Alapon

কুয়ালালামপুর সম্মেলন এবং মুসলিম বিশ্বের রাজনৈতিক ভবিষ্যৎ...


কুয়ালালামপুর সম্মেলন শুরু হয়েছে। যে দেশগুলোর রাষ্ট্রীয় প্রধানেরা এসেছেন তারা হলোঃ

মালয়েশিয়াঃ ডঃ মাহাথির মুহাম্মদ ( পিএম)
তুরস্কঃ রিসেপ তাইয়েব এরদোয়ান (প্রেসিডেন্ট)
ইরানঃ হাসান রূহানী (প্রেসিডেন্ট)
কাতার শেখ তামিম বিন হামাদ আল-থানি (আমির)

এছাড়া এই সম্মেলনে যোগ দিয়ছে ৫৭টি মুসলিম দেশের ২৫০ জন ডেলিগেট।

পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের আসার কথা ছিল, কিন্তু সৌদি আরবের শর্তের কারনে আসতে পারে নাই। পাকিস্তান তাদের পররাষ্ট্রমন্ত্রী হাসান কোরেশিকে পাঠিয়েছে।

সৌদি আরব ইমরান খানকে শর্ত দিয়েছে যে কুয়ালালামপুর সম্মেলনে গেলে সৌদি আরব থেকে তারা সব পাকিস্তানীকে বের করে দিবে আর তাদের স্থলে বাংলাদেশীদের নিয়োগ করবে। অর্থনৈতিক দুরাবস্থার এই দিনে ইমরান খান এই রিস্ক নিতে রাজি হন নাই। অতএব, যেই সম্মেলনের তিনি একজন মুল উদ্যোক্তা সেই সম্মেলনেই তিনি অনুপস্থিত।

নতুন এই মুসলিম সংগঠনকে ওআইসি এর কম্পিটিটর বলা হচ্ছে, আর ওআইসি কন্ট্রোল করে সৌদি আরব, সেই সুত্রে সৌদি আরব মুসলিম বিশ্বের উপর নিজেদের ছড়ি হারানোর উদ্বেগ থেকে পাকিস্তানকে ব্ল্যাকমেইল করছে। সৌদি আরব তুরস্ক-ইরান-মালেশিয়ার এক্সিস্কে নিজেদের কেবল ব্যবসায়িক নয়, বরং সৌদি পাওয়ার প্লের বিশাল থ্রেট ভাবছে।

এদিকে উইঘুর মুসলমানদের চিনা সরকার নির্যাতন করছে, সৌদি আরব চুপ। ফিলিস্তিনিরা ৭২ বছর উপর ধরে নিজেদের বাচামরার স্ট্রাগল করছে, সৌদি আরব নির্বিকার। ভারতে কাশ্মীরীদের ৪ মাস ধরে প্রায় গৃহবন্দী করে রেখেছে, স্কুল কলেজ বন্ধ, ইন্টারনেট নাই, এর উপও ক্যা ম্যা ছ্যা মুসলিম বিরোধী আইন এনেছে, সৌদি আরব ডাজন্ট কেয়ার। আজ যদি ভারতকে বলে কাশ্মীরীদের ৩৭০ ফিরিয়ে দাও, তাদের ইউএন ম্যান্ডেট ভোট দিয়ে নিজেদের ভবিষ্যৎ কি হবে তা তৈরি করতে দাও, ক্যা ম্যা ছ্যা বাতিল করো নাহলে সব ভারতীয়দের সৌদি আরব থেকে বের করে দিব, একই সাথে যদি আরব আমিরাতও এই পদক্ষেপ নিত তাহলে দেখতাম দুই দিনেই মোদী-অমিত শাহ সুর সুর করে লেজ গুটিয়েছে। অথচ কেবল এক সম্মেলনে যোগ দেয়া নিয়ে ফেলো মুসলিম কান্ট্রি পাকিস্তানকে সেই থ্রেট দিল।

সৌদি আরব চায় নিজেদের ক্ষমতার ছড়ি সারা মুসলিম বিশ্বের উপর ঘুরাতে। তারাই হবে বিশ্ব মুসলিমের খ্যাতা-নেতা। কিন্তু তা তো হচ্ছে না না। অলরেডি তুরস্ক -মালেশিয়া-ইরান-কাতার ডিফায়েন্টলি ঘাড় ত্যাড়া করে দাঁড়িয়ে গেছে। মুসলিম পাওয়ার প্লেয়ারদের এখন দুই ধারা। ভিতরে ভিতরে কতো যে এসপিওনাজ চলছে আল্লাহ মালুম।

সৌদি আরবের রাজপরিবারের ক্ষমতা শেষ না হওয়া পর্যন্ত মুসলিম বিশ্বের শান্তি আসবে না। দে হ্যাড দ্যা পাওয়ার টু এন্ড দ্যা মিজারিজ অফ মেনি মুসলিম কান্ট্রিজ, বাট দে চোজ টু ইগ্নোর ইট। আর চায়না আর কেউ সেই মিজারিজ শেষ করুক।

কৃতজ্ঞতা: Sabina Ahmed

পঠিত : ৫৬৫ বার

মন্তব্য: ০