Alapon

আমার একুশে বইমেলা অভিজ্ঞতা...


খুব সম্ভবত, ২০১৫ সালের ১৫ জানুয়ারী আমি তল্পি-তল্পা নিয়ে ঢাকায় আগমন করি। আগমনের পর বাসা থেকে আর বের হওয়া হয়নি। ফেব্রুয়ারীতে বইমেলা শুরু হল। কিন্তু আমি সোহরাওয়ার্দি উদ্যান চিনি না। অতঃপর বড় ভাইয়ার কাছে ঘ্যান ঘ্যান করতে করতে ফেব্রুয়ারীর ১২ তারিখে জীবনে ১ম বারের মত বইমেলায় গমন করি।

তারপরের দিন থেকে প্রতিদিনই বইমেলায় যেতাম। আমি মেলায় যেতাম ঠিকই কিন্তু কোনো বই কিনতাম না। স্টলে স্টলে ঘুরতাম, নতুন বইয়ের প্রচ্ছদ দেখতাম, আর নতুন বইয়ের গন্ধ নিতাম।

একবার বইয়ের গন্ধ নিতে বইটা যখনই নাকের কাছে নিলাম, অমনই সেলসম্যান সাহেব মুখে হাসি নিয়ে বললেন- ‘আরে ভাই করেন কি! বইটা কি খেয়ে ফেলবেন?’
আমিও হাসি দিয়ে বলেছিলাম, ‘সম্ভব হলে হয়ত তা-ই করতাম।’

২০১৬ সালের বইমেলারও অধিকাংশ দিন মেলায় গিয়েছিলাম। একা একা পুরো বইমেলা চত্বর চষে বেড়াতাম আর সন্ধ্যা বেলায় মঞ্চ নাটক দেখতাম। ২০১৬ সালের বইমেলাতেও নিজের জন্য কোনো বই কিনিনি। তবে মেলায় ঘুরে ঘুরে প্রকাশনীগুলোর ক্যাটালক সংগ্রহ করতাম আর বাসায় ফিরে সিলেক্ট করতাম- কোন কোন বইগুলো কিনব! তারপর মেলা শেষে বাংলাবাজার থেকে পাইকারী দামে বই কিনতাম।

বাংলা বাজার থেকে যখন পাইকারী দামে বই কিনে বাসায় ফিরতাম তখন মুচুর মুচুর করে হাসতাম আর ভাবতাম- আমার মত চালাক দুনিয়ায় খুব কম মানুষই আছে! বইমেলায় খামোখা বেশি দাম দিয়ে বই কিনে। আর আমি বাংলা বাজার থেকে কম দামে বই কিনি। জীবনে একটু চালাক না হলে তো চলে না!

এরপর এলো ২০১৭ সালের বইমেলা। সিদ্ধান্ত নেওয়া হলো বইমেলায় আমাদের প্রকাশনীর একটা বই প্রকাশ করা হবে। তখন পর্যন্ত প্রকাশনীর নাম ঠিক করা হয়নি। এরপর একরাতে প্রকাশনীর নাম ঠিক করা হল, গার্ডিয়ান পাবলিকেশন্স। আর ২০১৭ সালে গার্ডিয়ান পাবলিকেশন্স- এর ১ম বই প্রকাশিত হল, প্যারাডক্সিক্যাল সাজিদ।

সেই যে শুরু হল- তারপর থেকে বই নিয়েই কারবার চলছে।

তবে দুঃখের বিষয় হল- প্রকাশনীর সাথে সম্পৃক্ত হওয়ার আগে আমি প্রায় প্রতিটা দিনই বইমেলায় যেতাম। কিন্তু যখন থেকে প্রকাশনীর সম্পাদক হিসেবে ‍দায়িত্ব পালন শুরু করলাম- তখন থেকে আমার বইমেলায় গমন অনিয়মিত হয়ে গেল। সম্ভবত, ২০১৮ সালের বইমেলায় মাত্র ৪ দিন যাওয়ার সুযোগ হয়েছিল।

কিন্তু এবার আর মিস করতে চাই না। ২০২০ সালের বইমেলায় প্রায় প্রতিদিনই উপস্থিত থাকবো বলে সিদ্ধান্ত নিয়েছি, ইনশা আল্লাহ।

আগে বইমেলায় আমার কোনো নির্দিষ্ট গন্তব্যস্থল ছিল না। ২০১৭ সাল থেকে আছে। এবার আমরা অর্থাৎ গার্ডিয়ান পাবলিকেশন্স থাকছি, মাতৃভাষা প্রকাশের ২০১-২০২ নং স্টলে।

আপনারাও আসুন। আড্ডা দিতে আসুন। আমাদের সাহস দিতে এবং বই কিনতে আসুন। নিমন্ত্রণ রইল। দেখা হবে, ইনশা আল্লাহ।

পঠিত : ৫৪৩ বার

মন্তব্য: ০