Alapon

কাউকে সাহায্য করার জন্য ধনী হওয়ার অপেক্ষা করতে হয় না...


বিল গেটস যখন বিশ্বের নাম্বার ওয়ান ধনী ব্যক্তি তখন এক ইন্টারভিওতে তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল, "আপনার চেয়ে ধনী কি এই মুহুর্তে কেউ আছে?"
তিনি বলেছিলেন, "হ্যাঁ আছে, এমন একজন যে আমার চেয়েও ধনী।এটা সে সময়কার কথা যখন আমি অতটা পরিচিত ও ফেমাস নই। নিউইয়র্ক এয়ারপোর্টে এক সংবাদপত্র বিক্রেতার সাথে আমার দেখা হয়। তিনি আমাকে একটি নিউজপেপার অফার করেন যার মুল্য পরিশোধ করতে গিয়ে আমি চেঞ্জ না থাকায় তা নিতে অপারগতা দেখালে তিনি তা আমাকে ফ্রি-তেই দিয়ে দেন।এবং আমি তা নেই। কাকতালিয়ভাবে দুই কি তিন মাস পর আমি আবারও সেই এয়ারপোর্টে ল্যান্ড করি আর সেই নিউজপেপার ভেন্ডরের সাথে দেখা হয়। এবারও চেঞ্জ না থাকায় আমি নিউজপেপার কিনতে অপারগতা দেখাই।"

ভেন্ডর এবারও আমাকে নিউজপেপারটি ফ্রি-তেই দিয়ে দেন আর বলেন, "অসুবিধা নেই আমি তা আমার মুনাফার অংশ থেকেই দিলাম।" আমি তা নেই।

বিল গেটস বলেন, " ১৯ বছর পর আমি যখন বিশ্বের শ্রেষ্ঠ ধনী; আমি তাঁকে প্রায় এক থেকে দেড় মাস ধরে খুঁজে বের করি আর বলি, আপনি কি আমাকে চিনতে পারছেন?" তিনি উত্তর দিলেন, "হ্যাঁ চিনি, আপনি বিল গেটস।" আমি জিজ্ঞেস করলাম, "আপনি কি মনে করতে পারেন আপনি আমাকে একটি নিউজপেপার দিয়েছিলেন?" তিনি বলেন, "হ্যাঁ, একটি নয় আমি আপনাকে দু' টো পেপার দিয়েছিলাম।"

আমি বললাম, " আমি আপনার ঋণ পরিশোধ করতে চাই। এবার আমার কাছে যথেষ্ট অর্থ আছে, আপনি আমার কাছে যা কিছু আপনার প্রয়োজন তা চেয়ে নিতে পারেন।"

ভেন্ডর বলেন, "আপনিতো আমার ঋণ পরিশোধ করতে পারবেন না। কারন আমি যখন আপনাকে গিফট করেছিলাম তখন আমি একজন দরিদ্র নিউজপেপার বিক্রেতা। আর আপনি যখন আমাকে গিফট করতে চাচ্ছেন তখন আপনি বিশ্বের ১ নম্বর ধনী। সুতরাং আমাদের গিফট তো ম্যাচ করছে না।"

বিল গেটস বলেন, "আমি অনুধাবন করতে পারছি কাউকে হেল্প করতে চাইলে ধনী হওয়ার অপেক্ষা করা লাগে না।"

পঠিত : ৫২৪ বার

মন্তব্য: ০