Alapon

ধর্মীয় ব্যাপারে বিভক্তি এবং দলাদলির ফল...


আল্লাহ তায়ালা বলেন - وَمَا تَفَرَّقُوا إِلَّا مِن بَعْدِ مَا جَاءَهُمُ الْعِلْمُ بَغْيًا بَيْنَهُمْ ۚ وَلَوْلَا كَلِمَةٌ سَبَقَتْ مِن رَّبِّكَ إِلَىٰ أَجَلٍ مُّسَمًّى لَّقُضِيَ بَيْنَهُمْ - "আর তাদের কাছে জ্ঞান আসার পরও তারা কেবল নিজেদের মধ্যকার বিদ্বেষের কারণে মতভেদ করেছে; যদি আপনার পালনকর্তার পক্ষ থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত অবকাশের পূর্ব সিদ্ধান্ত না থাকত, তবে তাদের ফয়সালা হয়ে যেত।" অর্থাৎ তাদের ব্যাপারে সিদ্ধান্ত পরকালে হবে। এটা তো পরকালের ব্যাপার। কিন্তু এই পৃথিবীতে কি ঘটে? এই পৃথিবীতে ভয়ঙ্কর একটি ব্যাপার ঘটে। وَإِنَّ الَّذِينَ أُورِثُوا الْكِتَابَ مِن بَعْدِهِمْ لَفِي شَكٍّ مِّنْهُ مُرِيبٍ - "আর তাদের পরে যারা কিতাবের উত্তরাধিকারী হয়েছিল, তারা সে সম্পর্কে বিভ্রান্তিকর সন্দেহে রয়েছে।" (42:14)

এই জন্যই ব্যাপারটি আমাদের প্রজন্ম এবং পরবর্তী প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। আল্লাহ বলছেন যখন আগের প্রজন্ম পারস্পরিক বিভেদে আচ্ছন্ন হয়ে পড়ে... তারা নানারকম দলাদলিতে বিভক্ত হয়ে পড়ে, তখন নতুন প্রজন্ম এসে বলে - "ভাই আমার মসজিদের বুড়ো হুজুরেরা শুধু এক দল আরেক দলের বিরুদ্ধে ঘৃণা ছড়ায়। তারা সবসময় কামড়াকামড়িতে ব্যস্ত থাকে। তারা সবসময় খালি বলতে থাকে - অমুক অমুক দলের লোকজন জাহান্নামে যাবে। আমার পক্ষে তো বলা মুশকিল কে সঠিক? আমার এখন কী করা উচিত? আমি কাকে অনুসরণ করবো? কারণ এই দল বলে সেই দল ভুল। আর সেই দল বলে এই দল ভুল। ভাই, ধর্ম জিনিসটা অনেক বেশি বিভ্রান্তিকর। আমার এর থেকে দূরে থাকা উচিত। কারণ, এমনকি যারা জানে তারাও একমত হতে পারে না। আমি তো তেমন কিছু জানি না, তাই ইসলাম আমার জন্য নয়। আপনারা হুজুরেরা আপনাদের পারস্পরিক বিভেদ চালিয়ে যান। আমি এর কোনো কিছুই চাই না। আমি আমার পথে। "

এইরকম দলাদলি দেখে পরবর্তী প্রজন্ম ধর্ম থেকে দূরে সরে পড়ে। এবং ভাবে, ধর্ম যদি এতোই একতাবদ্ধ করার একটি শক্তি হয়ে থাকে, এটাই যদি সত্য হয়ে থাকে এবং সবাই এর ছায়ায় আশ্রয় গ্রহণ করতে পারে, তাহলে কেমন করে ধর্ম যারা বেশি জানে তারাই সবচেয়ে বেশি দলাদলি করে? কিভাবে তারাই সবচেয়ে বেশি পারস্পরিক বিবাদে জড়িয়ে পড়ে? কিভাবে তারাই সবচেয়ে বেশি বিভক্তি তৈরি করে? এটাই যেহেতু কারণ, তাহলে নিশ্চয় ধর্মের ভেতরেই কোনো সমস্যা আছে। এইজন্য আয়াত বলছে - "তাদের পরে যারা কিতাব পেয়েছে তারা সন্দেহে পতিত হয়েছে।" এরফলে পরবর্তী প্রজন্মের মাঝে দ্বীন সম্পর্কেই সন্দেহ দেখা দিতে শুরু করে। এটা আল্লাহর তরফ থেকে ঐ মানুষদের জন্য শাস্তি যারা দ্বীনের মাঝে বিভ্রান্তি এবং বিভক্তি তৈরি করে। আয়াতে শুধু 'সাক্কুন' শব্দটি ব্যবহার করলেই হত। তারা সন্দেহে পতিত। কিন্তু আল্লাহ বলছেন, লাফি সাক্কিন মিনহু মুরীব। আর মুরীব হল মুতাআদ্দি অর্থাৎ - পরবর্তী প্রজন্ম যে শুধু সন্দেহে পতিত হয় তাই নয়, তারা তাদের এই সন্দেহ সবার সাথে শেয়ার করতে থাকে। তারা তাদের সন্দেহ নিয়ে পোস্ট করা শুরু করে। তারা তাদের সন্দেহ নিয়ে পোস্ট দিতে থাকে - কেন আমি নামাজ পড়ি না। কেন আমি ইসলাম অনুসরণ করি না, কেন আমি আর ইসলাম প্র্যাকটিস করি না। আর তারা এভাবে এগুলো বলতে থাকে। আর যখন তারা এভাবে বলতে থাকে, তাদের এই সন্দেহ অন্যদের মাঝেও ছড়িয়ে পড়ে। 'মুরীব' অর্থ এমন সন্দেহ যা অন্যদেরকেও সন্দেহে পতিত করে।

তাহলে দেখা যাচ্ছে আপনাদের তৈরি করা সমস্যা এখন বহু গুণে বৃদ্ধি পেয়ে চারদিকে ছড়িয়ে পড়ছে। সুবহানআল্লাহ! বিভক্তি নিয়ে আচ্ছন্ন হয়ে পড়ার পরিণতি কতটা ভয়ঙ্কর!!

উস্তাদ নোমান আলী খান

পঠিত : ৭৮২ বার

মন্তব্য: ০