Alapon

নির্বাচনের নামে চলছে সার্কাস পার্টি...


গতকাল সন্ধ্যায় অফিস শেষে বাসায় ফিরছিলাম। অফিস থেকে নিচে নেমেই মাইকের প্রচন্ড শব্দ কানে এসে বাজতে লাগল। অফিসের অবস্থান ১৮ তলায় হওয়ায় নিচের মাইকের শব্দ এতো উপর পর্যন্ত খুব একটা যায় না।

চারদিকে ভোটের মাইকিং চলছে। একদিকে মাইকে বাজছে উন্নয়নের মার্কা নৌকা মার্কা। অন্যদিকে বাজছে খালেদা জিয়ার সালাম নিন ধানের শীষ মার্কায় ভোট দিন। আর কাউন্সিলররা যে যার মত নিজেদের মার্কা নিয়ে ওমুক তমুকের সালামের বিনিময়ে ভোট কামনা করছে।

চারদিকে ভোটের আওয়াজ দেখে মনে হচ্ছে প্রার্থীরা বেশ ভালোই খরচ করছে। আমার কথা হল, কাউন্সিলররা এমন ঢাকঢোল পিটিয়ে টাকা-পয়সা খরচ করে ভোট চাইতেই পারে। কারণ, কাউন্সিলর প্রার্থীদের মধ্যে একই রাজনৈতিক দলের একাধিক প্রার্থী রয়েছে। তার মাঝে সরকার দলীয় প্রার্থীদের সংখ্যাই বেশি। কেউই দল থেকে মনোনয়ন পাননি; টাকার জোরে যে যার মত কাউন্সিলর পদে দাড়িয়ে গেছে। তাই ভোটের জন্য তাদের একটু বেশি কষ্ট করতে হবে এবং খরচাপাতিটাও সে অনুপাতে করতে হবে। এটাই স্বাভাবিক।

কিন্তু সরকার দলীয় মেয়র প্রার্থী উত্তরের তাপস আর দক্ষিণের আতিক যেভাবে টাকা পয়সা খরচ করে প্রচার-প্রচারণা চালাচ্ছে, তাতে অবাক না হয়ে পারছি না। আর বিএনপির ইশরাক আর তাবিত উলু বনে মুক্ত ঝড়াচ্ছে মাত্র। এই পাগলদের কথা আর নাই বললাম। কিন্তু তাপস আর আতিক এমন পাগল হয়ে টাকা উড়াচ্ছে কেন?

আরে ভাই, গতবার তো কেন্দ্র দখল করতে হয়েছিল। এবার যেন সেই কষ্টটুকুও করতে না হয়, সে জন্য ইভিএম এর ব্যবস্থা করা হয়েছে। ঘরে বসে আরাম করে, কম্বলের নিচে শুয়ে, কফি পান করে যেন ইভিএম মেশিনে নৌকা প্রতীকের ভোট পূর্ণ করা যায় সেই ব্যবস্থাই করা হয়েছে। এবার আর রাতের আধারে অথবা দিনের আলোয় কেন্দ্র দখল করতে হবে না।

সাধারণ মানুষও বলছে, এতো চিল্লা-পাল্লা কইরা ভোট চাওনের কী দরকার! ভোট দিলেও তাপস আতিক মেয়র, না দিলেও তারাই মেয়র হিসেবে নির্বাচিত হবে। কারণ, যেখানে ভোটের আগেই ইলেকশন ইঞ্জিনিয়ারিং হয় সেখানে এসব রঙ্গতামাশা করে ভোট চাওয়ার কোনো দরকার আছে বলে মনে করি না!

বরঞ্জ নির্বাচনীর পেছনে তাপস আর আতিক যত লাখ লাখ টাকা খরচ করছে, সেগুলো বন্ধ করা হোক। না হলে তারা ক্ষমতায় বসার পর বরাদ্দকৃত টাকা থেকেই সেসব পুষিয়ে নিবে। মাঝখান থেকে জনগণের লস। জনগণ ভোটও দিতে পারে না, আবার ভোটের ব্যয়ভার তাদেরই বহন করতে হয়। এর চেয়ে বড় সার্কাস আর কিছু হতে পারে বলে মনে হয় না।

পঠিত : ৫৪৯ বার

মন্তব্য: ০