Alapon

বিদেশে আমরা বাংলাদেশীরা আসলে কেমন?



দেশ ছেড়ে এসেছি মাত্র এক মাস হলো, এরইমধ্যে কিছু বিষয় আমাকে অবাক করেছে। যেমন দেশে থাকতে আমি শোনতাম বিদেশীরা বাংলাদেশীদের দেখতে পারে না। বাংলাদেশীরা খারাপ, প্রতারক, ধান্ধাবাজ.... ব্লা ব্লা।

কিন্তু তুরস্কে এসে বিভিন্ন দেশের মানুষ কাছে বাংলাদেশীদের সম্পর্কে যা শুনেছি তা আমার ধারণা পাল্টে দিয়েছে। মনে হয়েছে আমি এতদিন ভুল শুনে এসেছি। তাহলে বাস্তব সত্যটা কি?

১.
আংকারা এয়ারপোর্টে নেমে স্কলারশিপ অথোরিটির বুথে গিয়ে পরিচয় দিতেই একজন আফ্রিকান ভলেন্টিয়ার বলে উঠলো, বাংলাদেশীরা অনেক ট্যালেন্ট, এরা এখানে অনেক ভালো করতেছে। এদের দেখে ঈর্ষা হয়। আমার বিশ্বাস তুমিও ভালো করবে। ????

২.
দুইদিন পর গেলাম আমার ডিপার্টমেন্টে। একজন প্রফেসর আমাকে কাছে ডাকলেন, তিনি ব্রিটিশ নাগরিক। পরিচয় দেয়ার পরই আমাকে কিছু বলতে না দিয়ে বাংলাদেশীদের প্রশংসা শুরু করলেন। বললেন, লন্ডনে যেখানটায় আমার বাসা, সেই এলাকায় প্রচুর বাংলাদেশী বসবাস করে। ওরা খুবই ভালো, যথেষ্ট আন্তরিক এবং হেল্পফুল। তাদেরকে আমার খুব ভালো লাগে। তুমিও নিশ্চয় তাদের মতোই ভালো। ????

৩.
তার কিছুদিন পর ইকামত তথা রেসিডেন্ড পারমিটের জন্য এক অফিসে গেলাম। সারা দুনিয়ার অনেক মানুষ সেখানে ভীর করছে। লম্বা সিরিয়াল, আমিও সিরিয়াল মেইনটেইন করে অফিসারের ডেক্স পর্যন্ত পৌঁছলাম। খুব ব্যস্ত তারা, প্রয়োজনীয় কাজ ছাড়া কারো সাথে কথা বলার কোনো ফুসরৎ নাই৷ কিন্তু আমার পাসপোর্ট দেখেই ভাঙা ভাঙা ইংরেজিতে বললো, ও তুমি বাংলাদেশী! তোমরা খুবই ভালো। খুব পরিশ্রমী তোমরা। তোমরা অতুলনীয়। ভালো করবে। ????

৪.
এরপর আসি ডরমে, যেখানে আমার বসবাস। যে ইন্ডিয়া আর পাকিস্তানিদের আমরা রাতদিন গালিগালাজ করি। তাদের দুইজনের মন্তব্য শুনুন, একজন কেরালা রাজ্যের- সে প্রথমদিনেই আমাকে বলতেছে, বাংলাদেশীরা এত কিছু একসাথে কিভাবে ম্যানেজ করে? ওরা ডিপার্টমেন্টে যেমন খুব ভালো করে তেমনই সামাজিক কাজ, ভলেন্টিয়ার কাজ, লেখালেখি এবং বন্ধুত্ব রক্ষার ক্ষেত্রেও সবার চেয়ে এগিয়ে। বাংলাদেশী মানেই অলরাউন্ডার। আর আমরা ভারতীয়রা অলস। সারাদিন মোবাইল নিয়ে থাকি। ????

৫.
আর পাকিস্তানি লাহোরের ভাইসাব তো তার বাংলাদেশী বন্ধুদেরকে নেটওয়ার্কিং মেশিন বলে। সে বলে একমাত্র বাংলাদেশীদেরকেই দেখেছি পৃথিবীর সব দেশের মানুষের সাথে মিশতে, বন্ধুত্ব করতে। অন্যের বিপদে সবার আগে তোমরাই এগিয়ে আসো। এমন আর কেউ পারে না। তোমরা গুরু সত্যিই ভালো। ????

এমন আরও কতগুলো ঘটনা ঝুড়িতে জমা আছে, পোস্ট এমনি বড় হয়ে গেছে। বাকি গল্পগুলো তোলা থাকলো, আরেকদিন ঢেলে দিবো। ????

সত্যি বলতে কি যেখানে সেখানে বাংলাদেশী ভাইব্রাদারদের প্রশংসা শুনে নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হয়। আর হৃদয় থেকে ভালোবাসা আসে সেইসব ভাই-বোনদের জন্য, যারা আমাদের তরে এমন সুন্দর দৃষ্টান্ত রেখে গেছেন এবং যাচ্ছেন। ????????

তবে হ্যাঁ, ভালো খারাপ সব জায়গায় আছে। হয়তো এখানে সবাই উচ্চশিক্ষার জন্য আসে বলে নিজেদের সেরাটা উপহার দেয়৷ কোনো ধান্ধাবাজি করে না।

পৃথিবীর অন্যপ্রান্তে হয়তো কিছু ধান্ধাবাজ আছে যাদের কারণে আমাদের ভাবমূর্তি নষ্ট হয়। তাদের প্রতি শুধুই ঘৃণা৷ ????

আপনি ভালো হোন জগত আপনাকে ভালো বলবেই। (মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অবস্থানরত ভাইদের কাছে কিছু তিক্ত সত্য শুনেছি, যা কাম্য নয়, প্লিজ ভালো হোন।)

ভালোবাসি বাংলাদেশকে, ভালোবাসি বাংলাদেশীদের।পৃথিবীটা ভরে যাক কেবল ভালো মানুষে। ♥

পঠিত : ১৫৭৩ বার

মন্তব্য: ০