Alapon

শিয়া ও সুন্নীর ইতিহাস...


ইসলাম ধর্মে গোষ্ঠী বা সম্প্রদায় সৃষ্টি হয় নবীজীর মৃত্যুর পর। শিয়া এবং সুন্নীদের মধ্যে সবচেয়ে বড় মতপার্থক্য দেখা দেয় নবী মোহাম্মদের প্রতিষ্ঠিত মুসলমান সমাজের কে হবেন পরবর্তী নেতা তা নিয়ে ।

গোড়ার দিকে ইসলামে কিভাবে গোষ্ঠী সৃষ্টি হলো তা ঐতিহাসিক প্রেক্ষাপটে আলোচনা করলে আজকের আধুনিক মুসলিম সমাজকে বুঝতে সুবিধা হবে । এই বিভক্তি ১৩শ’বছর ধরে মুসলমানদের কাছ থেকে মুসলমানদেরকে পৃথক করে রেখেছে ।

রাসুলুল্লাহ(সঃ)-এর মৃত্যুর পর মুসলমানদের যারা শাসন করেছেন তাদের খলিফা বলা হয় । শিয়ারা বিশ্বাস করে যে প্রথম খলিফা ছিলেন হজরত আলী । আলী ছিলেন রাসুল (সঃ)এর চাচাতো ভাই এবং নবীজির কন্যা ফাতিমাকে বিয়ে করেছিলেন । হজরত আলী হলেন রাসুলের দৌহিত্রদের পিতা । কিন্তু সুন্নীরা আবু বকরকেই প্রথম খলিফা বলে মনে করে । শিয়া এবং সুন্নীরা হলো ইসলামের সবচেয়ে বড় দুটি গোষ্ঠী । তাদের ধর্মীয় মতবাদ এবং ইতিহাস জানা ও বোঝা জরুরী । শিয়া এবং সুন্নীদের মধ্যে সবচেয়ে বড় মতপার্থক্য দেখা দেয় নবী মোহাম্মদের প্রতিষ্ঠিত মুসলমান সমাজের কে হবেন পরবর্তী নেতা তা নিয়ে । শিয়ারা দাবি করে, নবী মোহাম্মদ শেষবার হিজরতকালে পথিমধ্যে দাঁড়িয়ে পড়েন এবং তার সহযাত্রীদের সম্মুখে ঘোষণা করেন হজরত আলী হবেন পরবর্তী উত্তরাধিকারী । কিন্তু সুন্নীরা বিশ্বাস করে, মৃত্যু শয্যায় শায়িত নবী তার আরেক স্ত্রীর পিতা আবু বকরকে উত্তরাধিকার নির্বাচন করেন । শিয়াদের বক্তব্য হলো, আলী যখন নবী মোহাম্মদকে কবর দিতে ব্যস্ত তখন হজরত উমর (পরবর্তীতে ২য় খলিফা নির্বাচিত হন)সাহাবাদেরকে ডাকেন এবং আবু বকরকে নেতা নির্বাচিত করেন । সুন্নী মুসলমানরা বলে, আবু বকরের নির্বাচনই সঠিক । শিয়ারা বলে প্রকৃতপক্ষে আলী প্রথম খলিফা এবং ইমাম ।

আবু বকরের পর উমর এবং উসমান খলিফা নির্বাচিত হোন । উসমানের হত্যাকাণ্ডের পর আলী চতুর্থ খলিফা হিসেবে নিযুক্ত হোন এবং সকলেই তা মেনে নেয় । শুধু বর্তমান সিরিয়ায় তখন যারা বাস করতো তারা ব্যতীত । ৬৫৭ খ্রিষ্টাব্দে উসমানের (রাsmileভাগ্নে মোয়াবিয়া (রাsmileআলীর ক্ষমতাকে চ্যালেঞ্জ করেন । যদিও সেই যুদ্ধ ছিলো অমীমাংসিত, কিন্তু আলীর প্রশাসন ভেঙে পড়তে থাকে । অবশেষে আলী ৬৬১ খ্রিষ্টাব্দে আততায়ীর হাতে নিহত হন এবং তার পুত্র ও নবীর দৌহিত্র হোসেন ক্ষমতারোহন করেন ।

কিন্তু মুসলিম বিশ্বের নেতা হয়ে উঠা মোয়াবিয়া তাকে অস্বীকার করেন । মোয়াবিয়ার মৃত্যুর পর তার পুত্র ইয়াজিদ ক্ষমতা দখলের চেষ্টা করেন । কিন্তু তৎকালীন ইরাকিরা আলীর দ্বিতীয় পুত্র হুসেনকে সমর্থন করেন । হুসেন ইরাকের নগরী কুফায় গমন করেন । তিনি সেখান থেকে খিলাফতের দাবিতে রাজধানী দামাস্কাস অভিযানের প্রস্তুতি গ্রহন করেন এবং দামাস্কাস অভিমুখে রওয়ানা হন । পথিমধ্যে কারবালা নামক স্থানে তিনি ইয়াজিদ বাহিনীর হামলার শিকার হন । ইয়াজিদ বাহিনী ইমাম হুসেনের পরিবারসহ শিশুদের খাবার পানি সরবরাহ করতে অস্বীকার করেন । তাদেরকে নিষ্ঠুর ভাবে হত্যা করা হয় এবং নবী মোহাম্মদের দৌহিত্র হুসেনের শিরচ্ছেদ করা হয় । তার সেই বিচ্ছিন্ন মুণ্ড এবং হোসেনের বোন জয়নাবকে ইয়াজিদের দরবারে নিয়ে যাওয়া হয় । কারবালার ধ্বংসযজ্ঞে জয়নাবই ছিলেন একমাত্র জীবিত । শিয়ারা এই ঘটনাকে তাদের ইতিহাসের উৎস মনে করে । তারা আলী এবং হুসেনসহ নবী পরিবারের যারা নিহত হয়েছেন তাদের জীবন্ত প্রতীক বলে মনে করে । এখান থেকেই তারা একটি গোষ্ঠী হিসেবে আবির্ভূত হয় । তাদের চিন্তায় থেকে যায় অত্যাচার, করুণ ঘটনা এবং শহীদ হওয়ার কাহিনী ।

সুন্নী ইসলামে আইন বিষয়ক চারটি তরিকা রয়েছে । এগুলো হলো হানাফি, সাফি, মালিকি এবং হানবালি । অন্য একটি উঠে আসা গোষ্ঠী হলো ওয়াহাবি গোষ্ঠী । এই ওয়াহাবিরাই আজকের সৌদি আরবে সবচেয়ে প্রভাবশালী এবং ক্ষমতাশীন ।

এই সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা অষ্টাদশ শতাব্দীর দার্শনিক ও ধর্মীয় নেতা মোহাম্মদ আবদ আল ওয়াহাব (১৭০৩-১৭৯২) । তিনি মুলত হানবালি মতাদর্শের অনুসারী । ওয়াহাব আরব প্রধান ইবনে সৌদের সঙ্গে হাত মেলান এবং তারা দু’জনে মিলে আরব উপদ্বীপ দখল করে নেন । যদিও এই অঞ্চল অটোম্যান সাম্রাজের অধীনে ছিলো, কিন্তু পরে সৌদের পরিবার এই এলাকা পুনর্দখল করে নেয় এবং আধুনিক সৌদি আরব প্রতিষ্ঠা করে । সউদের পরিবারই রাজপরিবারের মর্যাদা লাভ করে এবং রাজ্যের ইসলাম চর্চা শুরু হয় ওয়াহাবি মতবাদ অনুসারে ।

তারা জামাতে উপস্থিত হওয়াকে বাধ্যতামুলক করে । ওয়াবিরা শিয়াদের সহ্য করতে পারেনি । ১৮০২ সালে আধুনিক ইরাকের কারবালাকে ওয়াবিরা ধ্বংস করে এবং যতো শিয়া পুরুষ , নারী ও শিশু পাওয়া যায় তাদেরকে হত্যা করে । শিয়া সম্প্রদায়ের নিকট কারবালা একটি পবিত্রতম শহর ।

ওয়াহাবি মতবাদের অনুসারীরা একটি কট্টর ও উগ্র সম্প্রদায় । তারা মুসলমানদের কিছু সম্প্রদায়কে স্বধর্মত্যাগী মনে করে । ওয়াহাবিরা মনে করে শিয়াদের হত্যা করা তাদের ধর্মীয় দায়িত্ব । যে কারনে ইসলামের প্রানকেন্দ্র রক্তাক্ত হয়েছে এবং গৃহযুদ্ধ বেঁধেছে বারবার । অধিকাংশ সুন্নী মনে করে, বিরোধীতার সবচেয়ে বড় কারন হলো, ওয়াবিরা তাদের চিন্তা ও কর্মকাণ্ডকে গোটা মুসলিম সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য সহিংস হয়ে উঠেছে ।

তথ্যসূত্রঃ
Reconciliation: Islam, Democracy and The West
Benazir Bhutto
Former Prime Minister of Pakistan.
Benazir Bhutto was the 11th Prime Minister of Pakistan and the leader of the centre-left Pakistan Peoples Party. She was the first woman to head a Muslim majority nation.
Born: June 21, 1953, Karachi, Pakistan
Assassinated: December 27, 2007, Rawalpindi, Pakistan
Spouse: Asif Ali Zardari (m. 1987–2007)
Parents: Zulfikar Ali Bhutto, Nusrat Bhutto
Children: Bilawal Bhutto Zardari, Bakhtawar Bhutto Zardari, Asifa Bhutto Zardari
Quotes
*Democracy is necessary to peace and to undermining the forces of terrorism.
*The government I led gave ordinary people peace, security, dignity, and opportunity to progress.
*Military hardliners called me a 'security threat' for promoting peace in South Asia and for supporting a broad-based government in Afghanistan.

Karim

পঠিত : ১০৭৬ বার

মন্তব্য: ০