Alapon

নববর্ষে বাইকে মেয়ে তোলা যাবে, ছেলে নয়: পুলিশ

https://s-media-cache-ak0.pinimg.com/736x/49/13/d7/4913d7ffa78f41442d3f9782ec69574c.jpg


 


এমনিতে মোটর সাইকেলে একজন আরোহী তোলা যায়। তবে পহেলা বৈশাখে নববর্ষে নিরাপত্তার স্বার্থে মোটর সাইকেলে এই আরোহী তোলা নিষিদ্ধ করেছে সরকার। তবে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য কেবল ছেলেদের জন্য। পুলিশ জানিয়েছে, একজন মেয়েকে নিয়ে ঘোরা যাবে। আরও তোলা যাবে অপ্রাপ্তবয়স্ক শিশু।


নববর্ষের তিন দিন আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।


আছাদুজ্জামান মিয়া বলেন, ‘ওইদিন মটরসাইকেলে যাত্রী তোলায় নিরুৎসাহিত করব। তবে কেউ যদি তার স্ত্রী কিংবা নাবালক সন্তানকে তুলতে যায় তাহলে পারবে। কিন্তু কোন পুরুষ সহযাত্রীকে তুলতে পারবেন না।’


২০১৩-১৪ সালে সরকারবিরোধী আন্দোলনের সময় মোটর সাইকেলে করে এসে নাশকতা করে দ্রুত পালিয়ে যাওয়ার ঘটনা ঘটে বেশ কিছু জায়গায়। এরপর সে সময়ও মোটর সাইকেলে আরোহী তোলা নিষিদ্ধ করে পুলিশ। ২০১৫ সালে আবারও সরকারবিরোধী আন্দোলনের সময় একই ঘটনা ঘটে।


বিএনপি-জামায়াত জোটের সরকারবিরোধী আন্দোলন ব্যর্থ হওয়ার পর বেশ কিছু জঙ্গি হামলায়ও দুর্বৃত্তরা মোটরসাইকেল ব্যবহার করেছে বলে তথ্য পাওয়া যায়। এরপর আবারও মোটরসাইকেলকে সন্দেহের চোখে দেখতে শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী।


তবে মোটর সাইকেলে নানা সময় আরোহী বহন নিষিদ্ধ করা হলেও মেয়েদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কখনও ছিল না।


নববর্ষে শহর এলাকায় ঘুরতে বের হওয়া মানুষদের মধ্যে যারা মোটর সাইকেল ব্যবহার করেন, তাদের একটি বড় অংশের সঙ্গেই স্ত্রী, সন্তান বা মেয়ে বন্ধু থাকে। এবার সরকারের আরোহী বহন করার নিষেধাজ্ঞার পর এ নিয়ে কথা উঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বলাবলি হয়, দুর্বল গণপরিবহন ব্যবস্থার এই নগরে এই নিষেধাজ্ঞা মেয়েদের চলাচলের ক্ষেত্রে ভোগান্তি বাড়িয়ে দেয় কি না। এই প্রেক্ষিতেই ডিএমপি কমিশনার বিষয়টি স্পষ্ট করলেন।


নগর পুলিশের প্রধান তার সংবাদ সম্মেলনে বাহিনীটির পক্ষ থেকে নগরবাসীদেরকে নববর্ষের শুভেচ্ছাও জানান। বলেন, সুর্যোদয়ের পর পর রমনা পার্কে বর্ষবরণে আসা মানুষদেরকে ফটকেই ফুল ও বাতাসা দিয়ে বরণ করা হবে।


নববর্ষ উদযাপনে রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ^বিদ্যালয়, রবীন্দ্র সরোবর, হাতিরঝিলসহ বিভিন্ন এলাকায় নানা অনুষ্ঠান থাকবে। নগরের প্রতিটি স্থানেই এসব অনুষ্ঠান সুষ্ঠভাবে পালনে ঢাকা মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করেছে বলে জানান ডিএমপি কমিশনার। বলেন, যানবাহন চলাচলে ট্রাফিক ব্যবস্থায় গুরুত্ব দেওয়া হয়েছে।

পঠিত : ৪৭৪ বার

ads

মন্তব্য: ০