Alapon

বই পড়ার কৌশল এবং কিছু কথা...


প্রত্যেকটি কাজ করার বিভিন্ন কার্যকরি পদ্ধতি থাকে। এই পদ্ধতিগুলো মানুষ তার ব্যক্তিগত অভিজ্ঞা থেকে শেখে। কিন্তু সব পদ্ধতিই যে কারর্যকরি হবে, তার কোনো নিশ্চয়তা নেই। আর এই কারণেই প্রত্যেক ফিল্ডেই সফলতা এবং ব্যর্থতা আছে।
বই মানুষের এমন এক সঙ্গী যে কোনো অভিযোগ করে নাঃ; হতাশ ব্যক্তির জন্য আশার আলো জ্বেলে দেয় বই, গাফেল ব্যক্তির মনে চিন্তার খোরক যোগায়, জীবনের লক্ষ্য উদ্দেশ্য বোঝায়। বইয়ের কোনো চাওয়া পাওয়া নেই, এর আবদার কেবলে এতটুকুই- পাঠক যেন তার থেকে উপকৃত হয়। কিন্তু বই থেকে উপকৃত হওয়া ব্যক্তিভেদে পার্থক্য করে। এটা নির্ভর করছে আপনি কেন বই পড়ছেন, কোন পদ্ধতিতে বই পড়ছেন এবং পড়ার পর কী করছেন- এর ওপরে। বই পড়ারো অনেক কৌশল আছে। নিম্নে কিছু কার্যকরি পদ্ধতি আলোচনা করা হলো:

১/ প্রস্তুতিমূলক অধ্যয়ন:
প্রস্তুতিমূলক এবং বৈষয়িক অবকাঠামোগত অধ্যয়ন। বইয়ের নাম, সূচিপত্র, কোন অধ্যায়ে কী আলোচিত হয়েছে, প্রবন্ধগুলির শিরোনাম ও উপশিরোনামগুলো কী কী, ব্যবহারিক টিপস, পরিশিষ্ট- এসবে হালকাভাবে নজর বুলিয়ে নিন। এতে আপনার স্মৃতিতে পুরো বইটির বিষয়-কাঠামোর একটি মাইন্ড-ম্যাপ তৈরি হবে।

২/ বিস্তারিত অধ্যয়ন:
সম্পূর্ণ বা সবিস্তারে অধ্যয়ন। এই ধাপে কভার-টু-কভার, লাইল-বাই-লাইন পড়ুন। বুঝে বুঝে পড়ুন। প্রতিটি পয়েন্টে আপনার মস্তিষ্ককে কাজ দিন। প্রতিটি তথ্যকে ফিল্টারিং করুন- একমত হচ্ছে কিংবা দ্বিমত করছেন, চিন্তাভাবনা করে হাইলাইট করুন। বইয়ের সারবস্তু কী, তা বুঝার চেষ্টা করুন এবং আপনার ব্যবহারিক জীবনে কোন বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ, সেদিকে দৃষ্টি কেন্দ্রীভূত রাখুন। এভাবে পুরো বইটি গভীরভাবে পড়ুন। পড়তে পড়তে ভাবুন, আর ভাবতে ভাবতে পড়ুন।

৩/ নিরীক্ষণমূলক অধ্যয়ন:
এটি পূনঃনিরীক্ষণ বা পর্যালোচনামূলক অধ্যয়ন। আপনার টুকে রাখা মার্জিনের মন্তব্যগুলোর কোনো পয়েন্টে একমত হলে কেন একমত হয়েছেন এবং দ্বিমত করলে কেন করেছেন- এসব নিয়ে পর্যালোচনা করুন, পুনঃনিরীক্ষা চালান। হাইলাইট করে রাখা বিভিন্ন অংশ আবারও বুঝে বুঝে পড়ুন। হৃদয়ঙ্গম করুন। এর সাথে মস্তিষ্কে জমে থাকা অন্যান্য চিন্তা/তথ্যের যোগসূত্র তৈরি করুন। বইটির কোন বিষয়গুলো আপনার জন্য অধিক প্রাসঙ্গিক, এই মুহূর্তে কোনগুলো দিয়ে আপনার জীবনে পরিবর্তন সূচনা করতে চান- এসব বিষয়ে তথ্য ও আইডিয়া জানার্লে নোট করুন।
গভীরভাবে পাঠ অনুবাধন, দীর্ঘমেয়াদি স্মৃতি সংরক্ষণ, সেইসাথে বাস্তবজীবনে তার সুফল অর্জনে এই ধাপটি বেশ ফলপ্রসূ।

৪/ সম্পূরক অধ্যয়ন:
এই ধাপটাকে সাধারণ অধ্যয়ন বলতে পারি। মোটামুটিভাবে পুরো বইটা আবার এক নজর পড়ে নেয়া। এটা অনেকটা স্ক্যানিং বা ভিজুয়ালাইজিং- এর মতো। এতে করে তিনটি ধাপের পাঠের মধ্যে একটি সামঞ্জস্য তৈরি হবে এবং পূনর্পাঠের সুবাদে তথ্যগুলো মস্তিষ্কে স্থায়ীভাবে জায়গা করে নিতে সাপোর্ট পাবে। এই ধাপটি আপনি খুব কম সময়ে সম্পন্ন করতে পারেন, কিন্তু বইটিকে মনের মণিকোঠায় চিরকালের জন্য উজ্জ্বল করে ধরে রাখতে এর বিকল্প নেই।

বোনাস টিপস:
> আত্মশুদ্ধি ও আত্মোন্নয়নের মনোভাব নিয়ে পড়ুন। আল্লাহ্‌ বলেছেন, যে নিজেকে পরিশুদ্ধ করলো সে সফল হলো। ‘বই পাঠ, অনুবাধন, ও আত্মসংস্কারের মধ্য দিয়ে আপনি প্রতিনিয়ত সফলতার পথে অগ্রসর হচ্ছেন’ এই ভাবনা মনে জাগরুক রাখুন।
> একসাথে তিনের অধিক বিষয়বস্তু নিয়ে পড়াশোনা থেকে বিরত থাকুন। এতে একসাথে তিনটি আলাদা আলাদা বিষয়ে চিন্তাশক্তিকে সম্পূর্ণরূপে কেন্দ্রীভূত করে রাখাটা সম্ভব হয়ে ওঠে না। একই সময়ে একটি বিষয়ে বই পড়া শেষ করে পরবর্তী বিষয়ে মনোযোগী হলে অধিক ভালো।
> একটি বই পাঠকে একটি প্রজেক্ট ওয়ার্ক হিসেবে মূল্যায়ন করুন। কাজগুলোকে চাংকিং করে নিন। চাংকিং মানে আপনার সময়-সুবিধা বুঝে কাজগুলোকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে নেয়া। যেমন মনে করুন: ১৪০ পৃষ্ঠার একটি বই পাঠের প্রজেক্ট হাতে নিলেন। এর জন্য দিন নির্ধারণ করলেন সাতদিন। তাহলে আপনাকে প্রতিদিন ২০ পৃষ্ঠা করে পড়তে হচ্ছে।
> পড়ার সময় সেলফোনসহ সমস্ত সোস্যাল মিডিয়া বন্ধ রাখুন। ভাল হয় ফোন সাইলেন্ট করে অন্য রুমে রেখে আসলে, নয়ত আমরা যারা এসবে এ্যাডিক্টেড, আমাদের ব্রেন প্রতিনিয়ত সিগনাল দিতে থাকবে। পড়ার সময় কেবলই পড়ুন।
> পড়ার ফাঁকে ফাঁকে সামান্য বিরতি নিয়ে পানি কিংবা চা-কফি পান করুন। সামান্য পায়চারি করুন। হাত মুখ ধুয়ে আসুন, অথবা সম্ভব হলে ওযু করে আসুন। সালাতের ওয়াক্ত হলে মাসজিদে যান। এরপর এসে আবার পড়তে বসুন।
> হাতের বইটিকে জীবনের শেষ বই হিসেবে পড়ুন। ভাবুন, হতে পারে এর একটিমাত্র লাইন আপনার চিন্তার দ্বার খুলে দিবে; এর একটিমাত্র টিপস আমাকে আল্লাহর অভিমুখি হতে প্রেরণা যোগাবে।
> এমনভাবে পড়ুন এবং এর ভাব ও মর্ম আয়ত্বে আনুন যেনো আপনি তা অন্যকেও ভালোভাবে বুঝাতে সক্ষম হন।

পড়ুন এবং কাজে নামুন
১/ অধ্যয়ন থেকে লিখিত জার্নালের নোট সামনে রেখে কীভাবে আপনার প্রতিদিনের কাজেকর্মে পরিবর্তন আনতে চান?- তার প্রয়োগ-পদ্ধতি নিয়ে ভাবুন, কৌশল নির্ধারণ করুন এবং সে অনুযায়ী বিস্তারিত কর্মপরিকল্পনা তৈরি করুন। বার্ষিক, মাসিক, সাপ্তাহিক, প্রতিদিনের গোল সেট করুন। রুটিন বানানোর কার্যকরি সব কৌশল এবং ফ্রি হ্যান্ডবুক পেতে productivemuslim সাইটের কন্টেন্টগুলো ব্যবহার করতে পারেন।

২/ সেলফ-হেলপ বা আত্মশুদ্ধিমূলক বইকে ‘ওয়ার্ক বুক’ হিসেবে গ্রহণ করুন। অধ্যয়ন করার সাথে সাথে হোমওয়ার্ক শুরু করে দিন। মনে রাখুন, ব্যবসায়িক সফলতার বই পড়লেই আপনি ব্যবসায় উন্নতি করবেন না, সুবক্তা হওয়ার বই পড়লেই আপনি রাতারাতি সুবক্তা হয়ে যাবেন না, প্রচুর ইসলামিক বই পড়লেই আপনার পুরো লাইফ স্টাইল পরিবর্তন হয়ে যাবে না, যতক্ষণ না আপনার দৈনন্দিন জীবনে শিক্ষাগুলোর প্রয়োগ নিশ্চিত করবেন।
ঘুরে দাঁড়াও(প্রকাশতিব্য) বইতে ওয়েল ইবরাহিম খুব চমৎকার একটি কথা বলেছেন, যা প্রতিনিয়ত আমাদের স্মরণ রাখা উচিত- “চিন্তা করুন আপনি একটি বই পড়ছেন, অথচ এ থেকে আরোহিত জ্ঞান আপনি জীবনে বাস্তবায়ন করছেন না। এতে শুধু আপনার টাকা ও শক্তিরই অপচয় হচ্ছে না, সাথে সময়েরও অপচয় হচ্ছে।

পঠিত : ১১৫১ বার

মন্তব্য: ০