Alapon

শিক্ষিত হয়ে আমরা নিজেদের সভ্য হওয়ার দাবি করছি, আর কার্যত অসভ্য হয়ে পড়ছি।

আমার ছোট বোনের বয়স ৬ বছর। কিন্টার গার্ডেন স্কুলে পড়ে। ওকে আম্মা প্রতিদিন স্কুলে নিয়ে যায়, ওর জন্য স্কুলে অপেক্ষা করে। তারপর স্কুল শেষ হলে বাসায় নিয়ে আসে।

ওর আগে আমরা ৫ ভাই-বোন পড়াশুনা করেছি। তার মধ্যে ২ বোনও রয়েছে। আমার বোনরা প্রাইমারী স্কুল থেকে মাস্টার্স শেস করে ফেলেছে, কিন্তু আম্মা কখনোই কাউকে স্কুলে নিয়ে যায়নি। কারও স্কুল থেকে ফেরা নিয়ে টেনশন করেনি। কিন্তু ওর জন্য স্কুলে যেতে হচ্ছে; টেনশনে অস্থির থাকতে হচ্ছে। আমার ধারণা, ওর কলেজে ভর্তি হওয়ার আগ পর্যন্ত এভাবেই পাহারা দিয়ে নিয়ে যাওয়া-আসা করা লাগবে।

আমার ছোটবেলা আর ওর ছোটবেলার মাঝে কত পার্থক্য! আম্মাকে প্রায়ই জিজ্ঞেস করি, ‘রাদিয়া সারাদিন কী করে?
আম্মা বলেন, ‘সারাদিন টিভি দেখে। হানিবানি, নাটবল্টু, গোপালভাড় ইত্যাদি নামের কার্টুন দেখে তার সময় কেটে যায়।’
তারপরও আম্মা ‘আলহামদুলিল্লাহ’ পড়ে।
বলে, ‘যাই করুক, চোখের সামনে আছে এতেই স্বস্তি। বাহিরে কোথাও যেতে চায় না, বাহিরের কারও সঙ্গে খেলে না; চিন্তা মুক্ত আছি। আজকাল যা ঘটছে, ওর এই বয়সেও একা ছাড়তে ভয় লাগে।’

আমরা এমন এক যুগে বসবাস করছি, যেখানে ৬ বছরের একটি মেয়ে শিশুকে নিয়েও ভয়ে থাকতে হচ্ছে। সভ্য এবং আধুনিক সময়ে এসে এখন একজন শিশুও নিরাপদ নয়।

এখন একজন মেয়ে শিশু যতোটা নিরাপত্তাহীনতায় ভুগে, আইয়্যামে জাহেলিয়াতের যুগে এমন পরিস্থিতি ছিল কিনা আমার সন্দেহ হয়। শিক্ষিত হয়ে আমরা নিজেদের সভ্য হওয়ার দাবি করছি, আর কার্যত অসভ্য হয়ে পড়ছি।

আমার এ কথার সাথে হয়ত একমত হতে চাইবেন না। কিন্তু বিগত কয়েকদিনের ঘটনা লক্ষ্য করুন।

ঘটনা. ১
রাজধানীর ওয়ারীতে সন্ধ্যায় এক শিশু নিখোঁজের পর তার লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার রাত পৌনে আটটার দিকে ওয়ারীর বনগ্রাম মসজিদ এলাকার একটি নির্মাণাধীন ভবন থেকে লাশটি উদ্ধার করা হয়। পুলিশ বলছে, মেয়েটিকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ঘটনা. ২
রাজধানীর ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালে এক শিশু ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
গত বৃহস্পতিবার বিকেলে এই ধর্ষণের ঘটনা ঘটে।

ঘটনা. ৩
চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ৯ মাসের এক শিশুকে ধর্ষণের ঘটনায় এক যুবক আত্মসমর্পণ করেছেন। রোববার চট্টগ্রাম আদালতে আত্মসমর্পণ করেন তিনি।

ঘটনা. ৪
১০ বছরের শিশু ধর্ষণের ভিডিও এলাকায় ছড়ানোর দায়ে দুজনকে পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আবু ফোরকান মোহাম্মদ মারুফ চৌধুরী এই দণ্ডাদেশ দেন।

ঘটনা. ৫
আইসক্রিমের প্রলোভন দেখিয়ে কন্যাশিশুকে ধর্ষণের অভিযোগ, তরুণ গ্রেপ্তার।

ঘটনা. ৬
ফরিদপুরের মধুখালী উপজেলার একটি গ্রামে ১১ বছর বয়সী এক শিশুকে এক বছর ধরে ধর্ষণ করার অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগে দায়ের করা মামলায় শিশুটির ফুফাকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

ঘটনা. ৭
সোনাগাজীতে তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা।

ঘটনা. ৮
আট শিশুকে ধর্ষণের কথা স্বীকার মাদ্রাসা অধ্যক্ষের।

ঘটনা. ৯
গৌরনদীতে ৬ বছরের মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ।

ঘটনা. ১০

ধর্ষণচেষ্টার অভিযোগে মাদ্রাসার অধ্যক্ষকে গণধোলাই।

উপরোক্ত ঘটনাগুলোই প্রমাণ করে আমরা কতটা সভ্য সমাজে বসবাস করছি! যে সভ্যতা মানুষের মনুষত্ব এবং বিবেক নষ্ট করে ফেলছে, সেই সভ্যতার পাছায় লাত্থি মারা উচিত।

আমরা নাকি আধুনিক যুগে বসবাস করছি। আমার তো মনে হচ্ছে, আমরা আইয়্যামে জাহেলিয়াতের চেয়েও নিকৃষ্ট যুগে বসবাস করছি।

পঠিত : ৬৬২ বার

মন্তব্য: ০