Alapon

দলবান্ধব সরকার আদৌ কি জনগণের কথা ভাবে...?


সকালে যখন অফিসে যাচ্ছিলাম তখন লক্ষ্য করলাম, ১১ কি ১২ বছর বয়সি দুজন শিশু একটা বাসার গেটে শুয়ে ঘুমাচ্ছে। আজ যে পরিমাণ শীত, ওদের ওই অবস্থা দেখার সঙ্গে সঙ্গে আমার শরীর শিঁউরে উঠল। মাত্র একটা পাতলা কাঁধা মুড়ি দিয়ে ফ্লোরে শুয়ে শীত নিবারণ করা তো সম্ভবই নয়, উপরন্তু শীত জেকে বসার কথা। ফ্লোরের শীত আরও কাবু করার কথা।

এরপরও তারা যখন কাঁধা মুড়ি দিয়ে ঘুমাচ্ছিল এমন সময় বাসার মালিক বের হয়ে ধমক দিয়ে তাদের ঘুম ভাঙ্গিয়ে দিল। এমন প্রচন্ড শীতে যখন রাত নিবারণ করার মত যথেষ্ঠ ছাদ তাদের মাথার উপর নেই, এ অবস্থাতে তারা যেখানে বিছানা ভেবে শুয়েছিল সেটাও হারাতে হল। ওদের ঐ মায়া ভরা মুখ দেখে চোখদুটো ভিজে গেল। ইশ! আমার যদি ক্ষমতা থাকতো তবে ওদের রাত গুজার মত ব্যবস্থা করে দিতাম।

কিন্তু যাদের ব্যবস্থা করার কথা ছিল, তারা আনপ্রডাক্টিভ কাজে ব্যস্ত। বাংলাদেশ একটি গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্র। অর্থাৎ রাষ্ট্রের সকল ক্ষমতার মালিক জনগণ; রাষ্ট্রের মালিকও জনগণ। কিন্তু সেই জনগন প্রচন্ড শীতে মারা যাচ্ছে কিন্তু দেশের সরকার বাবার প্রত্যাবর্তন দিবস পালন করছে। ভাবতে অবাক লাগে, বাংলাদেশের মত একটি গরীব রাষ্ট্র, যে দেশের দৈনিক ৫ লাখ মানুষ খোলা আকাশের নিচে রাত্রী যাপন করে, সেই দেশের সরকার কোটি কোটি টাকা ব্যয় করে মুজিব বর্ষ পালন করে। অথচ এই কোটি টাকার মালিক জনগণ। এই কোটি টাকা খরচ হয়ে যাবে কিন্তু যাদের টাকা সেই জনগণের এক টাকাও উপকার হবে কিনা সন্দেহ!

এ বছর অন্য যেকোনো সময়ের তুলনায় সবচেয়ে বেশি শীত পড়েছে। খোদ ঢাকা শহরেই যেরূপ শীত অনুভূত হচ্ছে, সেখানে প্রত্যন্ত অঞ্চলে কী ভয়াবহ অবস্থা তা সহজেই অনুমেয়। অথচ মুজিব বর্ষ উপলক্ষ্যে যে পরিমাণ টাকা নষ্ট করা হচ্ছে, সেই টাকা দিয়ে যদি প্রত্যন্ত অঞ্চলের গরীব মানুষদের জন্য শীতবস্ত্রের ব্যবস্থা করা হতো, তবে এই টাকার যথাযথ মূল্যায়ণ হয়েছে বলে বিশ্বাস করতাম। কিন্তু মুজিব বর্ষের নামে যে আয়োজন চলছে, তাতে টাকা খরচ হচ্ছে ঠিকই কিন্তু জনগণের কোনো লাভ নেই।

উপরন্তু সরকারের এই নীর্লিপ্ত আচরণে সাধারণ জনতা বিবেকের দ্বায় থেকে শীতবস্ত্র বিতরণ করছে। অতি সম্প্রতি ‘ব্লাড কানেকশন’ নামে একটি ছোট্ট গ্রুপ সুদূর পঞ্জগড়ে গিয়ে শীতবস্ত্র বিতরণ করেছে। স্থানীয় বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠান নিজ উদ্যোগে শীতবস্ত বিতরণ করছে। কিন্তু এটা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এতে ৫ জন মানুষ হয়তো শীতবস্ত্র পাচ্ছে কিন্তু ১০ জন পাচ্ছে না।

এ ক্ষেত্রে সরকার যদি এতগুলো টাকা খামোখা জ্বলে না ফেলে শীতবস্ত্র বিতরণ করতো তবে দেশ, দেশের মানুষের উপকার হতো। এবং আমার বিশ্বাস এই কাজ করা হলে খোদ বঙ্গবন্ধুই খুশি হতেন। কিন্তু হায়, আজকের রাজনীতি তো জনগণের জন্য নয়। আজকের রাজনীতি জনগণের অর্জিত টাকা চুষে খাওয়ার নিমিত্তে! বাংলার জনগণের ভাগ্যে দলবান্ধব সরকার না জুটে জনবান্ধব সরকার যে কবে মিলবে?

পঠিত : ৫৬০ বার

মন্তব্য: ০