Alapon

মৌমাছির সেক্সুয়াল লাইফ কেমন...?


বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন বলেছিলেন - পৃথিবী থেকে যদি মৌমাছি বিলুপ্ত হয়ে যায় তাহলে এক বছরের মধ্যেই পৃথিবী ধ্বংস হয়ে যাবে। কথাটির ব্যাপক তাৎপর্য রয়েছে। যাহোক সেকথা অন্য একদিন বলা যাবে।

মৌমাছি আল্লাহর রহস্যময় সৃষ্টি জগতের এক চমৎকার নিদর্শন। আল কুরআনে মৌমাছির নামে একটি সূরা আছে। সূরা নাহল (মৌমাছি), এ সূরার ৬৮ ও ৬৯ নং আয়াতে আল্লাহ বলেছেন-

"আপনার পালনকর্তা মধু মক্ষিকাকে আদেশ দিলেনঃ পাহাড়ের গায়ে, গাছে এবং উঁচু চালে গৃহ তৈরী কর।"
"এরপর সর্বপ্রকার ফল থেকে আহার কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙের পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।"

যাহোক, আসুন মৌমাছির সেক্সুয়াল লাইফ নিয়ে কথা বলি
মৌমাছির sex (যৌনক্রিয়া) একটু ব্যতিক্রমী।
একটা মৌচাকে মাত্র একটাই রানী থাকে আর অসংখ্য পুরুষ মৌমাছি বা Drone থাকতে পারে।
রানী মৌমাছির প্রাপ্তবয়ষ্ক হতে সময় লাগে ১৬ দিনের মতো। আর পুরুষ ড্রোনের লাগে ২৪ দিন। রানী যৌবনপ্রাপ্ত হলেই যৌন কাজে লিপ্ত হয় যাকে ইংরেজিতে বলে mating। মেটিং করে শূণ্যে উড়ন্ত অবস্থায়। মেটিংয়ের পূর্বে রানী আকাশে উড়াল দেয়। পিছে পিছে পুরুষ মৌমাছিরাও উড়াল দেয়। পুরুষদের মধ্যে প্রতিযোগিতা হয়। তাদের মধ্যে একজন রানীর সঙ্গে মিলিত হতে পারে। মিলিত হবার পর পুরুষের পুরুষাঙ্গ (Endophallus) আর বের হয় না। তখন পুরুষটা তার পুরুষাঙ্গটার আশা ছেড়ে দিয়ে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলে।
(আল্লাহ্ পুরুষ মানুষকে বাঁচাইছে, বলুন- আলহামদুলিল্লাহ ☺)

তখন পুরুষটার তলপেটের অংশসহ পুরুষাঙ্গটা রানীর দেহে আটকে থাকে। পুরুষটা বিচ্ছিন্ন হবার পরই দূর্বল হয়ে মাটিতে পতিত হয় এবং মারা যায়।

এরপর একই উড়ালে অন্য পুরুষও সুযোগ নিতে চায়। সেক্ষেত্রে ঐ পুরুষটাকে পূর্বের পুরুষটার আটকে থাকা যৌনাঙ্গ বা Endophallus টা সেখান থেকে তাকেই বের করতে হয়। তারপর নতুন পুরুষটা মিলিত হতে পারে। মিলিত হবার পর একই রকমের ঘটনা ঘটে। এরপর আবার অন্য কোন ড্রোন যদি মিলিত হতে চায় তবে পূর্বেরটার মতো কাজ করতে হয় এবং তারও ক্ষেত্রেও ঘটনা ঘটে। এভাবে প্রায় ৮-১০ টি বা তারও বেশী ড্রোন রানীর সাথে একই উড়ালে মিলিত হতে পারে।

এভাবে যে পুরুষ মৌমীছি রানীর সাথে মিলিত হবে তারই প্রাণ যাবে। তাই এই মিলিত হওয়াকে বলা হয় Suicide Mating.

একটা ফ্লাইটে যতবারই মিলিত হোক, সব মিলিয়ে প্রায় ১০ কোটি পর্যন্ত স্পার্ম (Sperm) রানীর Oviduct এ জমা হতে পারে। আর রানী সারা জীবনভর এই স্পার্ম ব্যবহার করে ডিম দিতে পারবে। তার আর কখনও কোন পুরুষ মৌমাছির সাথে মিলিত হবার দরকার হয় না।
শুধু কি তাই? তার পেট থেকে জন্ম নেয়া রানী মৌমাছিও যদি তার জীবনে কখনো সেক্স না করে তাহলেও তার রাজত্ব চলবে এবং ডিম ও বাচ্চা দিতে সক্ষম হবে। এটাও একটা বিশেষত্ব।

রানীর কোন কাজ নেই। চারপাশে শত শত কর্মী ঘুরঘুর করে তার সেবা করার জন্য। তাকে খাওয়ায়, মুখ মুছে দেয়, তার গা পরিষ্কার করে দেয়। আর রানী শুধু বসে বসে ডিম পাড়ে। একদিনে সর্বোচ্চ ২০০০ ডিম পাড়তে সক্ষম। তাই মৌমাছির রানীকে বলা যায় ডিম পারার যন্ত্র!
তবে বয়স, পরিবেশ এবং তাপমাত্রার উপর ডিম পারার হার কম বেশি হতে পারে। রানীর জীবনকাল ২ থেকে ৩ বছর।

এখন প্রশ্ন হলো যখন বানিজ্যিকভাবে মৌমাছি পালন করা হয়, তখন তো আবদ্ধ অবস্থায় থাকে। তখন কি এভাবে Mating Flight হয়? না হলে ডিম কিভাবে দেয়?

সাধারণতঃ মিলিত হবার পরই রানীকে arrest করা হয় বা বাক্স বন্দি করা হয়। আর জীবনে একবার মেটিং করলে তার আর বাকী জীবনে পুরুষ মৌমাছির সাথে সেক্স করার দরকার হয়না।

মৌমাছির অন্য একটি বিশেষ বৈশিষ্ট হলো যে, আদৌ যদি কোন পুরুষের সাথে রানী মিলিত না হয়, তবুও রানী মৌমাছি ডিম দিতে সক্ষম।

আর যদি ছোট্ট অবস্থাতে রানীকে Arrest করা হয় এবং বাক্স বন্দি করা হয়, এবং সেক্স করার সুযোগ না পায় তাতেও বংশ বিস্তারে কোন সমস্যা হয় না। হয়তো রাণীর কপালে মেটিং ফ্লাইট (উড়ন্ত বাসর পড়ুন) নাও জুটতে পারে। তবে বাক্স বন্দি থাকলেও তাদের বের হতে বাধা নেই। রানী মৌমাছিটি Elopement করতে পারে যেমন মানুষের বেলায় অহরহ ঘটে, ঠিক তেমনি, রানীও ফুরুৎ করে বাক্স থেকে বেরিয়ে মেটিং ফ্লাইট করতে পারে।

আহ্ কি বিশাল একটা জার্নি.....
যাহোক, মানুষ ই সর্বশ্রেষ্ঠ, উড়াউড়ির কোন ব্যাপার নাই????। ঠাস্ করে পড়ারও কোন ভয় নাই। আলহামদুলিল্লাহ।

(তথ্যঃ আল কোরআন ও বিভিন্ন মাধ্যম থেকে সংগৃহীত)

মাসুদ আলম

পঠিত : ১৪৪৩ বার

মন্তব্য: ০