Alapon

পুলিশের সরকার চলছে বাংলাদেশে

বাংলাদেশে এখন কোন সরকার? কেউ যদি আওয়ামী সরকার বলে তবে তা আংশিক সত্য। কিন্তু যদি পুলিশী সরকার বলেন তবে তা পুরোপুরি সত্য।

বাংলাদেশে সাধারণত আওয়ামীদের জন্য সব মাফ। তবে কেউ যদি কোনো জঘন্য কাজ করে ফেলে এবং সেটা যদি খুব আলোচিত হয় তবে তার আর কোনো পথ নেই। তাকে শাস্তির মুখোমুখি হতে হয়।

উদাহরণ হিসেবে বলতে পারি বদরুল, ফেনীর সোনাগাজীর পুরো আওয়ামী কমিটি, তুফান সরকার ইত্যাদি।

কিন্তু একই কাজ যদি কোনো পুলিশ অফিসার করে তবে তার জন্য কোনো শাস্তি নেই। তাকে রেহাই দেয়ার জন্য যাবতীয় কাজ করে সরকার।

যেমন, ডিআইজি মিজান। তার বিরুদ্ধে শত শত অভিযোগ। নারী নির্যাতনের মতো কঠিন মামলা, কোটি কোটি টাকার সম্পত্তি, মহিলা সাংবাদিক অপহরণ মামলা, যৌতুকের জন্য নির্যাতন মামলা, ৬৪ টুকরা করে মেরে ফেলার হুমকির অডিও। কোন কিছুই তাকে সামান্য শাস্তির মুখোমুখিও করতে পারেনি।

ফেনীর সোনাগাজীতে সব আসামীকে ধরা হয়েছে। আলোচিত আসামী ওসি মোয়াজ্জেমকে ধরা হচ্ছে না। এই ঘটনায় আওয়ামীলীগ নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা লাগেনি, এর আগেই সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু মোয়াজ্জেমকে এরেস্ট করা যাচ্ছে না পরোয়ানা জারি হওয়ার পরও।

চট্টগ্রামের মিতু হত্যার কথা আপনাদের সবার মনে আছে। আলোচিত পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মিতু। কত নাটক করা হয়েছে এই হত্যাকাণ্ড নিয়ে। প্রথমে দোষ দিয়েছে শিবিরের। জামায়াত-শিবিরের বহু নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এক মাজারের খাদেমকে এরেস্ট করে স্বীকারোক্তি নেয়া হয়েছে। নাটকের শেষ নেই। এগুলো সবই ছিলো বাবুল আক্তারের ছক।

হাইকমান্ড যখন বুঝতে পারলো এই খুন বাবুল আক্তার ঘটিয়েছে তখনই তাকে চাকুরি থেকে বরখাস্ত করলো। বাহ! খুনের শাস্তি চাকুরিচ্যুতি। অথচ উচিত ছিলো তাকে খুনের দায়ে গ্রেফতার করা, শাস্তির মুখোমুখি করা।

এই রাষ্ট্রে পুলিশের কোনো দোষের শাস্তি নেই। এগুলো তো খুব আলোচিত ঘটনা। প্রায় প্রতিটি পুলিশ অফিসার মাদক, ছিনতাই, চাঁদাবাজি, অপহরণ ইত্যাদি অপরাধে যুক্ত। সেগুলো নিয়ে তো আলোচনাই নেই।

কেন এমন হচ্ছে। কারণ একটাই। হাসিনা এই করাপ্ট পুলিশের উপর ভর করেই টিকে আছে বিনিময়ে সে তাদের সকল অন্যায়ের লাইসেন্স দিয়ে দিয়েছে। হাসিনা তার আওয়ামী কর্মীদেরও এখন মোটেই গুরুত্বপূর্ণ কিছু মনে করে না। তার আস্থা শুধু পুলিশ। আর পুলিশও চায় হাসিনা থাকুক। তাহলে তাদের অবৈধ কার্যক্রমগুলো চলবে অবিরাম। এভাবে দেশ একটি গভীর সংকটের মুখোমুখি হচ্ছে।

পঠিত : ১৩৫০ বার

মন্তব্য: ০