Alapon

সোলাইমানির হত্যা ছাড়াও এই সপ্তাহে আরও কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটে গেছে...


১) সিরিয়া - তুরস্কের অনুরোধে রাশিয়া আর তুরস্কের মাঝে চুক্তি অনুযায়ী বৃহস্পতিবার মধ্যরাত থেকে ইদলিব ডি-এস্কেলেশান জোনে যুদ্ধবিরতি শুরু হয়েছে। জানিয়েছেন রাশিয়ান মেজর জেনারেল ইউরি বোরেনকোভ। উল্লেখ্য ইদলিব হচ্ছে সিরিয়ার লাস্ট রেবেল হেল্ড এরিয়া যেখানে গত এপ্রিল থেকে রাশিয়া আর আসাদের বিমান বাহিনী বম্বিং করছিল।


২) ইরাক - আজ থেকে আবারও ইরাকের সরকার বিরোধী বিক্ষোভ শুরু। বিক্ষোভকারিরা ইরান আর আমেরিকা উভয়কে ইরাক ছেড়ে যেতে স্লোগান দিচ্ছে। আবারও আমেরিকান সেনা প্রত্যাহারের জন্য ইরাকের কেয়ারটেকার প্রধানমন্ত্রী আবদুল মাহদি আমেরিকাকে ব্যবস্থা গ্রহণের জন্য বাগদাদে একটি প্রতিনিধি দল প্রেরণ করতে বলেছে।


৩) ভারত - ভারতের ক্যা বিরোধী আন্দোলন জারি আছে। বলিউডের কিছু বিখ্যাত তারকা-ডাইরেক্টর বিক্ষোভে যোগ দিয়েছে, যেমন দীপিকা পাডুকোন, সোনম কাপুর, ফারহান আখতার, অনুরাগ কশ্যাপ ইত্যাদি। দিল্লীর শাহিনভাগে লাগাতার নারীদের বিক্ষোভ চলছে।


৪) লিবিয়া - লিবিয়ার জেনারেল হাফতার বাহিনী ইম্পরট্যান্ট শহর সিরত দখল করে নিয়েছে, আর তুরস্ক -রাশিয়ার যুদ্ধ বিরতির আহ্বান নাকচ করে দিয়েছে। উল্লেখ্য তুর্কি স্পেশাল ফোর্স আর তাদের সিরিয়ান মার্সেনারি লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত জিএনএ সরকারকে সাপোর্ট দিতে এখন লিবিয়ায়। ।


৫) ইন্দনেশিয়া - ইন্দোনেশিয়া একাধিক যুদ্ধজাহাজ আর ফাইটার জেট তাদের এক্সক্লুসিভ ইকোনোমিক জোনে মোতায়েন করেছে চীনের যে কোন আক্রমন কে মোকাবেলা করার জন্য। ইন্দোনেশিয়ার সেনাবাহিনিকেও হাই এলার্টে রেখেছে। উল্লেখ্য দেয়ার ইজ আ মেরিটাইম ডিস্পিউট বিটুইন ইন্দনেশিয়া আর চীন , যেখানে চীন ইন্দোনেশিয়ার ইকোনমিক জোনে এসে প্রায় সামদ্রিক সম্পদ ধরে নিয়ে যায় আর সেখানকার ছোটখাট দৃশ্য অদৃশ্য দ্বিপগুলোকে নিজেদের বলে গন্য করে। চীনও পিছু হটছে না।


৬) ইসরায়েল - সিরিয়া-ইরাক বর্ডারে ইরানি ব্যালিস্টিক মিসাইল গুদামে বম্বিং করেছে। সোলাইমানির হত্যা পরবর্তী কিছুদিন ইসরায়েল চুপ ছিল, এখন আবার তাদের ইরান বিরোধী বম্বিং চালু।


৭) ইরান - বলা হচ্ছে ইরানিয়ান সারফেইস-টু-এয়ার মিসাইল তেহরানের ইউক্রেনিয়ান এয়ারলাইন্স বিস্ফরনের জন্য দায়ী। যাতে করে প্রাণ গেছে ১৭০ জন যাত্রীর, যাদের বেশীরভাগ ছিল ইরানি বংশোদ্ভূত। বলা হচ্ছে যেহেতু ইরানি এয়ার ডিফেন্স সিস্টেম অন ছিল তাই এক্সিডেন্টালি তা ইউক্রেনিয়ান প্লেনকে হিট করেছে। ইরান আজ একসিডেনটাল ভুলের কথা স্বীকার করেছে।


৮) আমেরিকা - হাউজ নতুন রেজ্যুলুশান পাশ করেছে যাতে বলা হয়েছে ইরানের বিরুদ্ধে যে কোন যুদ্ধে হাউজের অনুমতি নিতে হবে, প্রেসিডেন্ট কংগ্রেসের অনুমতি ব্যাতিরেকে কোন যুদ্ধে যেতে পারবে না। বিলটি এখন সিনেটের এপ্রুভালের অপেক্ষায়।

Sabina Ahmed

পঠিত : ৪৫৫ বার

মন্তব্য: ০