Alapon

দৈহিক সম্পর্ক কখনোই একটা রিলেশনশিপের মূল বিষয়বস্তু হতে পারে না...


SEX কখনোই একটা রিলেশনশিপের মূল বিষয়বস্তু হতে পারে না । একটা রিলেশনশিপ যখন শুরু হয় তখন এখানে বেশ কিছু প্রভাবক এই সম্পর্কটাকে প্রাণবন্ত হতে সহজ একটা রূপ দান করে । সেক্স এখানে আরও অন্যসব প্রভাবকের মতই একটি প্রভাবক মাত্র ।

একটা রাসায়নিক বিক্রিয়ার কথাই চিন্তা করা যাক ।
ধরুন আপনি পরীক্ষাগারে ইথানয়িক এসিড তৈরি করবেন ।

ইথানলকে সালফিউরিক এসিডের উপস্থিতিতে যদি পটাসিয়াম ডাইক্রোমেট দ্বারা জারিত করেন তবেই ইথানয়িক এসিড উৎপন্ন হবে ।

এক্ষেত্রে প্রথমে ইথান্যাল উৎপন্ন করতে হবে । এবং এই ইথান্যালকে, ** ম্যাঙ্গানাস এসিটেট প্রভাবক দ্বারা একটা ** নির্দিষ্ট তাপমাত্রায়
** বাতাসের অক্সিজেন দ্বারা যদি জারিত করেন তবেই ইথানয়িক এসিড উৎপাদন করা যাবে ।

এখন লক্ষ করেন, এই বিক্রিয়ায় প্রভাবক কিন্তু ম্যাঙ্গানাস এসিটেট । কিন্তু শুধু ম্যাঙ্গানাস এসিটেট থাকলেই বিক্রিয়া সম্পন্ন হচ্ছে না । এখানে , নির্দিষ্ট একটা তাপমাত্রার যেমন প্রয়োজন রয়েছে ঠিক তেমনি বাতাসের অক্সিজেনের ও প্রয়োজন রয়েছে । এদের সবগুলোই এখানে প্রয়োজন । শুধুমাত্র প্রভাবক কিন্তু একাই বিক্রিয়া সম্পন্ন করতে পারছে না । আরও অনেক কিছুরই প্রয়োজন চলে আসছে ।

ঠিক তেমনি , একটা রিলেশনশিপ স্বাভাবিকভাবে চলার জন্য সেক্স এখানে একটা প্রভাবক মাত্র । কিন্তু এই প্রভাবকটাই সবকিছু নয় । এখানে আরও অনেক উপাদানও রয়েছে ।

এখানে শ্রদ্ধা , সম্মান, বিশ্বাস , দায়িত্ববোধ , সুখ , দুঃখ , অভিমান, রাগ , ঝগড়া , খুনসুটি , ধৈর্য্য , আবেগ, ত্যাগ, বোঝাপড়া এসব আরও অনেক কিছুর সমন্বয়েই একটা রিলেশনশিপ গঠিত হয় ।

সুতরাং এখানে প্রতিটা উপাদানই সমান গুরুত্বপূর্ণ । এখানে কোন একটা উপাদানকে বাদ দিয়ে , একটা সুস্থ স্বাভাবিক রিলেশনশিপ আশা করা যায় না ।

আবার আরেকটা বিষয় যদি লক্ষ করেন , একটা বিক্রিয়ায় যেমন অনেকগুলো উপাদান প্রয়োজন হয় । ঠিক তেমনি প্রতিটা উপাদানের একটা নির্দিষ্ট সংখ্যক পরিমানও রয়েছে । বেশি পরিমানে কিংবা কম পরিমানে উপাদান দিলেই কিন্তু বিক্রিয়া তাড়াতাড়ি হবে না । বরং বিক্রিয়া অন্যদিকে ঘুরে যাবে এবং অন্য কিছু উৎপন্ন হয়ে যাবে । তাই প্রতিটা উপাদানের নির্দিষ্ট সংখ্যক পরিমানই বিক্রিয়ায় দিতে হবে ।

সহজ ভাবে বলতে গেলে , অতিরিক্ত পরিমানের কোন কিছু কিংবা কম সংখ্যক কোন কিছু এর দুটোই ভালো নয় ।

একটা রিলেশনশিপ এর ক্ষেত্রে স্বাভাবিক শব্দটা খুবই গুরুত্বপূর্ণ । কেবলমাত্র প্রতিটা উপাদানের স্বাভাবিক উপস্থিতিতেই একটা সম্পর্ক সুন্দর হয়ে উঠতে পারে ।

কোন কিছু বাদ দিয়ে নয়, আবার কোন কিছু বেশি পরিমানেও যদি হয়ে যায় , তবে সম্পর্ক তখন অন্য দিকে মোড় নিতে থাকে । সেটা আর স্বাভাবিক থাকে না ।

আবার এখানে যে উপাদান গুলো আছে, এই উপাদান গুলো দুইটা ভাগে বিভক্ত৷ এদের কিছু উপাদান হল খুব সেনসিটিভ উপাদান আর কিছু উপাদান হল স্বাভাবিক উপাদান ।

এই স্বাভাবিক উপাদানগুলোর তারতম্য হলে খুব একটা পরিবর্তন আসে না । কিন্তু সেনসিটিভ উপাদান গুলোর সামান্য পরিমানে এদিক সেদিক হলেই সম্পর্ক নষ্টের দিকে ঝুকে পরে ।

এই সেনসিটিভ উপাদানগুলোর মধ্যে , বিশ্বাস , দায়িত্ব , শ্রদ্ধা , সম্মান, সেক্স , এগুলো অন্যতম ।

এই সেনসিটিভ উপাদান গুলো নিয়ে কখনও জোড়াজুড়ি করবেন না । এগুলোতে কাউকে বাধ্য করবেন না এবং এই উপাদান গুলো নষ্টও করবেন না । কারণ এই উপাদান গুলো বাড়তে থাকে অনেক যত্নের পরে । আর নষ্ট হয়ে গেলে সে উপাদান একাবারেই হারিয়ে যায় ।

যেকোন একটা জিনিস বেশি পরিমানে করতে গিয়ে অন্যগুলো যেন ঘাটতি না চলে আসে সেদিকটা সচেতন হলেই হয় ।
প্রতিটা রিলেশনশিপ আলাদা আলাদা হলেও, প্রত্যেকের উপাদানগুলো কিন্তু একই ।

আমরা যে যেভাবেই ভালোবাসিনা কেন, In the end, Love is important . And Sex is not everything in a relationship . It is an element only. So be gentle in love . Don't force, Don't do extreme .

Love is beautiful . feel the love.

নাহিদ নিলয় । ©

পঠিত : ৫৬৭ বার

মন্তব্য: ০