Alapon

I CONVERTED to ISLAM- Rosie Gabrielle



আমি ইসলাম গ্রহন করেছি!
এই বিরাট সিদ্ধান্তের দিকে কি আমাকে ধাবিত করলো??

আমি আগেই বলেছি, গত বছরটা ছিল আমার জীবনের কঠিনতম বছর এবং জীবনের সমস্ত চ্যালেঞ্জগুলি আমাকে আমার এখনকার অবস্থানে আসতে বাধ্য করেছে।
শৈশব থেকেই আমার সবসময়েই আমার চারপাশে থাকা সৃষ্ট জীবের সাথে এক অনন্য, গভীর সম্পর্ক ছিল, আর সৃষ্টিকর্তার সাথেও ছিল আমার বিশেষ সম্পর্ক।

জীবনে আমার চলার পথটা মোটেই সহজ ছিল না। আমি জীবনে পাওয়া পাহাড়সম ব্যথা থেকে আমার মনে বিপুল ক্ষোভ আর ভয় বয়ে বেড়াতাম, আর স্রষ্টাকে বলতাম, সবসময় কেন আমার সাথেই এমনটা হবে??

যেই প্রশ্ন আমি ততক্ষণ করেছি যতক্ষণ না আমি উপসংহারে এলাম, যা কিছু হয় তা ভালোর জন্যই হয়, এমনকি, আমার যন্ত্রণাও আসলে (স্রষ্টার দেয়া) উপহার।

যে ধর্মে আমি বেড়ে উঠেছি তার সাথে কখনো একমত হতে না পেরে আমি আমার ধর্মকে ত্যাগ করেছিলাম আজ থেকে চার বছর আগে। এরপর আমি ক্রমেই এক আধ্যাত্মিক সফরে বেরিয়ে পড়ি, গভীর থেকে গভীরে আমি নিজের অস্তিত্বকে খুজতে থাকি। আমি কখনো স্রষ্টার কাছ থেকে দুরে সরে যাই নি বরঞ্চ আমার কৌতুহল আর স্রষ্টার সাথে সম্পর্ক ক্রমেই শক্তিশালী হতে থাকলো। আজ আমি সব ধরনের ভয় থেকে মুক্ত হয়ে এই সত্য পথকে পুরোপুরিভাবে পেতে সক্ষম হলাম।

সময়ের সাথে সাথে আমি যত অভিজ্ঞতা অর্জন করতে লাগলাম, ততই আমি জীবনের প্রকৃত স্বভাব ও আহবানকে নিজের সামনে উপলব্ধি করতে লাগলাম। আমি স্বাধীন হতে চেয়েছিলাম, আমার দোযখের মত জীবনের ব্যথা আর বন্ধনগুলো থেকে আমি মুক্ত হতে চাইছিলাম। আমি মুক্তি চাইছিলাম ক্ষোভ, বেদনা আর অসামঞ্জস্যতা থেকে। আমি অন্তরের প্রশান্তি চাইছিলাম, চাইছিলাম ক্ষমা আর সবকিছুর সাথে প্রশান্ত সংযোগ। এভাবেই আমার সফর শুরু হল।

মহাবিশ্ব আমায় পাকিস্তানে এনে ফেললো, শুধু আমার ভেতরে বাকী থাকা যন্ত্রণা আর আত্মঅহংকারকে চ্যালেঞ্জ করার জন্যই নয়, নিজেকে পথ দেখানোর জন্যেও বটে।

আমার এই তীর্থযাত্রার পথে দেখা হওয়া মুসলিমদের দয়া, মহান সহানুভুতি আর চলন-বলন আমাকে উপলব্ধির আরো গভীরে প্রবেশ করতে অনুপ্রেরণা যোগালো। দশ বছরের বেশি সময় ধরব একটা মুসলিম দেশে থাকা এবং এই অঞ্চলে প্রচুর ঘোরাফেরার পর আমি একটা বিষয় খেয়াল করলাম, শান্তি।
এক অপার শান্তি তাদের হৃদয়ে আছে যা কেউ শুধুমাত্র স্বপ্নেই অনুভব করতে পারে।

দুর্ভাগ্যজনকভাবে ইসলাম বিশ্বব্যাপী একটি সবচেয়ে ভুলভাবে ব্যাখ্যাকৃত, সবার কাছ থেকে পরিকল্পিতভাবে বিচ্ছিন্নকৃত এবং সবচেয়ে বেশি সমালোচিত ধর্ম। সব ধর্মের মত এরও অনেক রকম ব্যাখ্যা আছে, তবে এর মূল, প্রকৃত অর্থ হচ্ছে শান্তি, ভালোবাসা এবং একত্ববাদ। এটা শুধু একটা ধর্ম নয়, এটা একটা দ্বীন (জীবন ব্যবস্থা)। এই জীবন মানবতা, মর্যাদা ও ভালোবাসার জীবন।

ব্যক্তিগতভাবে নিজের কাছে আমি ইতোমধ্যেই বৈশিষ্ট্যগত দিক দিকে একজন মুসলিম ছিলাম। আশহাদু আল লা ইলাহা, ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না, মুহাম্মাদ আর রাসুলুহু(আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসুল) এটা আমি আগে থেকেই বিশ্বাস করতাম। আমার শাহাদাহ আসলে খোদাপ্রেমের মাধ্যমে নিজের জীবনকে তাওহীদ, খোদার সাথে সংযোগ আর শান্তির পথে ফিরিয়ে নেয়া মাত্র।

আমি এতদিন যেখানে ছিলাম, সেখান থেকে আমার আত্মার বাড়ি ফেরা।

মূলঃ রোজি গ্যাব্রিয়েল, জনপ্রিয় কানাডিয়ান ফটোট্রাভেলার ও ভিডিও ব্লগার
ভাবানুবাদঃ মুহাম্মাদ সজল

পঠিত : ৫৩৬ বার

মন্তব্য: ০