Alapon

আজ ইস্তানবুল জয় করার দিন

আজ ২৯ মে। ১৪৫৩ সালের এই দিনে মুসলিমরা ইস্তানবুল অধিকার করে। সুলতান ফাতিহ মুহাম্মদের অসাধারণ নৈপুণ্যে সেকালের কনস্টান্টিনোপল বিজয় হয়। অধিকার করার পর নাম ইস্তানবুল বা শান্তির শহর।

ইতিহাস থেকে জানা যায়, প্রাচীন ‘দোরিয়ান’ গোত্র ‘মেগারন’ নামক আরেকটি গোত্রের দ্বারা বিতাড়িত হয়ে খৃস্টপূর্ব ৬৪০ সনে বর্তমান ইস্তানবুল শহরের অন্তর্ভুক্ত খালসেদন এলাকায় এসে বসতি স্থাপন করে। এর দু’দশক পর মেগারন গোত্রও তাদের দলপতি ‘বাইজাসে’র নেতৃত্বে এসে শহরের অপর পাশে সারাবুর্নু এলাকায় বসতি গড়ে তোলে। শোনা যায়, বাইজাস ইস্তান্বুল শহরের গোড়াপত্তন করেন এবং তাঁর নামেই এলাকাটি ‘বাইজেন্টিয়াম’ নামে পরিচিতি লাভ করে। পরবর্তীকালে তাঁর নামেই শক্তিশালী বাইজেন্টেনীয় সাম্রাজ্যের সৃষ্টি হয়। বাইজেন্টেনীয় আমলে এখানে ধর্মীয় উপাসনালয় নির্মাণের পাশাপাশি শিল্প-স্থাপত্য-ভাস্কর্য ও ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটে। বাইজেন্টেনীয় আমলের সভ্যতার অনেক নিদর্শন এখনো ইস্তান্বুলের গৌরবময় ইতিহাস-ঐতিহ্যের অংশ হয়ে আছে।

এরপর খৃস্টপূর্ব ৫১৩ সনে ইস্তান্বুল পারস্য সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়। সে আমলের প্রভাব এখন তেমন একটা পরিদৃশ্যমান না হলেও প্রত্যেক দখলদার বাহিনীরই কিছু না কিছু প্রভাব প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জনজীবন ও সভ্যতার ধারায় প্রবাহমান থাকে। অতঃপর খৃস্টপূর্ব ৪০৭ সনে ইস্তান্বুল এথেন্সের দখলে চলে যায়। এরপর রোম-সম্রাট সেপ্টিমাস সেভেরা ১৯৬ খৃস্টাব্দে এ শহরকে রোমান সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করেন। পরবর্তীতে রোম-সম্রাট কন্সস্ট্যান্টিনোপল তাঁর নামানুসারে শহরের নামকরণ করেন কন্সস্ট্যান্টিনোপল।

তিনি ৩৩০ সনের ১১ মে আনুষ্ঠানিকভাবে কন্সস্ট্যান্টিনোপলকে রোমান সাম্রাজ্যের দ্বিতীয় রাজধানী বলে ঘোষণা করেন। রোম-সম্রাট প্রথম থিওদোসিয়াসের রাজত্বকালে ৩৯৫ সনে রোমান সাম্রাজ্য পূর্ব ও পশ্চিম-এ দু’ভাগে বিভক্ত হয়ে পড়ে এবং কন্সস্ট্যান্টিনোপল তখন পূর্ব রোমান সাম্রাজ্যের রাজধানীতে পরিণত হয়। রোমান আমলে এ শহর খৃস্টান জগতের প্রধান ধর্মীয় কেন্দ্র ও খৃস্টান সভ্যতার ব্যাপক প্রচার-প্রসার ও চর্চার কেন্দ্রে পরিণত হয়। বলতে গেলে, ঐ আমলে এ শহর ছিল বিশ্ব-সভ্যতার অন্যতম প্রাণকেন্দ্র। ইস্তান্বুলের বিশ্ব-বিখ্যাত বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা তার উজ্জ্বল স্বাক্ষর এখনো বহন করে চলেছে।

ক্রসেড যুদ্ধ চলাকালে এক পর্যায়ে ১২০৪ সনে ইস্তান্বুল ল্যাটিনদের দখলে চলে যায়। অতঃপর ১২৬১ সনে এ শহরটি পালিওলোগস রাজবংশের অধিকারভুক্ত হয়। এরপর আরব মুসলিমগণ প্রথমে ১৩৯০ সনে সেনাপতি বায়োজিদের নেতৃত্বে এবং ১৪২২ সনে সেনাপতি দ্বিতীয় মুরাদের নেতৃত্বে শহর অবরোধ করেন।

ঐ সময় পার্শ্ববর্তী কিছু এলাকায় আধিপত্য প্রতিষ্ঠা করতে পারলেও শহর দখল করা তাঁদের পক্ষে সম্ভব হয়নি। সমুদ্র ও পাহাড়বেষ্টিত স্বাভাবিক প্রাকৃতিকব্যূহ দীর্ঘদিন পর্যন্ত শহরকে বহিরাক্রমণ থেকে রক্ষা করে। অবশেষে সুলতান ফতেহ্ মুহম্মদের দুর্ধর্ষ সাহসিকতা ও অভিনব রণ-কৌশলের কাছে খৃস্টান-শক্তির পরাজয় ঘটে এবং তুর্কি মুসলিমগণ ১৪৫৩ সনে শহর দখল করে এর নাম দেন ইস্তানবুল অর্থাৎ ইসলামের নগরী বা শান্তির শহর।

পঠিত : ২৭২৫ বার

মন্তব্য: ০