Alapon

বিবাহ বিচ্ছেদ (কেস স্টাডি) ০৩

মায়ের নাম আলেয়া, মেয়ে নাহার। নানাবিদ কারণে মায়ের সৌভাগ্য হয়নি স্মামী-সন্তানদের নিয়ে শশুর বাড়ি সংসার করার। তিনি সারা জীবন বাপের বাড়িতেই জীবন কাটালেন। চার ছেলে-মেয়ে সবাই বড় হয়েছে নানার বাড়িতে থেকে। বড় মেয়ের বিয়ে হয়েছে, তার ফুটফুটে এক ছেলে সন্তন বয়স প্রায় ২ বছর। বিয়ের পর থেকেই বেশীরভাগ সময় মায়ের সাথেই থাকতেন। বিভিন্ন কারণে স্বামী-শশুরবাড়ীর সাথে দূরত্ব তৈরি হতে থাকে। পরিস্থিতি ক্রমশ জটিলতায় রূপ নেয়। স্থানীয় গণ্যমান্য সবাই মেয়েটিকে বাচ্চাসহ স্বামীর সাথে শশুর বাড়ি সংসার করার জন্য বহু বৈঠক-দরবার করেন। কিন্তু মেয়ের মায়ের কারণেই অবশেষে ভেঙ্গে যায় মেয়ের সংসার।
মায়ের বক্তব্য হল- অনেক মেয়েরই প্রথম সংসার টিকেনা, পরবর্তীতে ভাল বিয়ে হয়। সমঝোতার বৈঠকগুলোতে মায়ের এগ্রেসিভ ভূমিকা সবাইকে হতবাক করে দেয়। মেয়ের মা’কে যেখানে সংযত-নমনীয় ভূমিকা পালন করতে হয় সেখানে জনাবা নাজমা খাতুন এর ঔদ্ধত্যপূর্ণ আচরনই জামাইপক্ষকে অনেকটা বাধ্য করে তালাক দিতে।
মায়েদের সময় সময় কুমন্ত্রণা, মেয়েকে নিজের কাছে এনে বেশী সময় ধরে রাখা, মেয়ের শশুরবাড়ী সম্পর্কে বেশী বেশী খবর রাখা অর্থাৎ অতি উৎসাহী হওয়া ইত্যাদি কারণে মেয়ের সংসারে আগুন লাগতে পারে।
এলাকাবাসির কানাকানি- মা নিজে স্মামী-সংসার নিয়ে শশুরবাড়ি থাকতে পারেননি তাই মেয়েকেও নিয়ে আসলেন! মেয়ে এবং তার সুন্দর নিষ্পাপ ছেলেটির জন্য মায়া হয়।

পঠিত : ১২৪৫ বার

মন্তব্য: ০