Alapon

সুলতান সালাহুদ্দীন আইয়ুবির সম্পদের পরিমাণ সম্পর্কে বিস্ময়কর তথ্য !!

মাত্র ১৯ বছর। এ ১৯ বছর ধরে তিনি তার সুসংগঠিত সৈন্যবাহিনী নিয়ে ইউরোপিয়ানদের দখলকৃত মসজিদে আকসা উদ্ধার করার জন্য অবিরাম লড়াই করেছেন। তার পরিচালিত সর্বমোট যুদ্ধাভিযান সংখ্যা- ৭৪ টি।

ফিরিঙ্গিরা যে মসজিদে আকসা দখল করে রেখেছিল প্রায় ৯১ বছর ধরে- তিনি তার জীবনবাজি রেখে সেই হারানো প্রথম কেবলা আমাদের জন্য উদ্ধার করে দিয়েছিলেন।

এ উদ্ধার অভিযানে শুধু ফিরিঙ্গিরা নয়, তাকে লড়তে হয়েছে অনেক মুনাফিক মুসলিম শাসকের বিরুদ্ধেও। তিনি হাল ছাড়েননি। মসজিদে আকসার বিজয় তার সৌভাগ্যমন্ডিত ললাটে চুমো দিয়েছে।

এ মহান বিজেতার নাম সুলতান সালাহুদ্দীন আইয়ুবী। শুধু তার নামটুকুই আমরা জানি। আমরা অনেকেই হয়তো জানি না- মৃত্যুকালে তার রেখে যাওয়া সম্পত্তির পরিমাণ। অজস্র যুদ্ধে ইউরোপিয়ানদের বিপক্ষে বিজয়ী এ সেনাপতির সম্পদের পরিমাণ কতো হতে পারে- অনুমান করা যায়?

অবাক হওয়ার মতো তথ্য হল- তার রেখে যাওয়া সম্পদের পরিমাণ ছিল মাত্র ৪৭ দিরহাম এবং একটি দিনার। তার নিজের কোনো ঘর ছিল না, কোনো জমিও ছিল না। তার দাফন-কাফনের ব্যবস্থা করতে হয়েছিল বন্ধুদের ধার করা দিরহাম-দিনার দিয়ে। ভাবা যায়!

চারদিকে এমন গবেষণা ও এগিয়ে যাওয়ার এ যুগেও আমাদের এ বীরপুরুষ সম্পর্কে আমরা কিছুই জানি না। আমরা বনে-জঙ্গলে পালিয়ে বেড়ানো চে-গু’র ছবি বুকে নিয়ে গর্ব করি, নেপোলিয়ন, মুসোলিনি সম্পর্কে জানতে আগ্রহী, হিটলারের বাঙ্কার আর তার প্রেমিকার নাম-ধাম নিয়ে উৎসাহ বোধ করি- এদের আড়ালে নিজেদের বীর মহাপুরুষদেরকে ভুলে আছি!

শেকড়ের সাথে সংযোগ বিচ্ছিন্ন বলেই আজ আমরা এমন আগাছা-পরগাছা হয়ে বেঁচে আছি। বোঝা যায়!

হে আল্লাহ! আমাদের (কর্ম ও ত্যাগের মাধ্যমে) সালাফদের যুগে ফিরিয়ে নাও । আমীন।

সংগৃহিত...

পঠিত : ১১৩২ বার

মন্তব্য: ০