Alapon

সেবা কি এখন দুর্মূল্য!!!

সেবা ছোট্ট একটি শব্দ কিন্তু এর অর্থ ব্যপক। সামাজিক প্রাণী হিসাবে একে অপরের উপকার করার নামই হচ্ছে সেবা।


 


শিক্ষকরা হচ্ছেন সে সেবার সূতিকাগার। কিন্তু বর্তমানে যে হারে শিক্ষকতার আড়ালে কিছু অমানুষ ঢুকে শিক্ষাটাকে ব্যবসা,প্রাপ্তির(ক্ষমতা,টাকা) এক প্ল্যাটফর্ম তৈরি করছে অদূর ভবিষ্যতে এর ফলাফল জাতির জন্য সত্যিই এলার্মিং। তবে এটা সত্য যে সেবার খাতে শিক্ষকরা শুধুই নয় অন্যান্যরাও এর থেকে পিছিয়ে নেই বরং অগ্রগামী।


 


রাজনীতির লেজুড়বৃত্তি কখনওই একজন শিক্ষকের পরিচয় হতে পারেনা। তবে দু:খজনক হলেও সত্য যে এটাই এখন হাল আমলের ট্্রেন্ড হিসাবে পরীলক্ষিত হচ্ছে। যেসব শিক্ষকরা দলবাজি করেন তারা কি কখনও পারবেন দলীয় স্বার্থের উর্ধ্বে উঠে জাতির জন্য,শিক্ষার মানের জন্য, ছাত্রদের জন্য তথা পুরো শিক্ষা ব্যবস্থার জন্য নির্ভীকতায় সিদ্ধান্ত নিতে বা দিতে।


 


অনেকে হয়ত বলবেন যে শিক্ষকদের অনেক অপ্রাপ্তি আছে। নি:সন্দেহে স্বীকার করছি আছে। কিন্তু সেসব অপ্রাপ্তিকে প্রাপ্তির জন্য কি দলীয় প্ল্যাটফর্মের দরকার আছে ? নেই, শিক্ষকরা দলমত নির্বিশেষে তারা একটা প্ল্যাটফর্ম তৈরি করে সেটার মাধ্যমে তাদের অধিকার আদায় করতে সচেষ্ট হতে পারেন।


শিক্ষক সমিতিকে এখন রাজনীতির দলে উপদলে ভাগ করে লেজুড়বৃত্তের এক সমারোহে আবৃত করে ফেলেছে কিছু দলবাজ লোক।


 


আসুন, হে জাতি গঠনের কারিগররা আমরা সেবার মানসে নিজেদের তৈরি করি। কোন দলীয় আবর্জনা নিজেদের গায়ে না লাগিয়ে সন্মানিত হই। কেননা দিনশেষে আপনি একজন শিক্ষকই থাকবেন। আর দলীয়শৃঙ্খলে নিজেকে বেষ্টিত রাখলেই আপনি হারাবেন শ্রদ্ধার জায়গাটুকু। হয়তবা আপনি নিজ দল বা কিছু কিছু মানুষের কাছে প্রশংসিত হবেন কিন্তু ড. মুহাম্মদ শহীদুল্লাহর মত সর্বজন গৃহীত হবেন না।


 


লাঞ্ছনা আর গঞ্জনাই হবে আপনাদের সম্বল...............

পঠিত : ৬৮৭ বার

মন্তব্য: ০