Alapon

আমেনা- বশর বয়স্ক পুনর্বাসন কেন্দ্র

প্রত্যেক মা- বাবাই তার সন্তানদের নিয়ে স্বপ্ন দেখেন, তারা মানুষের মতো মানুষ হবে। সন্তানদের কাঁধে ভর করে বাকি জীবনটা কাটিয়ে দিবেন। কিন্তু বর্তমানে বেশীরভাগ উচ্চ শিক্ষিত সন্তানদের মা- বাবার আশ্রয়স্থল হয় বৃদ্ধাশ্রমে।সন্তানদের এতো সুশিক্ষিত করে গড়ে নেয় মা- বাবারা। কিন্তু শেষ বয়সে কিছু কিছু সন্তানরা তাদের মা- বাবার ভার বইতে পারে না।অথচ ছোটবেলায় এই মা- বাবাই ছিলো সন্তানদের অবলম্বন।

তেমনি একজন হচ্ছেন ৯৮ বছর বয়সী নুরুল আমীন। গত ৫ বছর ধরে তিনি চট্টগ্রামের নোয়াপাড়ায় অবস্থিত 'আমেনা-বসর বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে' রয়েছেন।তিন মেয়ে থাকা স্বস্ত্বেও তাদের কাছে ঠাঁই মিলে নি নুরুল আমিনের।অথচ তিনি তার নাতি-নাতনিদের পালাক্রমে দেখতে যান শুক্র-শনিবার।এখানে সবার মাঝে অনেক হাসিখুশি থাকলেও হয়তো তিনি তার কান্নাটা লুকিয়ে রেখেছেন বুকের ভেতর।

সোহা রাণী দে। যিনি তার যৌবনে ছিলেন একজন সফল মানুষ। কাজ করেছেন বিটিভি টিমের দলনেত্রী হয়ে।নার্স হিসেবে সেবা দিয়েছেন  মেরী স্টপস ক্লিনিকে।৩ ছেলে, ২ মেয়ে থাকা স্বস্ত্বেও  শেষ বয়সে এসে তারও স্থান হয় বৃদ্ধাশ্রমে।বড় ছেলে প্রবাসী, ছোট ছেলে চায়ের দোকানে কাজ করে।৩ মেয়ে বিয়ে করে স্বামীর কাছে সুখে শান্তিতে থাকলেও ছোট মেয়ে ছাড়া তার কেউ খোঁজ নিতে আসে না।

নুরুল আমীন,সোহা রাণী দে'র মতো আরো ২৫ জন রয়েছেন এই বৃদ্ধাশ্রমে।যাদের এই সমাজে থেকেও কেউ দেখার নেই। 

এই বৃদ্ধাশ্রম পরিচালনা করছেন মানু বাবু।

পঠিত : ৩১৮১ বার

মন্তব্য: ০