Alapon

মাত্র একটি ভাইরাস চিনের যে অবস্থা করল...


গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে বিশেষজ্ঞরা বলছেন, শুধু চিনের উহানেই আক্রান্তের সংখ্যা হতে পারে কমপক্ষে ৭৫ হাজার। মৃতের সংখ্যা সরকারি ভাষ্যে, ২৫৯। খবর বেরিয়েছে রাস্তায় রাস্তায় পড়ে আছে লাশ, ভয়ে কাছে ভিড়ছে না চিনা 'মানুষ'! এ অবস্থার প্রেক্ষিতে উহান থেকে বিদেশি নাগরিকদের উদ্ধার তৎপরতা চলছে। দু'সপ্তাহের জন্য উদ্ধারকৃত নিজ নিজ নাগরিকদের বিচ্ছিন্ন করে রাখার কথা বলেছে বৃটেন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও নিউজিল্যান্ড।

মূল ভূখন্ড থেকে ২০০০ কিলোমিটার দূরে ক্রিসমাস আইল্যান্ডে নিজেদের নাগরিকদের রাখার কথা বলেছে অস্ট্রেলিয়া। এই দ্বীপটিতে বন্দি রাখা হয় অবৈধ অভিবাসীদের।

চিন থেকে যাতে কোনো ভ্রমণকারী প্রবেশ করতে না পারে সে জন্য নিজেদের সব সীমান্ত বন্ধ করে দিয়েছে সিঙ্গাপুর।

রোমে চিনা দুই পর্যটকের দেহে করোনাভাইরাস সনাক্ত করার পর ইতালিতে ৬ মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

২ মার্চ পর্যন্ত চিন থেকে সব রকম মানুষের প্রবেশ স্থগিত করেছে মঙ্গোলিয়া। দেশটি চিনে তাদের নাগরিকদের ভ্রমণেও নিষেধাজ্ঞা দিয়েছে।

চিনের সঙ্গে ৪৩০০ কিলোমিটার সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

চিনের সঙ্গে সব রকম ফ্লাইট বন্ধ করে দিয়েছে ইসরঈল।

চিনে এবং চিন থেকে সব রকম ফ্লাইট স্থগিত করেছে উত্তর কোরিয়া।

ভ্রমণে নতুন সতর্কতা ঘোষণা করেছে গুয়াতেমালা।

চিনে ফ্লাইট স্থগিত করেছে বিশ্বের প্রায় প্রধান প্রধান অনেকগুলো এয়ারলাইন্স। এই তালিকায় আছে- ব্রিটিশ এয়ারওয়েজ, লুফথানসা গ্রুপ (জার্মানি), এয়ার কানাডা, কেএলএম, এয়ার ফ্রান্স, এয়ার ইন্ডিয়া, ইউনাইটেড এয়ারলাইন্স (ইউএসএ), আমেরিকান এয়ারলাইন্স, এশিয়ানা এয়ারলাইন্স, এয়ার সিওল (দক্ষিণ কোরিয়া), এয়ার তাঞ্জানিয়া, ইজিপ্ট এয়ার, অস্ট্রিয়ান এয়ারলাইন্স, হংকং এয়ারলাইন্স, ক্যাথে প্যাসিফিক (হংকং), চায়না সাউদার্ন (গুয়াংজু-ভিত্তিক), ডেল্টা এয়ারলাইন্স (ইউএসএ), ইভা এয়ার (তাইওয়ান), ফিনএয়ার (ফিনল্যাণ্ড), ইন্ডিগো (ইন্ডিয়া), জেটস্টার এশিয়া (সিঙ্গাপুর), ইবিরিয়া (স্পেন), কাজাখস্তান এয়ারলাইন্স, লায়ন এয়ার (ইন্দোনেশিয়া), এসএএস (স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন), সুইস এয়ারলাইন্স, ভার্জিন আটলান্টিক, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)।

সূত্র : আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

পঠিত : ১০০৪ বার

মন্তব্য: ০