Alapon

ক্রিকেট কি নিছক খেলা নাকি রাজনীতির গভীর খেলা...?

নোমান চামস্কি বলেছিলেন, ‘খেলাধুলা নিছক খেলাধুলা নয়! এন্টারটেনইমেন্ট জগত (সিনেমা জগত) নিছক এন্টারটেইনমেন্ট জগত নয়।  এর পিছনে লুকিয়ে আছে গভীর রাজনীতি।  যা সবসময় জনতার চোখের আড়ালে থেকে যায়।’

নোমান চামস্কির এই বক্তব্য বুঝতে একটি ঘটনা উল্লেখ করি।  কিছুদিন আগে বলিউডের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অভিনেতা অমিতাভ বচ্চনের জন্মদিন গেল।  সেই জন্মদিনকে কেন্দ্র করে প্রায় তুলকালাম কান্ড।  সেদিন মিডিয়া ২৪ টি ঘন্টা ধরে কেবল অমিতাভ বচ্চন এবং তার গুনকীর্তন করে গেছে।
একই দিন ভারতের হাইকোর্টের একজন বিচারপতিরও জন্মদিন ছিল।  সেই বিচারপতি টুইটারে লিখেছেন, ‘আজ আমারও জন্মদিন।  অমিতাভ একজন এন্টারটেইনার আর আমি ভারতের সংবিধানের একজন প্রনেতা।  অথচ আমার জন্মদিন সম্পর্কে জানে কেবল আমার স্ত্রী! আর একজন এন্টারটেইনারের জন্মদিন সম্পর্কে জানে গোটা বিশ্ব। ’

রাজনীতির আসল খেলাটা এখানেই।  এবার আসি আমাদের দেশের প্রসঙ্গে।  মাত্র দুদিন আগেই পুনরায় গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে।  অথচ জনতা একদম চুপচাপ! কেন চুপচাপ জানেন?
কারণ, জনতার যে মুখপাত্র সেই মিডিয়ার ফোকাস এখন অন্যদিকে।  তারা এখন বিশ্বকাপ ক্রিকেট নিয়ে ব্যস্ত।  তাদের পূর্ণ ফোকাস এখন বাংলাদেশ বনাম ভারতের ক্রিকেট ম্যাচটির দিকে।  তাই মিডিয়া যেদিকে ফোকাস করছে জনতার মাইন্ডও সেদিকেই ফোকাস করছে।  মিডিয়া বলছে, বাংলাদেশ বনাম ভারতের ক্রিকেট ম্যাচটি গুরুত্বপূর্ণ।  গ্যাসের দাম বাড়ল কি কমল সেটা পরে দেখা যাবে।  আগে ক্রিকেট!
জনতাও মিডিয়ার কথানুসারে সেরকমই ভাবছে।  গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে টু শব্দটিও নেই, কিন্তু বাংলাদেশ সেমিফাইনালে খেলতে পারবে কিনা তা নিয়ে বাঙালের রাতের ঘুম হারাম!

ভারত বলেন, পাকিস্তান বলেন আর বাংলাদেশই বলেন প্রায় প্রত্যেকটি দেশই এমন কিছু বিষয় তাদের ব্যাকআপ হিসেবে রেখেছে, যা দিয়ে তারা জনগণের ফোকাস ভিন্নদিকে ঘোরাতে পারে।  এদিক থেকে ১ম অবস্থানে আছে ভারত।  তাদের যেমন শক্তিশালী বলিউড রয়েছে, তেমনি রয়েছে ক্রিকেট।  মিডিয়া যখন বলিউড আর ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকে, তখন সমগ্র ভারতজুড়ে দৈনিক অন্তত ১০০ কৃষক আত্মহত্যা করে।  কিন্তু তা সবার অগচরেই থেকে যায়।  কারণ, সেই দিকে মিডিয়ার কোনো ফোকাস নেই।

বাংলাদেশের জন্য ক্রিকেট এখন হ্যামিলনের বাঁশিওয়ার মত অবস্থা।  সবকিছু একদিকে আর বাংলাদেশের ক্রিকেট একদিকে।  যেমন, আজ ভোর থেকে শুরু হয়েছে নয়ন বন্ডের ক্রসফায়ার নিয়ে আলাপ-আলোচনা।   মিডিয়া এদিকে ফোকাস করেছে, তাই মানুষ আপাতত ক্রিকেট নিয়ে ভাবনা বাদ দিয়ে নয়ন বন্ডের ক্রসফায়ার দেওয়া উচিত হয়েছে নাকি অনুচিত হয়েছে সে বিষয়ে তর্ক জুড়ে দিয়েছে।  আবার এই মিডিয়াই যখন দুপুর গড়িয়ে বিকেলের প্রারম্ভে বাংলাদেশ বনাম ভারতের ক্রিকেট ম্যাচ নিয়ে খিস্তি খেউর আওড়ানো শুরু করবে, তখন জনগনও নয়ন বন্ড ভুলে গিয়ে মাশরাফি তামিমদের পারফরমেন্স নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতে শুরু করবে। 

শুধু স্বাধীন বললেই স্বাধীন হওয়া যায় না! স্বাধীনতা মানে শুধু স্বাধীন ভূখন্ড নয়।  স্বাধীনতা মানে চিন্তারও স্বাধীনতা বোঝায়।  চিন্তার দিক থেকে আজও আমরা পরাধীন।

পঠিত : ৮৮৮ বার

মন্তব্য: ০