Alapon

বাংলাদেশে তরুণ বয়সে বিলিওনিয়ার হওয়া সম্ভব নয় কেন...?


মাত্র এগারো বছর বয়সে ইনভেস্ট শুরু করে সতের বছর বয়সে ৪২ লাখ টাকার মালিক ওয়ারেন বাফেট টাইপ হতে হলে ২৫ বছরে বাপের টাকায় গ্রাজুয়েশন কমপ্লিট করে ৩০ বছর পর্যন্ত সরকারি চাকরির পিছনে দৌড়ে হওয়া যাবে না।

পুরো বিশ্বের টিএনএজদের শিক্ষা দেওয়া হয় কিভাবে ৩০ বছরের আগে ৩০ লক্ষ টাকা কামিয়ে তা ইনভেস্ট করে ৪০/৪৫ বছর বয়সের পর অবসর নিয়ে নিজের পছন্দের কাজ করে সময় কাটিয়ে জীবন উপভোগ করতে হয়ে সেখানে আমরা.....!

২০০৪ সালের ফ্রেব্রুয়ারিতে মার্ক জুকারবার্গ যখন ফেসবুকের যাত্রা শুরু করে তখন তার বয়স ছিলো মাত্র ১৯ বছর।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিলগেটস মাত্র ১৬ বছর বয়সে প্রোগ্রামার হিসেবে ১৮ ঘন্টা পর্যন্ত চাকরি করতেন তার সহকর্মীরা তাকে বলতেন 'পড়াশুনায় ফিরে যাও গ্রাজুয়েট হও জীবনে শাইন করতে পারবে!'

আমাজানের কর্ণধার জেফ বোজোস মাত্র ১৬ বছর বয়সে ম্যাকডোনাল্ডসে কাজ করা শুরু করেছিলেন,

টেসলা কিংবা স্পেস এক্স আজকের জনপ্রিয়তার তুঙ্গে বিস্ময়বালক ইলন মাস্ক মাত্র ১২ বছর বয়সে সফওয়ার বানিয়ে বিক্রী করে টাকা ইনকাম শিখে গিয়েছিলেন!

স্ন্যাপচ্যাট প্রতিষ্ঠা করে মাত্র ২৮ বছরে বয়সে ইভান স্পাইজেল আজকে বিলিওনিয়ার!

ক্রেডিট এন্ড ব্যাংকিং প্রতিষ্ঠানের সাথে দ্রুত এড হওয়া স্ট্রাইপ সফটওয়ার প্রতিষ্ঠা করে ত্রিশের আগে বিলিওনিয়ার জন কলিসন্!
.কলিসনের সহকর্মী প্যাট্রিকও ৩০ বছর বয়সে বিলিওনিয়ার ক্লাবে ঢুকে গিয়েছেন

আমরা ৩০ বছর পর্যন্ত এমন পড়াশুনা করেছি যে তারপরও রাত দিন বইয়ে মুখ বুজে চাকরির পিছনে দৌড়াচ্ছি একটা সম্মানজনক জীবনের জন্য!

অথচ ২০ থেকে ৩০ বছর সময়টা মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান বয়স যখন মানব নামক প্রতিষ্ঠানের ভিত্তি প্রস্তর স্থাপন করতে হয়,

অথচ ওয়ারেন বাফেট বলেছিলেন, আমার জীবনে যে প্রথম দশ বছর আমি অপচয় করেছি তার জন্য আমি এখনো আফসোস্ করি!

এখনো নিউজ বের হয়, যে পরিমাণ বুড়ো বাংলাদেশে একবারে চাকরির আবেদন করে তা মালদ্বীপের জনসংখ্যার সমান।

রবার্ট কিয়োসাকি তাই বলেছিলেন, আমার গরীব বাবা বলতেন শুধু ডিগ্রী অর্জন করো তাই আমি বন্ধুর বাবাকে আইডল মেনে পৃথিবীর অনেকের মডেল হয়েছি!!!
বন্ধুর বাবা আমাকে বলতো, 'সময় নষ্ট করোনা দ্রুত কাজে নেমে, সাথে মাথা খাটায়ে, কাজের পড়া পড়ো!'

cltd

পঠিত : ৪৫৯ বার

মন্তব্য: ০