Alapon

আসুন জেনে নেই, সুখি হওয়ার মূলমন্ত্র...


মধ্যরাত! খলিফা উমর ইবনুল খাত্তাব রা. শহরের মানুষদের অবস্থা দেখার জন্য বের হলেন। তিনি প্রায় রাতেই এভাবে বের হতেন।

এক বাড়ির পাশ দিয়ে যাওয়ার সময়, খলিফার কানে কিছু কথা ভেসে এলো। উমর ইবনুল খাত্তাব রা. কথার উৎস ধরে, সেই বাড়ির কাছাকাছি পৌঁছালেন। সে বাড়িতে মা এবং মেয়ে পরস্পর কথা বলছিলেন। (ইসলামে আড়িপেতা কথা শোনা হারাম করা হলেও, দায়িত্বশীলদের ক্ষেত্রে এই বিধান শিথিল করা হয়েছে।)

মা মেয়েকে বললেন,- ‘আজ উটগুলো তুলনামূলক কম দুধ দিয়েছে। তুমি এক কাজ কর, দুধে কিছু পানি মিশিয়ে নাও। তাহলে ঘাটতি পুশিয়ে আমরা বেশ লাভবান হতে পারব।’
তখন সেই মেয়ে আপত্তি জানিয়ে বলল- ‘খলিফা উমর রা. দুধে পানি মেশানো নিষিদ্ধ করেছেন। দুধে পানি মেশালে সেই দুধ বাজারে বিক্রি করা যাবে না।
তখন মা বললেন,-‘এখানে তো খলিফা উমর নেই, আর সে দেখতেও পাচ্ছে না।’
মেয়েটি বলল, - ‘কিন্তু খলিফা উমরের আল্লাহতো দেখছেন। উমরের আল্লাহকে ফাঁকি দিবে কী করে?’

খলিফা হারুন-অর-রশিদের সময়কার কথা। একদিন, খলিফা হারুন-অর-রশিদের তৎকালীন দার্শনিক বাহলুল সাহেবের কাছে, এক গ্লাস পানি চাইলেন।

দার্শনিক বাহলুল পানি দিতে দিতে বললেন, ‘হে আমিরুল মুমেনীনই! এই এক গ্লাস পানির জন্য আপনি কী করতে পারবেন?’
খলিফা বললেন, - ‘পানির তৃষ্ঞা যদি খুব বেশি হয় এবং এর কারণে আমার প্রাণ নাশের সম্ভাবনা থাকে, তবে এক গ্লাস পানির জন্য আমি আমার গোটা রাজ্যটাই দিয়ে দিতে পারব।’

খলিফার পানি খাওয়া শেষ হলে, দার্শনিক বাহলুল আবারো প্রশ্ন করলেন। ‘আমিরুল মুমেনীন! এই যে আপনি পানি খেলেন, আর এই পানি খাওয়ার দরুণ আপনার প্রস্রাবের বেগ হল। কিন্তু কিছুতেই প্রস্রাব করতে পারছেন না। তখন কী করবেন?’

খলিফা হারুন-অর-রশিদ কিছুক্ষণ ভেবে বললেন, ‘প্রস্রাব করতে না পারার কারণে যদি প্রচন্ড যন্ত্রনা হয় এবং এর কারণে আমার জীবন সংশয়ের সম্ভাবনা থাকে, এর বিপরীতে আমি আমার গোটা রাজ্যটাই দিয়ে দিতে পারব’।

দার্শনিক বাহলুল তখন হেসে বললেন,-‘আপনি যে রাজত্বের বড়াই করেন, সেই রাজত্বের মূল্য এক গ্লাস পানির সমানও নয়। আল্লাহ যদি না চান, তাহলে গোটা রাজত্বের বিনিময়ে এক গ্লাস পানি পানও করতে পারবেন না,তা ত্যাগও করতে পারবেন না। তাই রাজত্ব নিয়ে নয়, আল্লাহর রহমতের গুনগান করুন এবং তাঁর সন্তুষ্টি আদায় করুন।

দুটি ঘটনার সারমর্ম, সুখী মানুষ হবার জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই। দুধ বিক্রেতা সেই মেয়েটার মত আল্লাহ ভীরুতা এবং দার্শনিক বাহলুলের মত আল্লাহর সন্তুষ্টিই আমাদেরকে সুখী করতে পারে। আল্লাহপাক আমাদেরকে রহম করুন। আমীন।

পঠিত : ১১১১ বার

মন্তব্য: ০