Alapon

অতন্দ্র প্রহরী...

"বড় ছেলে" অথবা "বড় ভাই" একটা পরিবারের জন্য অনন্য একটি নেয়ামত । বড় ছেলে বা বড় ভাই মানে পিতার অবর্তমানে পরিবারের অভিবাবক। বলা যায় একমাত্র অর্থদাতা বা পরিবারকে সুন্দরভাবে চালানোর অন্যতম পথ নির্দেশক। আমরা যদি পুরো পরিবারটাকে একটা বাহন ধরি, আর বড় ছেলেকে সে বাহনের ইঞ্জিন ধরি তাহলে ভুল হবে না। আসলে বড় ছেলে একটা মডেল, একটা অনুপ্রেরণা। চাইলে সবাই বড় ছেলে হতে পারেনা, অথবা কারো বড় ভাই বা অভিবাবক হতে পারেনা, এটা হতে হলে অবশ্যই যোগ্যতা লাগে। হয়তো আপনার বলতে পারেন যোগ্যতা মানে..? আপনাকে পুরো পরিবারটাকে দেখে শুনে রাখার নুন্যতম সেই মানষিকতা এবং যোগ্যতা থাকতে হবে।

আজ খুব ইচ্ছে করছে বড় ছেলেকে নিয়ে কিছু লেখার। যদিও আমি পরিবারের বড় ছেলে না। কিন্তু আমার চোখে এমন অনেক বড় ছেলে দেখেছি যারা নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা না করে অনায়াসে নিজের পরিবার গঠন না করলেও অনেক বড় একটা পরিবারের দায়িত্ব নিয়ে নিচ্ছেন তাঁর কাঁধে ।

বড় ছেলে..! সত্যি একটা অনুপ্রেরণার নাম। আপনি অসংখ্য পরিবারে দেখবেন বড় ছেলে হওয়ায় তাকে অনেক কিছু ছাড়তে হচ্ছে। বড় ছেলে'রা পরিবারের সুখ কিনতে কিনতে নিজের সুখই বিক্রি করে ফিরে আসেন! তারা কষ্ট পেলে সবার সামনে কাঁদে না। তারা কাঁদে লুকিয়ে, আড়ালে। যেনো কেউ না দেখে। এক সময় 'বড় ছেলে' টা বুঝতে পারে তাদের কাঁদতে নেই , 
দিনশেষে চোখের পানি মুছে 'বড় ছেলে' টা আবার ঘরে ফিরে। পরিবারের মুখে হাঁসি ফোটাতে, শক্তি যোগাতে।

তেল, নুন, আটার হিসেবের কাছে নিজের ভালবাসা বিসর্জন দেয়া এক পরাজিত সৈনিক 'বড় ছেলে'।

যে সময়টা তার কাটানোর কথা ছিলো হাসি-খুশি,খেলাধুলা আর আনন্দে। কিন্তু সেই সময়টায় তাকে করতে হচ্ছে হাড়ভাঙ্গা পরিশ্রম।

না...! সেটা তার নিজের জন্য না। তার পরিবারের জন্য। আর সেই পরিবারটাও তার নিজের না, সেটা তার বাবার পরিবার। উত্তরাধিকার হিসাবে সন্তানেরা পায় সম্পত্তি, অথচ বড় ছেলে পায় পুরো পরিবারের দায়িত্ব। এককথায় একটা পরিবারের অলিখিত পরিচালক। পিতার বর্তমানেও এই দায়িত্বের মুখোমুখি হতে হয় "বড় ছেলেকে"।

আমরা প্রায় দেখি, পরিবারের ৫-৬ জন ভাই বোনদের মাঝে সবচেয়ে অল্প পড়াশোনা করেন সেই অবহেলিত "বড় ছেলে "। কেউ কি এটা নিয়ে কখনো ভেবেছেন..? কেন সে অল্প পড়াশোনা করলো অথবা মোটেও করলোনা।

না... আমরা তা কখনো জিজ্ঞেস তো দূরের কথা একটু ভাবিওনা। আমরা সবাই মনে করি "বড় ছেলে " পরিবারের সবচেয়ে দুষ্ট প্রকৃতির হয়, বা পড়াশুনার সুযোগ থাকার পরেও করছেনা।

কিন্তু না... এটা সম্পূর্ণ ভুল ধারণা। 
একটা পরিসংখ্যানে দেখা গেছে, বাবার অবর্তমানে "বড় ছেলে" কেই নিতে হয় পুরো পরিবারের দায়িত্ব। এর জন্য তাকে কখনো কখনো পড়াশোনার পরিবর্তে অন্যান্য ভাই-বোনদের খাওয়া দাওয়া, ভরনপোষণ এবং পড়ালেখার জন্য কোরবানি দিতে হচ্ছে সুন্দর সোনালী ছাত্র জীবন। 
যদিও এটা আমাদের খুব কম মানুষের জানা।

আমরা সমাজের লোকেরা সেই বীরের মত "বড় ছেলে/বড় ভাই" দের সাথে অনবরত খারাপ ব্যবহার করেই যাচ্ছি। নূন্যতম সম্মানটাও তাকে দিচ্ছিনা, আমরা কখনো ভাবছিনা যে সেও একটি মানুষ, তারও একটি সুন্দর ভবিষ্যৎ আছে, তাকেও বেঁচে থাকতে হবে খুব ভালোভাবে।

তাই আসুন, আমরা শ্রদ্ধার সাথে সেই সব "বড় ছেলে - ভাইদের" স্বরণ করি, যারা তাদের সুন্দর শৈশব,কৈশোর, এবং যৌবন কে ও বিলিয়ে দিচ্ছেন তাদের বাবা মায়ের খেদমত, ভাইবোনদের পড়াশোনায়, এবং দায়িত্ব নিয়ে নিচ্ছেন পুরো পরিবারের।

বেঁচে থাকুক "বড়ভাই-বড়ছেলে"
বেঁচে থাকুক ভালোবাসা ।

লিখেছেন: হেমায়েত উল্লাহ

পঠিত : ১০৩৬ বার

মন্তব্য: ০