Alapon

যৌনকর্মীর জানাযা সংক্রান্ত রিপোর্টসমূহ পড়ে যা বুঝলাম...


১. যৌনকর্মী হওয়া যেহেতু রাষ্ট্রীয় আইনে বৈধতা দেওয়া আছে তাই যৌনকর্মী হওয়া খারাপ বা অন্যায় কিছু নয়। বরং তারাও এক রকম পরিচ্ছন্নকর্মী। যারা সমাজের বিশেষ পুরুষদের পরিষ্কার করে সমাজকে কিছুটা হলেও কলঙ্ক মুক্ত রাখে! তাই যৌনকর্মীর প্রতি ঘৃণা রাখাটাই বরং অন্যায়।

২. যৌনকর্মী হওয়া যেহেতু বৈধ তাই অন্যান্য পেশার ন্যায় এই পেশার সাথে যারা জড়িত তাদেরকেও সম্মানের দৃষ্টিতে দেখা সমাজের লোকেদের কর্তব্য।

৩. মুসলমান হয়েও যৌনকর্মী হওয়া যায়।

৪. বাংলাদেশের মৃত্যুপরবর্তী রিউচুয়াল হল মুসলিমদের জানাযার নামাজ। সেক্যুলারদের মতে এর দ্বারা মৃত মানুষকে শেষ বিদায়ের সময় সম্মান দেখানো হয়। এখানে যতটা না ইসলাম ধর্ম জড়িত আছে তার থেকে বেশি জড়িত আছে প্রথা। এই প্রথার বাহিরে অন্যকিছু হলে তাকে সম্মান দেওয়া হয়েছে এরকম বলা যাবে না। তাই লাইসেন্স নিয়ে যৌন কাজ করা যেহেতু বৈধ তাই এরকম প্রথা ভিত্তিক জানাযার নামাজও তার জন্য বৈধতা পাওয়ার অবকাশ রাখে।

সেক্যুলারদের গিলানো তত্ত্বে গিলে কিছু মানুষের সেন্টিমেন্ট এখন যৌনকর্মীদের পক্ষে চলে গিয়েছে। তাই তারা এখন আহারে উহুরে বলছে। তারা সেই ওসিকে ধন্যবাদ জানাচ্ছে যে ওসি জানাযার নামাজের ব্যবস্থা করে দিয়েছে এবং পাশাপাশি শান্তির সাথে যেন যৌনকাজ চলতে পারে সেই নিরাপত্তা কায়েম করেছে।

মুসলিমদের মনে রাখা উচিত,

১. ইসলামে ব্যভিচার হারাম। এর সাথে জড়িত সকল ব্যক্তি ঘৃণিত। আর একে যারা পেশা হিসেবে বেছে নেয় তারাও আসমান এবং জমিনের মধ্যে ঘৃণিত ব্যক্তি।

২. এই ঘৃণার কাজকে যারা নিরাপত্তা দান করে এবং একে রাষ্ট্রীয় বৈধতার কথা বলে মনে করে এরাও মানুষ এদেরও অধিকার আছে তারাও সমান পাপি।

৩. অনেকেরই ধারণা এখানকার যৌনকর্মীরা বাধ্য হয়ে মনের ইচ্ছের বিরুদ্ধে এই কাজ করছে। ভুল। বরং তারা জেনে শুনে নিজ ইচ্ছাতেই ব্যভিচারে যুক্ত। তারা যদি অনিচ্ছাতেই করে থাকে তাহলে যে ওসি তাদের জানাযার সালাত আদায়ের ব্যবস্থা করিয়ে দিল সেই ওসির কাছেই তারা বলে বের হচ্ছে না কেন। এখানে যৌনকর্মীরা জানে তাদের কাজে সম্মান নেই। কিন্ত টাকা আছে এটা তাদের জানা আছে। অল্প সময়ে বেশি টাকার আয়ের এক উপায় হল এটাপের যৌনকর্মী হওয়া। মানুষের বাসা বাড়িতে বুয়া হয়ে কাজ করলে যা না কামাই করা যাবে তার চেয়ে ঢের বেশি ইনকাম হয় পেশাতে।

৪. যৌনকর্মীদের নিয়ে যেসমস্ত এনজিওরা কাজ করে তাদের কাজের উদ্দেশ্য হল সমাজের অন্যান্য পেশার মত এ পেশার মানুষেরাও সম্মান নিয়ে বেচে থাকুক। কিন্ত কেউ পতিতাবৃত্তি ছেড়ে দিক এটা তারা চায় না। এজন্য তারা কাজ করে পতিতা হওয়ার পরে খদ্দেরদের নিকট হতে যে বিভিন্ন ভালগারিটির সম্মখীন হতে হয় যেমনঃ চড়, থাপ্পড়, লাথি কিল ঘুষি। এগুলো যেন না খাওয়া লাগে সেই নিরাপত্তার ব্যাপারে খোজ খবর রাখা। এর পাশাপাশি পতিতাদের স্বাস্থ্য সচেতন হওয়ার ব্যাপারটিও তারা নজরে রাখার চেষ্টা করে। তারা নিয়মিতভাবে খদ্দেররা প্রোটেকশন নেয় কিনা সেই খোজ খবর রাখা।

৫. যৌনকর্মীরা ঘৃণা পাওয়ার উপযুক্ত। যৌনকর্মীরা নারী বা তাদেরও ইতিহাস আছে এটাইপের কথা বলে তাদের ব্যাপারে সহমর্মিতা প্রদর্শন করার চেষ্টার মানে হল সমাজের খুনি, ডাকাত চোর, ধর্ষক এদের ব্যাপারেও সহমর্মি হওয়া। কেননা প্রত্যেক পাপিরই ইতিহাস থাকে। যৌনতাকে কে না পছন্দ করে। যৌনতা তো ফিতরাতের অংশ। কিন্তু কোন যৌনতা ফিতরাত? গোপণ যৌনতাই হল ফিতরাত। যখন বাজারে যৌনতা ফেরী করা হয়, তখন তা ফিতরাত না, তা ফিতনা এবং ফাসাদ। আর অশ্লীলতা সত্ত্বাগতভাবেই নিকৃষ্ট আচরণ, কারণ আমার রব্বুল 'আলামীন তা বলেছেন।

আমরা তো দেখি যৌনতাকে ফেরী করে বেড়ানো অসভ্য মানুষদের। তাদের ব্যক্তিগত জীবন কেমন? কেমন তাদের ভালোবাসা? কেমন তাদের ত্যাগ-তিতিক্ষা। অথচ আমাদের দ্বীনের মহান মানুষগুলোর দিকে খেয়াল করুন। তারা একে অপরকে কতটা ভালোবাসতেন, কত ত্যাগ-তিতিক্ষা করেছেন একে অপরের জন্য। আল্লাহ তা'আলা তাদের ভালোবাসা বরকত দিয়েছিলেন।

আপনার তকদীরে যতটুকু লেখা আছে, আপনি তা পাবেনই। এখন যদি অন্যায়ের পথে যান, অশ্লীলতার পথে যান, আপনি তা হারাম ভাবে পেলেন। অথচ যদি ধৈর্য ধারণ করতেন, আপনি তাই পেতেন, অথচ তখন তা আপনার অন্তরের এমন সুকূন সৃষ্টি করত, এমন ভালোবাসা, এমন বরকত আর রহমতে আপনার জীবনটা রাঙিয়ে তুলতো, আমরা হয়ত তা কল্পনাও করতে পারি না।

আমরা আমাদের রব্বের কাছে, এমন ধৈর্যের জন্য দুআ করি, তিনি আমাদের পর্দা করা সহজ করে দিন। আমাদের দৃষ্টিগুলোকে শীতল করে দিন। হৃদয়গুলোকে প্রশান্ত করে দিন। আমাদের গোপণ প্রকাশ্য সকল পাপাচার থেকে মুক্তিদান করুন। আমাদের ক্ষমা করুন। এরজন্য তিনি যেন আমাদের শাস্তি না দেন। ক্ষমা ব্যতীত আমাদের আর কোন পথ নেই। আমাদের যাবার কোন জায়গা নেই।

সংগৃহীত

পঠিত : ৫৮৫ বার

মন্তব্য: ০