেই হবে ।
৩. ঋণ থাকলে কি কুরবানি হয় ?
হ্যা হয়, ঋণদাতা যদি সময় দেয় তাহলে সে কুরবানি দিতে কোন সমস্যা নাই ।
৪. বড় বড় ব্যাবসায়িরা বড় বড় ঋণ নেয় । যার সময় থাকে ৫ বছর থেকে ১০ বছর কিংবা আরও বেশী । তারা বড় বড় কুরবানিই দেয় । কুরবানি কি এভাবে হয় ?
হবে, যদি হালাল টাকায় কেনা হয় আর ইখলাস ঠিক থাকে । লোক দেখানো হলে বা হারাম উপার্জনের টাকায় কেনা হলে কুরবানি বাতিল ।
৫. কেউ যদি ঋণী থাকে, ঋণ দাতা যদি বলে ঋণ আস্তে ধীরে দেয়ার জন্য, সে যদি ঋণ না দিয়ে কুরবানি দেয় তার কুরবানি কি কবুল হবে ? যদি ঋণ দাতার মনে কষ্ট না থাকে ।
ইন শা আল্লাহ হবে, তবে তার কুরবানী করা থেকে ঋণ পরিশোধ করা জরুরী । অবশ্য যদি এমন হয় অনেক টাকা, আর আস্তে আস্তে পরিশোধ করছে, আর সে নিশ্চিত ঋণ পরিশোধ করতে পারবে সময়ের মাঝে, তাহলে কুরবানি কিনতে পারে ।
৬. একটা গরুর ভাগে ৭ জন যদি দেয়, এর মাঝে একজনও যদি কুরবানির গোশত লোভ করে সবার কুরবানি কি বাতিল হবে ?
হ্যা হবে, এইজন্যে ভালো দ্বীনদার ছাড়া অন্য কাউকে নেওয়া যাবেনা, এবং পশু ক্রয় করার পূর্বে যাচাই করে নিতে হবে বা শরীকদেরকে ইখলাসের ব্যপারে সতর্ক করে নিতে হবে ।
৭. সাত ভাগের এক গরুর কোনও ভাগ যদি কম বেশী হয় কারো অসততার কারনে, কুরবানি কি সবারটাই বাতিল হবে ?
বাতিল হবেনা, তবে ইচ্ছাকৃত গাফিলতি থাকলে অন্যের হক নষ্ট করার জন্যে দায়ী থাকবে ।
৮. কেউ একজন ছাগল দিতে চাইল, তার কিছু টাকা কম পরল, অন্য কেউ কুরবানির জন্য টাকা দিতে চাইলে সে কি নিতে পারবে ? যে দিতে চাইবে তার টাকা হালাল না হয় ? কুরবানি কি হবে ?
জেনে শুনে হারাম টাকা নিয়ে কুরবানি দিলে হবেনা । আল্লাহ পবিত্র আর তিনি পবিত্র ছাড়া কোন কিছু কবুল করবেন না । হালাল টাকা ব্যবস্থা করে কুরবানি দিতে হবে ।
৯. এক পরিবারের পক্ষ থেকে যে কারো নামে একটা ছাগল দিতে চাইলে সওয়াব কি সবার হবে যদিও ইনকাম একজনই করে এবং বাকিরা অসামর্থ্য থাকে ?
যিনি কুরবানি দিবেন তিনি নিয়ত করবেন এই পশু তার এবং তার পরিবারের পক্ষ থেকে, তাহলে সকলেই সওয়াব পেয়ে যাবেন উল্লেখ্য এতে কুরবানিদাতার সওয়াব কমবেনা ।
১০. কুরবানির পশু যারা জবেহ করবে তাদের কি কুরবানির গোশত দিয়ে পারিশ্রমিক দেওয়া যাবে, না আলাদা করে টাকা দিতে হবে ? উল্লেখ্য আমাদের দেশে অনেক জায়গায় কুরবানির গোশত দিয়ে পারিশ্রমিক দেয়া হয় ।
না, কুরবানির গোশত দিয়ে পারিশ্রমিক দেওয়া যাবেনা, আলাদা করে মূল্য নির্ধারণ করে মিটিয়ে দিতে হবে ।
১১. কুরবানির গোশত কি ৭ দিনের মাঝেই খেতে হবে ?
এমন কোন নিয়ম নেই, নিজের অংশ অতিরিক্ত থেকে গেলে ৭ দিন পরে খেতে কোন সমস্যা নেই ।
১২. ধরা যাক কেউ একজন একটা গরু কুরবানি দেয়ার পর তার পুরো একটা রান গরীবদের দিয়ে বাকিটা কি নিজের পরিবারের জন্য খরচ করতে পারবে ?
হ্যা, পারবে ।
১৩. কুরবানির ঈদে ও কি নতুন জামা পড়া সুন্নত ? 
ঈদের দিন উত্তম পোশাক পড়া সুন্নত, নতুন জামা পড়া কোন সুন্নত নয় । উত্তম পোশাক নতুন বা পুরোনোও হতে পারে । বাঙ্গালী নামধারী মুসলমানেরা ঈদের আগে যেইভাবে নতুন কাপড় কিনতে শপিং করছে এটা সুন্নত নয় । 
১৪. কুরবানির পশুর চামড়ার টাকা কয়দিনের মাঝে দিতে হবে ? কাজের বুয়াকে দিলে হবে ?
যত দ্রুত দেওয়া যায়, কাজের বুয়া অস্বচ্ছল হলে দেওয়া যাবে ।
১৫. কুরবানি আর আকিকা একি ছাগল দিয়ে কি হবে ? 
না, হবেনা।

পঠিত : ২১০৯ বার

মন্তব্য: ০