Alapon

ভিপি নুরের উপর হামলার নেপথ্য কারণ...


ভিপি নুরের মাইর খাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। কোটা সংস্কার আন্দোলন শুরু হওয়ার পর থেকে সে ছাত্রলীগের হাতে বেশ কয়েকবার মাইর খেয়েছে। কখনো মাইরের চোটে অজ্ঞান হয়ে গেছে। কিন্তু এবারের মাইর খাওয়ার বিষয়টি সম্পূর্ণ ভিন্ন।

আমাদের পাশ্ববর্তি রাষ্ট্র ভারতের হিন্দুত্ববাদি সরকার বিজেপি এনআরসি ও সিএএ-এর মত সাম্প্রদায়িক ও সন্ত্রাসবাদি আইন ভারতের মুসলিমদের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। এর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা প্রাঙ্গনে এক প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে। কিন্তু মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি নাম সর্বস্ব সংগঠনের কিছু নেতা নুরুদের বাধা প্রদান করে। এক পর্যায়ে তারা নুরুদের উপর চাড়ও হয়। এবং নুরু ও আক্তারসহ বেশ কয়েকজন নেতাকে আহত করা হয়।

এর দিন দুয়েক পরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভারতীয় হাইকমিশনের একটি সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এনআরসি ও সিএএ বিরোধী আন্দোলনের অংশ হিসেবে ভিপি নুর ও আন্দোলনরতরা ভারতীয় হাই কমিশনের এই অনুষ্ঠান বাতিল করার দাবি জানায় এবং সাধারণ ছাত্রদের বয়কট করার আহব্বান করে। এ সময় তারা স্লোগান দেয় দিল্লি না ঢাকা, ঢাকা, ঢাকা। তাদের আন্দোলনের মুখে ভারতীয় হাইকমিশন তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামটি বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করে।

আর এই সুযোগটি নিতে চায় ছাত্রলীগের বহিষ্কৃত নেতা ডাকসুর জিএস গোলাম রাব্বানী। গোলাম রাব্বানী তার সাঙ্গপাঙ্গদের দিয়ে ভিপি নুরসহ তার সহযোদ্ধাদের উপর আক্রমন করে আহত করে। গোলাম রাব্বানী মূলত ভিপি নুরকে হামলা করে ভারতের সুদৃষ্টি পাওয়ার চেষ্টা করেছে।

অবশ্য, গোলাম রাব্বানীর এই চাওয়া অমূলক কিছু নয়। কারণ, বিগত সময়ে আমরা দেখেছি, নির্বাচনের পরপরই মন্ত্রীত্ব প্রত্যাশী বহু আওয়ামী লীগ নেতা ভারতে গিয়ে পড়ে ছিলেন। অর্থা‍ৎ ভারতকে সন্তুষ্ট করতে পারলেই মন্ত্রীত্ব মিলবে। এমনকি নির্বাচনে আগে আগে শেখ হাসিনাও ভারত সফরে গিয়েছিলেন। অর্থাৎ ভারতকে আশ্বস্ত করতে পারলেই পুনরায় ক্ষমতা দখল করা যাবে। বহিষ্কৃত ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানীও সেই পথে হাটছে।

এখন ছাত্র সমাজকে সিদ্ধান্ত নিতে হবে, ভিপি নুরের বিরুদ্ধে এই হামলাই প্রমাণ করে, ভারতের আধিপত্যবাদ বাংলাদেশকে কতটা প্রকটভাবে আকড়ে ধরেছে। মাকড়সার জালের মত তারা বাংলাদেশকে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে ধরে আছে। এই জাল তারা ভাঙ্গবে নাকি ভারতীয় আধিপত্যবাদ মেনে নিবে?

এই প্রশ্নের উত্তর সময় হলেই পাওয়া যাবে।

পঠিত : ৫০৫ বার

মন্তব্য: ০