Alapon

Once a president, always president...

ছোটবেলায় রংপুরের শহরের সেনপাড়ায় গেলে জেনারেল এরশাদের বাড়িটার দিকে তাকিয়ে থাকতাম। পুরনো ধাচের গ্রিল দিয়ে ঘেরা হালক নীল রং দরজাওয়ালা বাড়িটার নাম ‘স্কাইভিউ’।

এরশাদের শৈশব এই বাড়িতেই কাটে। শুনেছিলাম, এরশাদ সাহেব নাকি সেই বাড়িটা নাকি কোনো দাতব্য সংস্থাকে দান করে দিয়েছে। সত্য মিথ্যা জানি না। কিন্তু মানুষ এখনো সেই বাড়িটাকে এরশাদের বাড়ি নামেই চেনে।

রংপুরে এরশাদের আরও একটি বাড়ি আছে। কারমাইকেল কলেজের পিছনে দর্শনা মোড়ে অবস্থিত এই বাড়িটির নাম ‘পল্লী নিবাস’। ভিতরে কোনোদিন যাইনি, যাওয়ার ইচ্ছেও হয়নি। কিন্তু বাসে করে যাওয়ার সময় খুব অবাক হয়ে বাড়িটার দিকে তাকিয়ে থাকতাম।

এরপর আমি অবাক হতাম এরশাদের প্রতি রংপুরের মানুষের অন্ধ ভালোবাসা দেখে!

আমাদের রাইস মিলে বেশ কয়েকজন শ্রমিক কাজ করত। এরা সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রম করে উপার্জন করত। তারপর উপার্জনের টাকা দিয়ে রাতভর নেশা করত।

একদিন তাদের একজন প্রচুর নেশা করেছে। নেশা বলতে সম্ভবত মদ খেয়েছিল। মদ খেয়ে বাড়িতে যাওয়ার সময় মাতলামো শুরু করে। মাতলামো করতে করতে একসময় তার এরশাদ সাহেবের কথা মনে পড়ে।

তখন সে বলতে থাকে, ‘হামার এরশাদ! হামার এরশাদক ঐ শালী খালেদা জিয়া জেলত বন্দি করি ধুইছিল। আহারে, কত কষ্টই না দিছে!’ এ কথা বলে কাঁদতে শুরু করে। কাঁদতে কাঁদতে এক পর্যায়ে সে অজ্ঞান হয়ে যায়!

এটি এরশাদের প্রতি রংপুরের মানুষ অন্ধ ভালোবাসার নমুনামাত্র!

রংপুরের মানুষ আজীবন এরশাদকে ভালোবেসেছে। কিন্তু শেষ সময়ে এসে এরশাদ সাহেব সেই ভালোবাসা ধরে রাখতে পারেননি। সারাদেশের মানুষের মত রংপুরের মানুষও তাকে ক্ষমতালোভি এবং বেঈমান হিসেবে ভাবতে শুরু করে। ৫ জানুয়ারির ভোটরবিহীন নির্বাচন এরশাদকে জাতীয় বেঈমানে পরিণত করে।

আমি জেনারেল এরশাদকে কখনো ভালোবাসতে পারিনি। ঘৃণাও করিনি। রংপুরের মানুষ সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মাদ এরশাদকে মনে রাখবে, নাকি ভুলে যাবে তা জানি না। হয়ত সময়ের সাথে সাথে ভুলে যাবে।

তবুও রংপুরের সেনপাড়ায় গেলে ‘স্কাইভিউ’ বাড়িটার দিকে তাকালে আমার জেনারেল এরশাদের কথা মনে পড়বে। সেইসাথে মনে পড়বে জেনারেল এরশাদের প্রিয় উক্তিটি।

জেনারেল এরশাদ বলতেন, ‘Once a president, always president'.

বিদায় প্রেসিডেন্ট...!


পঠিত : ৪৮৫ বার

মন্তব্য: ০