Alapon

হিজরি সনের যাত্রা শুরু হলো যেভাবে...

ইসলামি ইতিহাসের দ্বিতীয় খলিফা উমার ইবনুল খাত্তাব তাঁর মসজিদে বসে আছেন। এমন সময় সাহাবী আবু মুসা আশয়ারী উপস্থিত হয়ে বলেন, ‘হে আমিরুল মুমিনীন! আল্লাহর রহমতে দিন দিন মুসলিম বিশ্বের সীমানা বৃদ্ধি পাচ্ছে। সেইসাথে বৃদ্ধি পাচ্ছে প্রশাসনিক কাজও। কিন্তু আমাদের নির্দিষ্ট কোনো দিনপঞ্জি না থাকার কারণে প্রশাসনিক কাজে বিঘণ্ন ঘটছে। আমরা ঠিকমত প্রশাসনিক কাজ আঞ্জাম দিতে পারছি না। এ বিষয়ে খুব দ্রুতই একটি সুরাহা হওয়া প্রয়োজন।’

আমিরুল মুমিনীন উমর ইবনুল খাত্তাবও রা. সাহাবী আবু মুসার রা. বক্তব্যের সাথে সহমত পোষণ করলেন। এই বিষয়ে সুরাহা করার জন্য তিনি শূরা বৈঠকের ডাক দিলেন। মসজিদে নববীতে শূরা বৈঠক বসল। আমিরুল মুমিনীন এই বিষয়টি সকলের সামনে উপস্থাপন করলে, উপস্থিত সবাই এর সাথে সহমত পোষণ করেন। তারাও বলেন, একটা দিনপঞ্জি হওয়া উচিত যা আমরা সকলেই অনুসরণ করতে পারব।

তখন আমিরুল মুমিনীন সবার দিকে তাকিয়ে বলেন, ‘তাহলে আমাদের দিনপঞ্জি কী হবে? আমরা কি নাসারাদের ন্যায় রাসূল সা. এর জন্মের দিন থেকে বর্ষপঞ্জি গণনা শুরু করব- এমনই প্রশ্ন করেন উপস্থিতদের একজন। তখন আমিরুল মুমিনীন উমার ইবনুল খাত্তাব বলেন, আমাদের দিনপঞ্জিকার গণনা শুরু হবে, আল্লাহর রাসূল যেদিন হিজরত করেছেন সেইদিন থেকে। আর এই বর্ষের নাম হবে ‘হিজরি’। এর দিনক্ষণ নির্ভর করবে চাঁদ দেখার পর। ১৭ হিজরি সনে অর্থাৎ আল্লাহর রাসূলের ওফাতের ৭ বছর পর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

রাসূল (সা.) আল্লাহর নির্দেশে ৬২২ খ্রিস্টাব্দের ১২ সেপ্টেম্বর মোতাবেক ২৭ সফর মক্কা থেকে মদিনার উদ্দেশে হিজরত করেন। ২৩ সেপ্টেম্বর ৬২২ খ্রিস্টাব্দে মোতাবেক ৮ রবিউল আওয়াল কুবায় পৌঁছেন। ২৭ সেপ্টেম্বর ৬২২ খ্রিস্টাব্দে মোতাবেক ১২ রবিউল আওয়াল মদিনা মুনাওয়ারায় পৌঁছেন রাসূল সা.। এ হিজরতেরই স্মৃতিবহন করে আসছে হিজরি সন।

মহররম দ্বারা হিজরি সন শুরু রাসূল সা. যখন মদিনা মুনাওয়ারায় আসেন, তখন মাসটি ছিল রবিউল আওয়াল। হজরত উমর রা. হিজরি সনের প্রথম মাস ধরেন মহররমকে। যদিও রাসূল সা. মদিনায় পৌঁছেন রবিউল আওয়াল মাসে।

কিন্তু হিজরতের পরিকল্পনা হয়েছিল নবুওয়াতের ১৩তম বর্ষের হজের মৌসুমে, মদিনার আনসারি সাহাবায়ে কেরামের সঙ্গে আকাবার দ্বিতীয় শপথ সংঘটিত হওয়ার পর। তখন ছিল জিলহজ মাসে। তার পরের মাসই হলো মহররম। মুসলমানদের হিজরতকারী প্রথম দলটি মদিনা মুনাওয়ারায় পৌঁছেন মহররম মাসে। এ হিজরত ছিল আল্লাহর রাসূলের সা. মদিনায় হিজরতের শুভ সূচনা।

তাছাড়া আরবি বর্ষ গণনায় বিভ্রান্ত লক্ষ্য করে স্বয়ং আল্লাহ্-এর সংশোধনের জন্য একটি আয়াত নাযিল করেন। আয়াতে হিজরি সনের ১ম মাস মহররম, সপ্তম মাস রজব, ১১তম মাস জ্বিলকদ আর ১২তম মাস জিলহজ বলে উল্লেখ আছে। যা ১০ হিজরিতে অবর্তীন হয়।

এভাবেই মূলত হিজরি সনের যাত্রা শুরু হয়। আজ ১ লা মহররফ। সবাইকে জানাই আরবি নববর্ষের শুভেচ্ছা।

পঠিত : ২৯৮৬ বার

মন্তব্য: ০