Alapon

যার ভেতর মারের বদলে মার দেয়ার প্রতিজ্ঞা থাকে, তাকে অপমান করার শক্তি জগতে কারো নেই...


তালিবানের সাথে ইউএসএর শান্তিচুক্তি নিয়ে ধন্যি ধন্যি রব উঠেছে। এই কৃতিত্ব তালিবানের বটে, তবে আফগানিস্তানে শান্তিচুক্তি শান্তির গ্যারান্টি না। আফগানিস্তানকে বিশ্বজনীন মডেল মনে করাও খুব একটা বুদ্ধির কাজ নয়।

আফগানিস্তান হল পামীর গ্রন্থির ঠিক নিচে থাকা দুনিয়ার ছাদ। প্রায় পুরো দেশটাই হয় পর্বত, নয় পর্বতমধ্যবর্তী মালভুমি, অথবা উপত্যকা। শুষ্ক, রুক্ষ ও চরমভাবাপন্ন আবহাওয়ার এই দেশটা অনুর্বর প্রান্তরে পরিপূর্ণ, সেই সাথে প্রচণ্ড প্রতিশোধপরায়ণ, প্রাগৈতিহাসিক কাল থেকে যুদ্ধের সাথে মানিয়ে নেয়া অবিশ্বাস্য শারীরিক সক্ষমতা সম্পন্ন জাতযোদ্ধায় ভরপুর কতগুলি উপজাতি নিয়ে গড়া একটা ভুখন্ড।

এটাকে জয় করা যায় কিন্তু শাসন করা যায় না। কনভেনশনাল মিলিটারি ট্যাকটিক্স এখানে কাজ করে না। দুনিয়ার সব জায়গা আফগানিস্তান নয়৷ সব জাতিও আফগান জাতি নয়।
পোস্ট ওয়ার্ল্ড ওয়ার ইসলামিস্টদের মধ্যে সাফল্যপুজার একটা স্বভাব আছে। এই স্বভাব থেকে বেরিয়ে এসে নিজ কনটেক্সটকে বিশ্লেষণ করে কিভাবে মানুষকে সুশাসনের বিশ্বাসযোগ্য মডিউল প্রস্তাব করা যায় সেটা নিয়ে ভাবাটাই জরুরী।

বাংলাদেশের এখন যে অবস্থা, তাতে গণতান্ত্রিক উপায়ে বা ভোটের মাধ্যমে অদুর ভবিষ্যতে কোন প্রকার পরিবর্তন আনা অসম্ভব। তাছাড়া নেতৃত্বের পরিবর্তন এখানে সিস্টেমের পরিবর্তন কতটা আনে সেটাও প্রশ্নসাপেক্ষ ব্যাপার। আবার গণতন্ত্র বাদে অন্য কোন বিপ্লবী পথ গ্রহন করলে তা নিশ্চিতভাবেই দেশে ব্যাপক রক্তপাতের সম্ভাবনা৷ তৈরি করবে, এমনকি দেশের ক্ষমতাধররা সিরিয়ার আসাদ সরকারের চেহারা নিতেও দ্বিধা করবে বলে মনে হয় না।

এই জায়গা থেকে উত্তরনের কর্মকৌশল নির্ধারনই বাংলাদেশের মাটিতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

তবে পৃথিবীর ইতিহাসে কোন টোটালিটারিয়ান সরকারকে কখনো গণতান্ত্রিক উপায়ে সরানো যায় নাই, তাই বাংলাদেশের পরিবর্তনকামীদের ভেবে দেখতে হবে, গণতন্ত্র ও ভোট নিয়ে রোমান্সে মেতে থাকার আর সুযোগ আছে কি না।

তালিবানদের কাছ থেকে প্রতিরোধ আর লড়াইয়ের উদ্যম নেয়া যায় বটে, কিন্তু তা হুবহু অনুসরন করা বালখিল্যতা হবে যদি তাদের মত টেরেইন আর এইচআর না থাকে।
আফগান আর তুর্কীদের একটা বৈশিষ্ট্য খুব বেশি ভাল লাগে, তা হল সামরিকতা। যেখান থেকে সবার লড়াইয়ের দম শেষ হয় সেখান থেকে এই দুটো জাত শুরু করে। এরা বারবার প্রমাণ করেছে, মারের বদলে মার দেয়ার প্রতিজ্ঞা যার ভেতর থাকে, তাকে অপমান করার শক্তি জগতে কারো নেই।

@Muhammad Sajal

পঠিত : ৬৩৩ বার

মন্তব্য: ০