Alapon

বাঙাল বরাবরই অকাজের কাজী!

আমি প্রায়ই বলে থাকি, বাঙাল জাতের শর্ট টার্ম মেমোরি লস। নতুন ইস্যু পেলে পুরনো ইস্যু ভুলে যায়। এই সমস্যা পুরো জাতিরই। এমনকি দেশের বিবেকের দায়িত্বপালনকারী মিডিয়াও এর মধ্যে অন্তভুক্ত।

নতুন নিউজ পেলে পূর্বের নিউজের ফলোআপ করার কথা ভুলে যায়। যেমন, গত সপ্তাহেও দেশের সবচেয়ে আলোচিত বিষয় ছিল বরগুনার নয়ন বন্ড এবং আয়েশা আক্তার মিন্নি। চলতি সপ্তাহে আলোচিত টপিক হল, শেয়ারবাজার থেকে পুনরায় টাকা উথাও, গণপিটুনি এবং পদ্মা সেতুতে কল্লা! এই তিনটি ইস্যুর চাপে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কয়েকজনের মৃত্যুর খবরটি অনেকটা হালকাই হয়ে গেছে।

এত এত ইস্যু!
কোনটা ছেড়ে কোন বিষয় নিয়ে লিখব, বুঝে পাচ্ছি না। তবে লেখা উচিত! ভিতর থেকে প্রেষণা অনুভব করছি।

প্রথমেই বলি গণপিটুনি নিয়ে। বাঙাল জাতে মাতাল তালে ঠিক। বাঙাল সবসময় হালক বিষয় নিয়ে মেতে থাকতে পছন্দ করে। অর্থাৎ বাঙালের চোখের সামনে দিয়ে পিঁপড়া গেলে ক্যাত করে ওঠে। আর পিছন দিয়ে হাতি গেলেও বুঝতে পারে না। বাঙাল যখন গণপিটুনি আর কল্লা কাটা নিয়ে ব্যস্ত, ঠিক তখন শেয়ারবাজার থেকে ২৭ হাজার কোটি টাকা গায়েব। বাঙাল হয়ত ২৭ হাজার কোটি টাকা মানে কত টাকা তা অনুধাবনই করতে পারছে না। তাই পত্রপত্রিকাসহ সাধারণ মানুষও এই বিষয়টি নিয়ে চুপ থাকার নীতি অবলম্বন করছেন। ভাবখানা এমন, ‘আরে ২৭ হাজার কোটি টাকা গায়েব হয়েছে তো কী হয়েছে! এটি অতি সামান্য ব্যাপার।’

তারও আগে গ্যাসের দাম বৃদ্ধি করা হল। কিন্তু সাধারণ মানুষের কোনো প্রতিক্রিয়া নেই।

অন্যদিকে, কে কখন কোথায় যেন বলেছে পদ্মা সেতু বানাতে কল্লা লাগবে! আর অমনি লোকজন সোচ্চার হয়ে গেল। যেখানে যাকে সন্দেহজনক মনে হচ্ছে তাকেই গণপিটুনি দেওয়া হচ্ছে। গণপিটুনিতে ইতোমধ্যেই একজন অসহায় মা নিহত হয়েছে।

বাঙাল বরাবরই এমন! অকাজের কাজী।

পঠিত : ১২৬৬ বার

মন্তব্য: ০