Alapon

আমরা কি প্রত্যেকেই হারামখোর...?


আমি একজন শিক্ষক আমি কেন হারামখোর? কারণ, আমি ক্লাস ফাঁকি দেই, আমি নোংড়া রাজনীতি করি, লালদল, নীলদল এটাই যেন আমার পরিচয়, নিজের দায়িত্ব ঠিক মতো পালন না করে নেতাদের পিছনে ঘুরে বেড়াই প্রোমোশনের জন্য, ছাত্রদেরকে প্রাইভেটে কিংবা কোচিংএ যেতে বাধ্য করি, ছাত্রদের কাছ থেকে অতিরিক্ত ফিস আদায় করি, সরকারের অনুদান খেয়ে ফেলি, সুযোগ আসলে নিয়োগ বাণিজ্যও করি !!!

আমি একজন ছাত্র আমি কেন হারামখোর? কারণ, আমি আমার শিক্ষককে অপমান করি, আমি ছাত্র রাজনীতির নামে ভণ্ডামি করি, সুযোগ পেলে আমি চাঁদাবাজিও করি, কথায় কথায় আমি আন্দোলনের ডাক দেই, আমি ছাত্র না সন্ত্রাসী সেটাই যেন ভুলে যাই !!!

আমি একজন ডাক্তার, আমি কেন হারামখোর? কারণ, আমি ওষুধ কোম্পানি দিয়া পয়সা খাই, ডায়াগনোসিস সেন্টার দিয়ে কমিশন খাই, রুগীদের অযথা টেস্ট দিয়ে হয়রানি করি, অতিরিক্ত ভিসিটিং ফিস নেই, হাসপাতালে রুগী না দেখে ব্যক্তিগত চেম্বারে রুগী দেখি, মহামারী দেখলে রুগী রেখে হাসপাতাল ছেড়ে পালাই !!!

আমি একজন ইঞ্জিনিয়ার ,আমি কেন হারামখোর? কারণ, আমি টাকা খেয়ে রডের পরিবর্তে বাঁশ দিলেও দেখে না দেখার ভান করি , অবৈধ বাড়ির নকশা অনুমোদন দেই, ৫ তলার জায়গায় ১০ তলার অনুমোদন দেই, রাস্তা ঘাটে দুই নম্বর ইট ,বালু, সিমেন্ট সহ ৫ ইঞ্চি কার্পেটিংএর জায়গায় ২ ইঞ্চি দিলেও আমার কিছু যায় আসে না !!!

আমি একজন আমলা কিংবা সরকারি কর্মকর্তা,আমি কেন হারামখোর? কারণ, আমি ঘুষ ছাড়া কোনো ফাইল যে নাড়ি না , ক্ষমতা দেখিয়ে সাধারণ মানুষকে হয়রানি করাই যেন আমার নেশা, তাদের সাথে আমি একটু যেমন খুশি তেমন সাজো খেলা করি, কারণ জনগণতো আমার প্রজা, সরকারি টাকা নিজের মনে করে আত্মসাদ করা যেন আমার নিত্য নৈমিত্তিক ব্যাপার !!!

আমি একজন প্রবাসী, আমি কেন হারামখোর? কারণ, আমি এম্বাসির সাথে যোগসাজশে দালালি করি, গরিব দুঃখী মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলি, সহজ সরল, সহায় সম্বল হীন মানুষগুলির সাথে প্রতারণা করা তো আমার নিত্য দিনের কাজ !!!

আমি একজন রাজনীতিবিদ, আমি কেন হারামখোর? কারণ, আমি জনগণের টাকা চুরি করি, নির্বাচনের আগে আধা কেজি চাল দিয়ে ফটো সেশন করি, বিরোধী পক্ষকে ঘায়েল করা আমার স্বভাব, খুন খারাবি এটাতো আমার নেশা, গুণীজনকে অপমান করা এটাতো আমার পেশা !!!

আমি একজন ব্যবসায়ী আমি কেন হারামখোর? কারণ,আমি ভেজাল খাবার সরবরাহ করি, মাপে কম দেয়া তো আমার পূর্বপুরুষের স্বভাব, সুযোগ বুঝে জিনিসের দাম বাড়াই, অযথা মজুত করে কৃত্রিম সংকট তৈরী করা আমার মতো বড় ব্যাবসায়ীর অহংঙ্কার। এক টাকার জিনিস ৫ টাকায় বিক্রি করি তাতে সমস্যা কি মশাই !!!

আমি একজন আলেম আমি কেন হারামখোর? কারণ, আমি চুক্তিতে ওয়াজ করি, ইলেম কালাম না থাকলেও অনেক কিছু জানার ভান করি, একজন আরেকজনের বিরুদ্ধে ফতোয়াবাজি করি, উল্টা পাল্টা কথা দিয়ে সাধারণ মানুষকে ভিব্রান্ত করি !!!

আমি একজন বিচারক আমি কেন হারামখোর? কারণ, আমি ন্যায় বিচার করি না, দোষীকে নির্দোষ আর নির্দোষকে দোষী বানানোই আমার ম্যাজিক, বিচারের নামে প্রহসন করা তো আমারই কাজ !!!

আমি একজন সংবাদিক আমি কেন হারামখোর? কারণ, আমি তালকে তিল আর তিলকে তাল বানাই, গুজব ছড়ানো তো আমারই কাজ, সত্য ও মিথ্যার মিশ্রণ করা আমারই মিশন, সুযোগ পেলে একটু চাঁদাবাজিও করি !!!

তাহলে আমরা কি সবাই হারামখোর?

Dr. Mehedi Masud

পঠিত : ৪২৬ বার

মন্তব্য: ০