Alapon

একবিংশ শতাব্দীতে টানা ৮ লীগ কি কেউ জিতেছিলেন?


জ্বী,একজনই জিতেছেন।চিলিয়ান লেজেন্ড আর্তুরো ভিদাল।বর্তমান বার্সেলোনায় খেলা আর্তুরো ভিদাল টানা ৮ লীগ শিরোপা জিতেছেন এখন পর্যন্ত ৩ টি ভিন্ন ভিন্ন লীগে খেলে।লীগ ও ইন্ট্যারন্যাশনাল ক্যারিয়ার মিলে এই দশক তার ক্যারিয়ারের জন্য অনেক বেশি উজ্জ্বল ছিলো।

অসাধারণ স্ট্যামিনার এই খেলোয়াড়ের জন্ম ১৯৮৭ সালের ২২মে।ছোটবেলাটা শুরু হয় চিলির সান্তিয়াগো তে।মেলিপিল্লা ও কোলো কোলো ক্লাবে কাটে তার ইয়ুথ ক্যারিয়ার।

২২ বছর বয়সে প্রথম ডাক পান কোলো কোলো ক্লাবের হয়ে।সিনিয়র ক্যারিয়ার সেখানেই শুরু হয়।২ সিজন দেখানে নিজেকে প্রমাণ করার পর তার ফিজিক্যালিটি ও স্ট্যামিনা দেখে বায়ার লেভারকুসেনের নজরে আসেন।ক্যারিয়ারের প্রাইম টাইমের শুরু হয় সেখানে।এ সময়েই তিনি চিলির ন্যাশনাল টিমে ডাক পান।৪ সিজন বায়ার লেভারকুসেনে থেকে ১১৭ ম্যাচে ১৫ গোল করেন।

সেখানে থেকে ২০১১-১২ সিজনে আসেন ইটালিয়ান জায়ান্ট জুভেন্টাসে।তাকে নিতে যদিও কয়েক্টি ক্লাবে বেশ যুদ্ধই চলেছিলো।জুভেন্টাসে এসে এক ঝাক তারকা খেলোয়াড়ের মাঝেও নিজেকে মেলে ধরতে সমস্যা হয় নি তার।প্রথম ম্যাচেই স্বপ্নের মত ডেব্যু হয় তার।ডেল পিয়েরোর সাবস্টিটিউট হিসাবে নেমে ৪ মিনিটেই করে বসেন গোল!সাথে জায়গা করে নেন ডেল পিয়েরো এবং মারসিচিও এর সাথে।কন্তের ট্যাক্টিসে অপরিহার্য খেলোয়াড় হয়ে ওঠেন তিনি।২০১৪-১৫ সিজনে এলেগ্রি আসায় ৩-৫-২ ফরমেশন হয়ে যায় ৪-৩-৩।সেখানে এট্যাকিং মিডফিল্ডার হিসাবে খেলা শুরু করেন ভিদাল। ৪ টি সিজন স্বপ্নের মত গেলেও উচলের দুঃস্বপ্ন তাড়া করে বেড়ায় তাকে।

সেখান থেকে আবার বুন্দেস্লীগায় চলে আসেন।এবার গন্তব্য বায়ার্ন মিউনিখ।তবে এবারের ডেব্যু হয় দুঃস্বপ্নের।প্রথম ম্যাচে সুপারকাপে উলভসবার্গের কাছে পেনাল্টি শুটাউটে হারতে হয়।তবে ধীরে ধীরে নিজের সেরা টা দিয়ে গোল স্কোর করেন,করান।তবে তার ডেডলি ট্যাকেলগুলো অনেকবার বাচিয়েছে বায়ার্নকে। বায়ার্নের খেলার সাথে মিশে এখানেও হয়ে গিয়েছিলেন একজন প্রয়োজনীয় খেলোয়াড়।তবে উচলের দুঃস্বপ্ন এখানেও তাড়া করে।১৬-১৭ সিজনে রিয়ালের বিরুদ্ধে সেমি ফাইনালের ২য় লেগে তার বিতর্কিত লাল কার্ড টা না আসলে হয়ত ফলাফল অন্যরকম হতে পারত বায়ার্নের।

১৭-১৮ সিজনে এপ্রিলে হাটুর ইঞ্জুরির জন্য সে সিজন থেকে ছিটকে পড়েন।

ইঞ্জুরি কাটিয়ে ওঠার পর গন্তব্য এবার বার্সেলোনা।সেখানে থেকে লীগ ও সুপারকোপা দে এস্পানা!বার্সেলোনার হয়ে মাঠে সবচেয়ে এনার্জেটিক খেলোয়াড় হিসাবে বার বার প্রমাণ করেও খুব কম ম্যাচেই স্টার্ট করতে হয়েছিলো।সেমিতে বার্সেলোনার বিরুদ্ধে লিভারপুলের সেই কাম্ব্যাক না হলে হয়ত এবার অধরা সেই উচল জয় হয়েই যেত। এখনো খেলছেন বার্সেলোনার হয়ে।

ন্যাশনাল ক্যারিয়ার ও খুব সমৃদ্ধ তার।২০০৭ সালে ডাক পেয়ে নিজের সেরা দিয়ে চিলির গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে পড়েন।৯৯ বছর পর প্রথম্বারের মত কোপা আমেরিকা জেতানোতে চিলিকে বেশ ভালোভাবেই সাহায্য করেছেন তিনি।শতবর্ষী কোপা আমেরিকায় আলেক্সিজ সাঞ্চেজের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন চিলির সেবার আবারো কোপা আমেরিকা জয়।

২০১৭ সালে এবার টার্গেট কনফেডারেশন কাপ জয়।৩য় ইন্ট্যারন্যাশনাল ট্রফির খুব কাছেই ছিলেন তিনি।ভুলের সুযোগ কাজে লাগিয়ে জার্মানি গোল না দিলে টানা ৩ বছর ৩ টি ইন্টারন্যাশনাল ট্রফি জেতা হয়ে যেত হয়ত।

ট্রফি ক্যাবিনেটঃ

লীগঃ৮ টি(৪ টি ইটালিয়ান লীগ,৩ টি বুন্দেস্লীগা,১ টি স্প্যানিশ লা লীগা)

কোপা ইটালিয়া-১টি

সুপার কোপা ইটালিয়া-২টি

ডিএফবি পোকাল-১ টি

ডিএফেল সুপারকাপ-১ টি

লা লীগা-১ টি

সুপারকোপা-১টি

ক্যারিয়ার বিবেচনা করলে তাকে গোল,এসিস্ট দিয়ে বিচার করা অনর্থক। মাঠে যেখানে বল সেখানে তাকে দেখা যাবে।কাউন্টার এট্যাকে বল নিয়ে ছুটলে পেছনে অবশ্যই ভিদালের উপস্থিতি টের পাওয়া যাবে।লাইম্লাইটে কম আসা এই বক্স টু বক্স মিডফিল্ডার হয়ত ক্যারিয়ার শেষ করবেন চিলিয়ান লেজেন্ড হিসাবে।তখন হয়ত দেখা যাবে না আর অদ্ভুত চুলের কাটিং এর এই মিডফিল্ডার কে।যতদিন খেলুন,সুস্থ সবল ভাবেই খেলুন।এই প্রত্যাশায়!

Al Momin

পঠিত : ৬৮১ বার

মন্তব্য: ০